1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
আম সংরক্ষণে ‘হট ওয়াটার ট্রিটমেন্ট’ পদ্ধতির উদ্ভাবন - দৈনিক শ্যামল বাংলা
রবিবার, ১৯ মে ২০২৪, ০৮:৫৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
প্রক্টরের অপসারণের দাবিতে কুবি শিক্ষকের পাশে এবার সহকর্মীরা চন্দনাইশে বৌদ্ধ পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক নিবু বড়ুয়ার উপর হামলার প্রতিবাদে মানববন্ধন  নির্বাচনী ইশতেহার ঘোষণা করলেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী সোহাগ দাবি আদায়ের লক্ষ্যে দশম দিনের মতো কুবি শিক্ষকদের অবস্থান তিতাসে ওমান প্রবাসীর বিরুদ্ধে মিথ্যা অপবাদ দিয়ে অপপ্রচারের অভিযোগ বাংলাভাষাকে ধ্রুপদী ভাষা ঘোষণার দাবিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মারকলিপি পেশ – Mengenal Lebih Dekat Slot Fortune Dragon তীব্র গরম উপেক্ষা করে ভোটারদের দ্বারে দ্বারে যাচ্ছেন প্রার্থীরা “যোগ্য ব্যক্তিদের বেছে নিন”পছন্দমত প্রতিকে ভোট দিন! ঠাকুরগাঁওয়ের গড়েয়ায় জিংক সমৃদ্ধ চালের উপকারিতা বিষয়ে সচেতনতামূলক অনুষ্ঠান । ঠাকুরগাঁওয়ে টেকসই নদী ব্যবস্থাপনা সংক্রান্ত মতবিনিময় সভা ।

আম সংরক্ষণে ‘হট ওয়াটার ট্রিটমেন্ট’ পদ্ধতির উদ্ভাবন

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ১২ জুন, ২০২০
  • ১০৫ বার

মঈন উদ্দীন: আম সংরক্ষণে কেমিকেলের ব্যবহার শূন্যে নামিয়ে আনতে ‘হট ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট’- পদ্ধতি উদ্ভাবন করেছে বাংলাদশ কৃষি গবেষণা ইন্সটিটিউট। আর এই পদ্ধতি সবার মাঝে জনপ্রিয় করে তুলতে রাজশাহীর বানেশ্বরের আমের হাটে বসানো হয়েছে এই আম শোধন যন্ত্র। এই পদ্ধতিতে মাত্র ৫৫ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রার পানিতে মাত্র পাঁচ মিনিটের জন্য আম রাখলেই বৃদ্ধি পাবে আমের সংরক্ষণ কাল। গুণগত মান অক্ষুন্ন রেখেই রোধ করবে আমের পচন।

রাজশাহী ফল গবেষণা ইন্সটিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলিম উদ্দিন বলেন, গাছ থেকে পাড়া পরিপক্ক আম সংরক্ষণে এই পদ্ধতি খুবই কার্যকর। এই পদ্ধতিতে আমের বোটা পচন রোধ করা সম্ভব। এছাড়া আমের সংরক্ষণ ৫ থেকে ৬ দিন বৃদ্ধি পাবে। ফলে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে পরিপক্ক আম পাঠালে পেকে যাওয়ার সম্ভাবনা থাকে। এই পদ্ধতি ব্যবহারের ফলে তা রোধ করা সম্ভব হবে। তিনি আরো জানান, রাজশাহীর বানেশ^র হাটে আপাতত একটি হট ওয়াটার প্ল্যান্ট বসানো হয়েছে। এর মাধ্যমে এক ঘণ্টায় সর্বোচ্চ আধা মেট্রিক টন আম শোধন করা যাবে। এর ফলে পচনরোধ করে বেশিদিন আম সংরক্ষণ করা সম্ভব হবে। কেমিকেলের ব্যবহার ছাড়া আম সংরক্ষণের এই পদ্ধতিকে স্বাগত জানিয়েছেন আম চাষী, ব্যবসায়ী ও ক্রেতারা। গত ক’দিনের পরীক্ষামূলক ব্যবহারে ভালো ফলও মিলেছে দাবি তাদের। ইয়াকুব আলী নামের এক আমচাষী জানান, আম সংরক্ষণের এই পদ্ধতিকে স্বাগত জানিয়েছে রাজশাহীবাসী। এটা রাজশাহীবাসীর দীর্ঘদিনের দাবি ছিলো।
রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁয় বড় পরিসরে ভ্যাপার প্ল্যান্ট স্থাপনের পরিকল্পনাও রয়েছে। করোনাকালীন দুর্যোগ ও প্রযুক্তির জন্য আমরা পিছিয়ে পড়েছি। তবে প্রারম্ভিক সিদ্ধান্ত হয়েছে এই অঞ্চলে ফল সংরক্ষণে ভ্যাপার প্ল্যান্ট স্থাপনের। এবছর রাজশাহীতে ১৭ হাজার ৬৮৬ হেক্টর জমিতে ২ লাখ ১০ হাজার ৯৪৭ মেট্রিকটন আম উৎপাদন লক্ষমাত্রা ধরা হয়েছে। তবে ঘুর্ণিঝড় আম্পানের প্রভাবে আমের ব্যাপক ক্ষতি হলেও এই লক্ষমাত্রা পূরণ হবে বলে মনে করছেন কৃষিবিদরা।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম