1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
দেশে করোনার ২ মাস, এক মাসেই রোগী বেড়েছে ১২ হাজারের বেশি - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৮:০৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁওয়ে মাশরুম চাষ সম্প্রসারণে মাঠ দিবস তিতাসে মজিদপুর উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি নির্বাচন সম্পন্ন চৌদ্দগ্রামে ৫০ কেজি গাঁজাসহ আটক ১ চৌদ্দগ্রামে ইটভাটায় নারী শ্রমিকের আত্মহত্যা প্রতারণার নতুন কৌশল ঠাকুরগাঁওয়ে মসজিদ, মাদ্রাসা সহ পাকাবসতবাড়ী নির্মাণের নামে কোটি কোটি টাকার প্রতারণা কুবি শিক্ষককে ঘুষি মারলেন প্রক্টর; অপসারণ চেয়ে প্ল্যাকার্ড হাতে একক অবস্থান চন্দনাইশে মোবাইল কোটের অভিযানে স্কেভেটর-পিকআপ জব্দ চেয়ারম্যান পদে ৫ জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৩ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫ জন সহ মোট ১৩জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন তদন্ত কমিটির সদস্যের প্রতি কুবি শিক্ষক সমিতির আপত্তি সন্তানের জীবনের প্রথম শিক্ষার হাতেখড়ি মা

দেশে করোনার ২ মাস, এক মাসেই রোগী বেড়েছে ১২ হাজারের বেশি

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শনিবার, ৯ মে, ২০২০
  • ১১৮ বার

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার :
দেশে করোনাভাইরাসের রোগী শনাক্তের দুই মাস পূর্ণ হলো। গত ৮ মার্চ দেশে প্রথম কোভিড-১৯ রোগে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত দুই মাসে এই সংখ্যা বেড়ে হয়েছে ১২ হাজার ৪২৫ জনে। দেশে করোনায় প্রথম মৃত্যু ঘটে ১৮ মার্চ যা গতকাল ৭ মে দাঁড়ায় ১৯৯ জনে। এখন পর্যন্ত দেশে করোনায় মৃত্যুর হার ১ দশমিক ৬০ শতাংশ। আর সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন ১ হাজার ৯১০ জন। সুস্থতার হার ১৫ দশমিক ৩৭ শতাংশ। করোনাভাইরাস ও এরফলে সৃষ্ট রোগ কোভিড-১৯ এর নানা তথ্য বিশ্লেষণ করে এসব বিষয় জানা গেছে।
কোভিড-১৯ এ আক্রান্ত রোগী শনাক্তের এক মাসের মাথায় ৮ এপ্রিল দেশে মোট রোগী ছিলেন ২১৮ জন। ওই সময় পর্যন্ত সংক্রমণ পাওয়া গিয়েছিল ২২ জেলায়। সংক্রমণ ঠেকাতে ২৬ মার্চ থেকে সরকারি ছুটি ঘোষণা করা হয়। এখন দেশের ৬৪ জেলাই করোনাভাইরাসে আক্রান্ত, ৪৪টি জেলা আক্রান্ত হয়েছে ৮ এপ্রিলের পর।

আইইডিসিআর এর তথ্যমতে, বাংলাদেশে শুরুতে সংক্রমণ সীমিত ছিল বিদেশফেরত এবং তাঁদের সংস্পর্শে আসা মানুষদের মধ্যে। ২৬ মার্চের আগ পর্যন্ত আক্রান্ত ৩৯ জনের মধ্যে ১৪ জন ছিলেন ৮টি দেশ থেকে আসা ব্যক্তি। আর ২৩ জন আক্রান্ত হয়েছিলেন বিদেশফেরত ব্যক্তিদের সংস্পর্শে গিয়ে।
শুরু থেকে রাজধানীতে আক্রান্ত ছিলেন বেশি। এখনো মোট আক্রান্তের অর্ধেকের বেশি রাজধানীর বাসিন্দা। নারায়ণগঞ্জে আক্রান্ত হাজার ছাড়িয়েছে। এ ছাড়া গাজীপুর, কিশোরগঞ্জ, নরসিংদী, মুন্সিগঞ্জ, চট্টগ্রাম, ঢাকা, কুমিল্লা ও ময়মনসিংহ জেলার প্রতিটিতে আক্রান্ত ১০০ ছাড়িয়ে গেছে।
করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা যা জানি প্রকৃতচিত্র এমনটা নাও হতে পারে বলে মনে করেন বিশেষজ্ঞরা। তাদের মতে, যত বেশি টেস্ট, তত বেশি আক্রান্তের সংখ্যা বাড়ার আশংকা। দেশে ৯ এপ্রিল প্রথম একদিনে ১শ’র বেশি রোগী শনাক্ত হয়। গত ১০ দিনে প্রতিদিনই এ সংখ্যাটা ৫শ’ থেকে ৭শ’ এর উপরে রয়েছে।
জানা গেছে, গতকাল পর্যন্ত মোট ১ লাখ ৫ হাজার ৫১৩টি নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষা করা নমুনার ১১ দশমিক ৭৭ শতাংশ পজিটিভ বা সংক্রমিত। যুক্তরাষ্ট্র, স্পেন, যুক্তরাজ্য ও ইতালিতে পজিটিভ নমুনা পাওয়ার হার ৯ থেকে ১৬ শতাংশ।
আক্রান্তের শীর্ষে থাকা দেশগুলোতেও সংক্রমণের তৃতীয় মাসে গিয়ে পরিস্থিতি আরও খারাপ হতে শুরু করে। বাংলাদেশেও রোগী বাড়ছে। এটাকেই সবচে’ বড় বিবেচ্য বলে মনে করছেন স্বাস্থ্যসংশ্লিষ্টরা।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম