1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
রবীন্দ্রনাথ কি হিন্দু নাকি বাঙালি ছিলেন? : মোহাম্মদ রুবেল - দৈনিক শ্যামল বাংলা
বুধবার, ১৫ মে ২০২৪, ০২:৫৩ অপরাহ্ন

রবীন্দ্রনাথ কি হিন্দু নাকি বাঙালি ছিলেন? : মোহাম্মদ রুবেল

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ৮ মে, ২০২০
  • ১৩৩ বার

ভিয়েনা থেকে:
ফেসবুক আইডি স্ট্যাটাস থেকে হুবহু লেখাটি তুলে ধরেছেন শ্যামল বাংলা ডট নেট এর বিশেষ প্রতিবেদক মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার

আজি হতে শতবর্ষ পরে কে তুমি পড়িছ বসি আমার কবিতাখানি কৌতূহলভরে- আজি হতে শতবর্ষ পরে।

একজন কবির দৃঢ় ভবিষ্যতবানী, শতবছর পরেও মানুষ তার কবিতা পড়বে গভীর আগ্রহে।যিনি আজকের এই দিনে পৃথিবীতে এসেছিলেন বাঙালির সাহিত্য তৃষা পূর্ণ করার তাগিদে। বাঙালির যাপিত জীবনবোধ কে তিনি ধারণ করেছিলেন সাহিত্যের প্রতিটি পরতে। বিত্তের চূড়ায় বসে তিনি ছুঁয়েছেন পদ্মাপাড়ের কিষানের মাথাল।বহুমাত্রিক রবি শাসন করেছিলেন সাহিত্যের ষোলকলা।

তুলনামূলক বিশ্ব সাহিত্যে নিঃসন্দেহে রবীন্দ্রনাথ একজন সেরা নক্ষত্র।জিওফ্রে চশার থেকে শুরু করে ইলিয়ট, হোমার থেকে বায়রণ সবই তো ম্লান ঠাকুর সাহিত্যের বিকিরণে।বাঙালির প্রত্যুষ হতে গোধূলি, দর্শন হতে আধ্যাত্মিকতা, সমাজনীতি হতে রাজনীতি, প্রকৃতি হতে অতিপ্রাকৃতি কোনটাই বাদ পড়েনি এই মহাত্মার সাহিত্য কোষ হতে। বাঙালির জাতীয়তাবোধের প্রথম উন্মেষ হয় তারই রচিত’ আমার সোনার বাংলা ‘ হতে। আর রাজনৈতিক সচেতন বাঙালি বিস্ময়ের সাথে অবলোকন করে ‘ঘরে বাহিরে ও গোরা ‘ সৃষ্টিতে। শুধুমাত্র চোখের বালি ও শেষের কবিতাই তার পূর্ণতার জন্য যথেষ্ট। গল্পগুচ্ছ, কবিতা, গান, দর্শন, চিত্রকলায় টুইটুম্বুর এই বিস্ময়কর বাঙালি নিঃসন্দেহে শ্রেষ্ঠতম আধুনিক পুরুষ। ষাটের দশক হতে শুরু করে বাঙালির সংগ্রামের উত্তাল দিনগুলোতে রবীন্দ্রনাথ ছিলেন বাঙালির প্রেরণা। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিব তার প্রতিটা বক্তৃতায় রবীন্দ্রনাথের কবিতা উল্লেখ করতেন। জাতির শ্রেষ্ঠ সন্তান আরেক শ্রেষ্ঠ প্রতিভায় বিমোহিত হবেন এটাই স্বাভাবিক। আপাদমস্তক এই বাঙালি ছিলেন জাতে পীরালি ব্রাহ্মণ।তিনি ছিলেন একেশ্বরবাদী।জোড়াসাঁকোর ঠাকুর বাড়িতে কখনো পুজো হয়নি, এমনকি শান্তি নিকেতনেও নয়।জোর করে পাকিস্তানি শাসকরা রবীন্দ্রনাথ কে হিন্দু বানানোর চেষ্টা করেছে এমনকি বাঙালি মুসলমান সেটা বিশ্বাসও করেছে। একটা পীরালী ব্রাহ্মণ কোন দুঃখে হিন্দু হবেন এটা আমাদের করোই বোধগম্য নয়। এই জন্যই সকল বাঙালি মুসলমানকে আহমদ ছফার ‘বাঙালি মুসলমানের মন’ প্রবন্ধ টি অবশ্যই পড়া উচিৎ।

বাঙালির জীবন বোধের সকল ভাঁজে রবীন্দ্রনাথ এক মহিরুহ প্রতিভা।বাংলা – বাঙালি ও রবীন্দ্রনাথ একই সুতায় বাঁধা। একে অপরের সম্পূরক এবং পরিপূরক। আর আমাদের কামনা বাঙলা বাঙালির হোক, রবীন্দ্রনাথ সকলের হোক। কবির জন্মদিনে আমাদের হৃদয় নিংড়ানো অনন্ত ভালোবাসা।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম