1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
চকরিয়া ফিল্ড হাসপাতাল প্রতিষ্ঠার প্রস্তাবনায় যা থাকছে : প্রফেসর এ.কে.এম গিয়াস উদ্দিন - দৈনিক শ্যামল বাংলা
মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ১০:১৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
সৈয়দপুরে এক গৃহবধূর লাশ উদ্ধার করেছে পুলিশ বদলে গেছে লালমনিরহাটের তিন বিঘা করিডোর ও দহগ্রাম-আঙ্গরপোতা ছিটমহল চৌদ্দগ্রাম প্রেসক্লাবের উদ্যোগে ৩ দিন ব্যাপী বার্ষিক আনন্দ ভ্রমণ সম্পন্ন চৌদ্দগ্রামে শুভ সংঘের উদ্যোগে অস্বচ্ছল নারীদের সেলাই প্রশিক্ষণের উদ্বোধন ধর্মীয় অনুশাসন মেনে চললে কেউ অপরাধ করতে পারে না নবীগঞ্জে ঠাকু অনুকূল চন্দ্রের জন্মোৎসবে এসপিআর কালী চরন মন্ডল Pilot video game in Kenya ঠাকুরগাঁওয়ের বর্ষিয়ান রাজনীতিবিদ বীর মুক্তিযোদ্ধা তৈমুর রহমানের ইন্তেকাল ! সুবর্ণজয়ন্তী রোভার মুটে কুবি রোভার স্কাউটদের অংশগ্রহণ ঠাকুরগাঁওয়ে ২৫০কোটি টাকা ঋণের বোঝা ও শতকোটি লোকসান নিয়ে দীর্ঘদিন চালু ছিল চিনিকল দেশসেরা ক্যাডেট ইনসেন্টিভ এওয়ার্ড পেলেন কুবি বিএনসিসির সিইউও সাদী

চকরিয়া ফিল্ড হাসপাতাল প্রতিষ্ঠার প্রস্তাবনায় যা থাকছে : প্রফেসর এ.কে.এম গিয়াস উদ্দিন

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৯ জুন, ২০২০
  • ১১৬ বার


চকরিয়া এবং পার্শ্ববর্তী এলাকায় করোনা সংক্রমণ বেড়েই চলেছে। কিন্তু এর লাগাম টেনে ধরার প্রস্তুতি কিংবা সক্ষমতা এখনো অপ্রতুল। তাই কোভিড ১৯ আক্রান্তদের আলাদা জরুরী স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে চকরিয়া ফিল্ড হাসপাতাল প্রতিষ্ঠায় সবার এগিয়ে আসার বিকল্প নেই।

এ প্রেক্ষাপটে আমাদের ভাবনা নিম্নরূপঃ

* প্রথমে পরিস্কার হওয়া দরকার ফিল্ড হাসপাতাল কি?
– এটি সম্পূর্ণ অস্থায়ী করোনা চিকিৎসা কেন্দ্র। যতদিন মহামারী থাকবে ততদিন এর কার্যক্রম চলবে।
৫০ শয্যার এ ফিল্ড হাসপাতালে শুধুমাত্র মহামারী করোনা আক্রান্তদের সেবা দেওয়া হবে। এটাকে তিন স্তরে সাজানো হবে। ৩৫ বেড থাকবে আইসোলেশন, ১০ শয্যা থাকবে এইচডিইউ, ৫শয্যা থাকবে আইসিইউ।

* স্থান নির্ধারণ – ফিল্ড হাসপালাতের জন্য প্রয়োজন নির্ধারিত একটি জায়গা। জনবিচ্ছিন্ন ঘনবসতি থেকে দূরবর্তী কোনো স্থানে, কিংবা কোনো কমিউনিটি সেন্টারে হতে পারে এ ফিল্ড হাসপাতাল।

* ফান্ড সংগ্রহ – স্বতস্ফূর্তভাবে যারা সহায়তা দেবেন এবং সম্পূর্ণ ব্যাংকিং চ্যানেলে এই ফান্ড গ্রহণ করা হবে। সার্বিক স্বচ্ছতার মাধ্যমে ব্যয় নিশ্চিত করা হবে। ইতোমধ্যে স্ব প্রণোদিত হয়ে অনেকে সাড়া দিয়েছেন। এক্ষেত্রে টাকা সমস্যা নয়, উদ্যোগ জরুরী।
প্রশাসনিক সহযোগিতা ও সম্মতি না পাওয়া পর্যন্ত এবং আর্থিক নীতিমালা না হওয়া পর্যন্ত কোনো দান অনুদান গ্রহণ করা হবে না।

★ রোগীর চিকিৎসা ব্যয়ঃ করোনা রোগীরা সম্পূর্ণ বিনামূল্যে ফিল্ড হাসপাতাল থেকে চিকিৎসা সেবা পাবেন।

★ সন্মানী ও ভাতা প্রদান- ঝুঁকির বিষয়টি মাথায় রেখে ডাক্তার, নার্স ও হাসপাতাল সংশ্লিষ্ট কর্মীরা প্রচলিত বেতনের চেয়ে অধিক হারে বেতন, ভাতা/ সন্মানী পাবেন। উদ্যোক্তারা কোনো প্রকার বেতন ও সন্মানী গ্রহণ করবেন না।

* ডাক্তার হিসেবে কারা কাজ করবেনঃ – এ ক্ষেত্রে চকরিয়ার ডাক্তারদের অগ্রাধিকার এবং গুরুত্ব দেওয়া হবে। চকরিয়ার সকল ডাক্তারদের তালিকা তৈরী করা হবে। তাঁদের মধ্য থেকে যাঁরা স্বেচ্ছায় এগিয়ে আসবেন নিজের এলাকার মানুষের সেবা প্রদানের লক্ষ্যে তাঁদের স্মরণ করবে চকরিয়াবাসী চিরকাল। ইতোমধ্যে অনেক ডাক্তার কাজ করার জন্য আগ্রহ ব্যক্ত করছেন। করোনার বিরুদ্ধে লড়াইয়ে অংশগ্রহণেচ্ছু এসব যোদ্ধাদের স্যালুট।

* স্বেচ্ছাসেবা টীম গঠন – চকরিয়া উপজেলা সকল সেচ্ছাসেবী সংগঠনের সাথে যোগাযোগের চেষ্টা চলছে। ব্যক্তিগতভাবে অনেকে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করতে আগ্রহ ব্যক্ত করেছেন। অন্যান্য আগ্রহীরা যোগাযোগ করুন।

*বাস্তবায়ন কমিটি – একক প্রচেষ্টায় এ ধরণের প্রকল্প বাস্তবায়ন অসম্ভব। চকরিয়ার সম্মানিতর উপজেলা নির্বাহী অফিসার মহোদয়কে সামনে রেখে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধান ও আবাসিক মেডিকেল অফিসারসহ স্বাস্থ্য বিশেষজ্ঞ টিম, সাংবাদিক ও সংশ্লিষ্ট বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন, বিশিষ্ট ব্যক্তিদের সমন্বয়ে ফিল্ড হাসপাতাল বাস্তবায়ন কমিটি গঠন প্রক্রিয়াধীন রয়েছে। এক্ষেত্রে কথা নয়, কাজকে অগ্রাধিকার দেয়া হচ্ছে। এ বিষয়ে ইতোমধ্যে একাধিক সভা হয়েছে। সাড়া আশাব্যঞ্জক। যা আমাদের উজ্জীবিত করছে।

★ উপদেষ্টা কমিটি- মাননীয় সাংসদ, উপজেলা চেয়ারম্যান্, ভাইস চেয়ারম্যান্যান, পৌরসভার মেয়র, বিভিন্ন স্তরের জনপ্রতিনিধি, সমাজের বিভিন্ন স্তরের সম্মানিত ব্যক্তি ও পেশাজীবী নেতৃবৃন্দদের সমন্বয়ে উপদেষ্টা পরিষদ গঠন করা যায়।

এসব কাজ করতে চাইছি কোনো প্রকার কালক্ষেপণ না করে।
কারণ দীর্ঘসূত্রীতায় চরম মাশুল দিতে হতে পারে।

ফিল্ড হাসপাতালের প্রোফাইল এখন আমাদের হাতে এসে পৌঁছেছে। শীঘ্রই এটি উপস্থাপন করা হবে।

উপরিউক্ত সাংগঠনিক কাঠামোর প্রস্তাবনা নিয়ে আলোচনা হোক, মতামত দিন। সবাই ভাবুন। ভালো থাকুন, নিরাপদ থাকুন।

লেখক:
প্রধান উদ্যোক্তা ও আহবায়ক
চকরিয়া ফিল্ড হাসপাতাল (প্রস্তাবিত)
অধ্যক্ষ
চকরিয়া সরকারি কলেজ।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম