1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
চট্টগ্রামে বিআরটিসি বাসে লকডাউনে ক্ষতি ১ কোটি টাকা, বেকায়দায় চালকরা - দৈনিক শ্যামল বাংলা
রবিবার, ০৫ মে ২০২৪, ০৩:৪৬ অপরাহ্ন

চট্টগ্রামে বিআরটিসি বাসে লকডাউনে ক্ষতি ১ কোটি টাকা, বেকায়দায় চালকরা

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৮ এপ্রিল, ২০২০
  • ১৫৪ বার

মুজিব উল্ল্যাহ্ তুষার :
সরকারের মালিকানায় দেশের সড়কপথের একমাত্র বাহন বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশনের (বিআরটিসি) এর বাস। এই বাসগুলো সড়কে প্রতিদিন বাদুড়ঝোলা করে যাত্রী বহন করলেও দিনের শেষে জনগণের কাঁধে চাপে ঘাটতি পূরণের ট্যাক্স।
চট্টগ্রাম বিআরটিসি বাস ডিপোতে চলমান বাস রয়েছে ৭৮টি, অল্প ও অধিক সমস্যা নিয়ে পড়ে আছে আরো ১৮ টি বাস। এরমধ্যেই ৬ টি বাস চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ও ৬ টি বাস আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়ে ভাড়ায় চলে। বাকী বাস গুলো চলে বন্দরনগরী চট্টগ্রাম থেকে সিলেট, চট্টগ্রাম – সুনামগঞ্জ, চট্টগ্রাম – রাঙ্গামাটি, চট্টগ্রাম- খাগড়াছড়ি, চট্টগ্রাম – বান্দরবান ও বান্দরবান থেকে ঢাকা। ১১০ জন চালক ও ৯ কন্ট্রাক্টরসহ ১৪৬ কর্মকর্তা কর্মচারীর ডিপো এইটা। মাসে সব মিলিয়ে প্রায় ২০ লাখ টাকা বেতন আসে তাদের।
বিআরটিসির আইনটা হচ্ছে, নিজের আয় থেকে বেতন হবে। ব্যবস্থাপনায় ঘাটতি, দুর্নীতি, অনিয়মের কারণে স্বাভাবিক সময়েই বিআরটিসির সব ডিপোতে সময়মতো বেতন হয় না। এবার লকডাউনের কারণে এক মাস ধরে বাস চলাচল বন্ধ। এ কারণে পেটে টান পড়েছে সরকারের পরিবহন সংস্থা বিআরটিসির নিম্ন আয়ের কর্মীদের।
চট্টগ্রাম বিআরটিসির দায়িত্বশীল সূত্র বলছে, সংস্থাটির আয় মোটামুটি ভাল চলতি বছরের ফেব্রুয়ারী মাসে এই ডিপোতে ব্যবসা হয়েছে ১ কোটি ৪৬ লাখ টাকা, ব্যায় হয়েছে ১ কোটি ২০ লাখ টাকা। মার্চ মাসে আয় হয়েছে ১ কোটি ১ লাখ টাকা, ব্যায় হয়েছে ৯৯ লাখ টাকা। এপ্রিল মাসে বাস না চলায় প্রায় ১ কোটি টাকার ক্ষতি এই ডিপোত।
বিআরটিসি সদর কার্যালয়ের সূত্র বলছে, ২১টি ডিপোর মধ্যে চার থেকে পাঁচটার আয় ভালো। বাকিগুলোতে আগে থেকেই ৩ থেকে ৯ মাস পর্যন্ত বেতন বকেয়া পড়ে আছে। বকেয়া রেখেই চলতি মাসের বেতন দেওয়ার একটা চেষ্টা থাকে। এই ডিপোতে চালকদের প্রায় ৭ থেকে ৯ মাসের বেতন বকেয়া আছে। এই মাসগুলোর বেতন বকেয়া রেখে গত বছরের সেপ্টেম্বর মাস থেকে চলতি বেতন পরিশোধ করেছে কর্তৃপক্ষ।
কিন্তু লকডাউনের কারণে বাস বন্ধ থাকায় এখন চলতি মাস হোক আর বকেয়া—সব বেতনই আটকে গেছে। এর মধ্যে রোজা শুরু হয়েছে। এর আগে বৈশাখী ভাতা হয়নি। সামনে বেতন–বোনাস কোনোটারই নিশ্চয়তা নেই। চলতি মাসের বেতন দিতে হলে এই ডিপোতে প্রায় ২০ লাখ টাকা দরকার।
তবে এই পরিস্থিতিতে সরকারের প্রণোদনা চাইছে সংস্থাটি। ইতিমধ্যে ২০ কোটি টাকা আর্থিক প্রণোদনা চেয়ে অর্থ মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে সদর কার্যালয়।
নাম প্রকাশে অনিচ্ছুক বিআরটিসি চট্টগ্রাম ডিপোর দুই চালক প্যাসেঞ্জার ভয়েসকে বলেন, বাস চললে ইজারাদারের কাছ থেকে দিনে কিছু টাকা বাড়তি আয় করতে পারেন। বাস বন্ধ থাকায় সেটাও পাওয়া যাচ্ছে না। বেতনও বকেয়া। ফলে চালক, শ্রমিক ও টেকনিশিয়ানদের পেট চালানোই কঠিন হয় পেড়েছে।
বিআরটিসির চেয়ারম্যান মো. এহসানে এলাহী বলেন, সারাদেশে বাস–ট্রাক মিলিয়ে তাঁদের ২৩টি ডিপো আছে। এর মধ্যে শুধু দুটি ট্রাক ডিপো চালু আছে। সরকারি সহায়তা না পেলে প্রায় তিন হাজার কর্মীর বেতন দেওয়া সম্ভব হবে না। এ জন্য অর্থ মন্ত্রণালয়ে চিঠি লিখেছেন।
নাম প্রকাশ না করার শর্তে বিআরটিসির এক কর্মকর্তা বলেন, বিআরটিসির নগর সেবার প্রায় সব বাস নামমাত্র মূল্যে ইজারায় চলে। দূরপাল্লার পথে যেসব রুটে যাত্রীর চাহিদা বেশি, সেখানে বেসরকারি মালিকদের চাপ রয়েছে। ফলে সব সময় বিআরটিসি লোকসানি প্রতিষ্ঠান। এ ছাড়া সংস্থাটির কর্মীদের দুর্নীতি এবং সম্পত্তি রক্ষণাবেক্ষণে গাফিলতি তো আছেই। এ জন্য চালু থাকা অবস্থাতেই সরকারি সাহায্য ছাড়া চলা কঠিন।
বিআরটিসির সূত্র বলছে, সংস্থাটি আয়ের তুলনায় ব্যয় কিছুটা বেশি। চলতি অর্থবছরে এখন পর্যন্ত ৩৮ কোটি টাকার ঘাটতিতে আছে সংস্থাটি। এর মধ্যে চট্টগ্রামের নতুনপাড়া ডিপোর ৭-৯ মাসের বেতন বকেয়া আছে। এ অবস্থায় এপ্রিলের পর মে মাসেও বাস বন্ধ থাকলে লোকসানের পাল্লা ভারী হতে হতে নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে বলে মনে করছেন বিআরটিসি বাস কর্তৃপক্ষ।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম