1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
বিশ্ব পরিবেশ দিবস আজ - দৈনিক শ্যামল বাংলা
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০২:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁওয়ে সীমান্ত হত্যা ও বিদেশী আগ্রাসন বন্ধের দাবীতে লাশের মিছিল ! নবীগঞ্জে শাখা বরাক বাঁচাতে পদযাত্রা পরিবেশ রক্ষায় নাগরিক আন্দোলনে এগিয়ে আসুন গাজীপুরে ১৫ ঘন্টায় তিনজনের আত্মহত্যা গাজীপুরে সিটি কর্পোরেশনের ময়লার গাড়ির ধাক্কায় শ্রমিকের মৃত্যু শ্রীপুরের বরমী থেকে একটি বিদেশি পিস্তল,১ রাউন্ড গুলি ও ১০০পিস ইয়াবাসহ গ্রেফতার-১ বাঁশখালীতে বেকারির শ্রমিক হত্যাকান্ডের আসামী মাহাবুব গ্রেপ্তার কুবিতে বিজ্ঞান উৎসব অনুষ্ঠিত। চৌদ্দগ্রামে সাবেক রেলমন্ত্রী মুজিবুল হক এমপিকে মুক্তিযোদ্ধাদের ফুলেল শুভেচ্ছা মাগুরায় সংঘর্ষের ঘটনায় মামলা, আটক-৩ মাগুরায় শহিদ ও মৃত মুক্তিযোদ্ধাদের স্মরণে দোয়া মাহফিল অনুষ্ঠিত

বিশ্ব পরিবেশ দিবস আজ

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ৫ জুন, ২০২০
  • ১২৬ বার


করোনা মহামারি সংকটে বিপর্যস্ত পরিস্থিতিতেই পালিত হচ্ছে বিশ্ব পরিবেশ দিবস। ১৯৭২ সালে জাতিসংঘের আন্তর্জাতিক সম্মেলনের সিদ্ধান্ত অনুযায়ী জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) উদ্যোগে প্রতি বছর সারাবিশ্বে ৫ জুন ‘বিশ্ব পরিবেশ দিবস’ হিসেবে পালন করা হয়।
দিবসটি পালনের মূল উদ্দেশ্য হচ্ছে, পরিবেশ সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বাড়ানো। এ কারণে প্রতিবছরই ভিন্ন ভিন্ন প্রতিপাদ্যে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য হলো ‘প্রকৃতির জন্য সময়’ (Time for Nature)। এর লক্ষ্য কীভাবে পৃথিবীর বিকাশের সঙ্গে সঙ্গে মানুষের বিকাশ করা যায়, সেই রূপ কাঠামো গঠন।

বর্তমান বছরটি করোনাভাইরাসের সংক্রমণ এবং বিশ্বজুড়ে সেই প্রভাব, অন্য দিকে, প্রাকৃতিক দুর্যোগ, পঙ্গপালের হানা, নানা সমস্যায় আমাদের অর্থনীতিতে বার বার আঘাত এসেছে। বিশেষজ্ঞেরা বলছেন, মানুষের নানা কাজকর্মের ফলে পরিবেশের ভারসাম্য ক্রমশ নষ্ট হচ্ছে। প্রকৃতির খামখেয়ালিপনা তারই ফল। তবে এর মধ্যেও বিশ্ব পরিবেশ দিবসের আগে কয়েকটি ইতিবাচক পরিবর্তন দেখা যাচ্ছে। গত কয়েক মাসে পৃথিবীর নানা প্রান্তে আংশিক বা পূর্ণাঙ্গ লকডাউনের কারণে পরিবেশ দূষণ কিছুটা হলেও কমেছে। দৃশ্যমানতা বাড়া, অনেক দিনের না দেখা পাখিদের ফিরে আসা, সমুদ্রের তীরে ডলফিন দেখা দেওয়ার মতো বেশ কয়েকটি ঘটনা আমরা দেখতে পেয়েছি। এ সব দেখে পরিবেশপ্রেমীরা বলছেন, প্রতি বছর তিন মাস অন্তর সাত দিন করে পুরোপুরি লকডাউন পরিবেশের ভারসাম্য ফিরিয়ে আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।

পরিবেশের সংজ্ঞা দিতে গিয়ে বিজ্ঞানীরা বলেছেন, মানুষ ও তাঁর চারপাশের গাছপালা, বায়ু, জল, মাটি—যা কিছুকে কেন্দ্র করে সে বেঁচে থাকে তা-ই তাঁর পরিবেশ। প্রাচীন দর্শনে মানুষ প্রকৃতি-বিচ্ছিন্ন কোনও সত্তা নয়, বরং প্রকৃতির আর পাঁচটা জীবের মতোই সেও একটি জীব। অথচ অহংকারে বলীয়ান মানুষ নিজেকে প্রকৃতি বিচ্ছিন্ন হিসেবেই দেখতে ভালবাসে।
কিন্তু বিজ্ঞানীরা বলছেন, প্রকৃতি থেকে ধারাবাহিক ভাবে বহু প্রজাতির পাখি ও পশু হারিয়ে যাচ্ছে। বউ কথা কও, ইস্টিকুটুম, টুনটুনি,নীলকণ্ঠের মতো পাখিদের আর সে ভাবে দেখা মেলে না। কমে গিয়েছে হাড়গিলে, শকুনেরাও। শহরাঞ্চলে এই দশকের গোড়ার দিকেও শোনা যেত চড়ুইদের কিচিরমিচির। সে আজ শোনা যায় না। ময়না, কাকাতুয়ার মতো পাখিরাও বিপন্ন। শুধু প্রাণী নয়, বিপন্ন হয়েছে উদ্ভিদেরাও। আজ আর সহজে ফলসা, আঁশফল, ডোমরের মতো ফলের গাছেদের দেখা মেলে না। এর ফলে নেতিবাচক প্রভাব পড়েছে পাখিদের খাদ্য ব্যবস্থায়। আবার ঝোপজঙ্গলের অভাবে লোকালয়ে চলে আসছে গন্ধগোকুল,হরিণ, সাপ, বাঘরোলের মতো প্রাণীরা। ইতিমধ্যে ভোঁদর-সহ নানা প্রাণী বিপন্নের তালিকাভুক্ত হয়েছে। বিপন্ন গাধার মতো প্রাণীরাও। হারিয়ে যেতে বসেছে বাংলার খালবিলের মৌরলা, পুঁটি, বেলের মতো মাছেরা। তাতে টান পড়তে শুরু করেছে দরিদ্র শ্রেণির মানুষের খাদ্যভাণ্ডারেও।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও গুরুত্বের সাথে সরকারি ও বেসরকারিভাবে দিবসটি পালিত হয়ে আসছে। কিন্তু করোনা পরিস্থিতির কারণে এবার সেভাবে দিবসটি পালনের মতো কোন সুযোগই নেই।
লেখক :
মুজিব উল্ল্যাহ্ তুষার
(সাংবাদিক, সংগঠক ও সমাজ কর্মী)

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম