1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
ওয়ারীতে ২১ দিনের লকডাউন শুরু - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:১৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
নকলায় ভাই বউয়ের লাঠির আঘাতে ভাসুর নিহত: মা-মেয়ে আটক ঈদগাঁওতে আইন শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভায় ডিসি নির্বাচন সুষ্ঠু ও নির্বিঘ্ন করতে প্রশাসন বদ্ধপরিকর ঠাকুরগাঁওয়ে যৌতুক ছাড়াই একসাথে বিবাহ করলেন দুই বন্ধু ! মোঃ মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও জেলা Best Totally Free Dating Websites in 2024 বাঁশখালীতে সড়ক সংস্কার কাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন সাংসদ মুজিবুর রহমান মাগুরায় ডেন্টাল সোসাইটি’র নির্বাচনে সভাপতি ডাঃ সুশান্ত ও সাঃ সম্পাদক ডাঃ ইমন পুনঃ নির্বাচিত ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে প্রাণিসম্পদ প্রদর্শন অনুষ্ঠিত হয়েছে ঠাকুরগাঁও জেলা আইন শৃংখলা কমিটির সভা চৌদ্দগ্রামে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত প্রবীন আ’লীগ নেতা মোজাফফর আহমেদ

ওয়ারীতে ২১ দিনের লকডাউন শুরু

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শনিবার, ৪ জুলাই, ২০২০
  • ১২৭ বার
mde

জাফরুল আলম : করোনা সংক্রমণ ও মৃত্যুর হার বেড়ে যাওয়ায় আজ থেকে ওয়ারীতে লকডাউন শুরু। রেড জোন হিসেবে চিহ্নিত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ওয়ারী এলাকায় লকডাউন কার্যক্রম আজ সকাল ৬টা থেকে ২৫ জুলাই পর্যন্ত ২১ দিনের জন্য লকডাউন বাস্তবায়ন হচ্ছে।

এর আগে রেড জোন ঘোষণা করে ঢাকা উত্তর সিটি করপোরেশনের অধীনে থাকা রাজধানীর পূর্ব রাজাবাজার এলাকা গত ৯ জুন থেকে লকডাউন করা হয়েছিল। যা ১ জুলাই সেখান থেকে লকডাউন তুলে নেওয়া হয়।

জনপ্রশাসন মন্ত্রণালয় গত মঙ্গলবার রাতে এ ছুটি ঘোষণা করে আদেশ জারি করেছে। এতে বলা হয়েছে, লাল অঞ্চল (রেড জোন) ঘোষিত এলাকায় বসবাসরত সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত, সংবিধিবদ্ধ ও বেসরকারি অফিস, প্রতিষ্ঠান ও সংস্থায় কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রে এ ছুটি প্রযোজ্য হবে। তবে জরুরি পরিষেবা এ সাধারণ ছুটির আওতাবহির্ভূত থাকবে বলে জনপ্রশাসনের আদেশে বলা হয়েছে।

এরই মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস ওয়ারীর ‘রেড জোন’ হিসেবে চিহ্নিত এলাকাগুলো গত ৪ জুন সকাল ৬টা থেকে লকডাউনের ঘোষণা দিয়েছিলেন। গত মঙ্গলবার নগর ভবনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। লকডাউন এলাকায় একটি নিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপন, নমুনা সংগ্রহের বুথ, আইসোলেশনের ব্যবস্থা এবং সার্বিকভাবে সবকিছুই বন্ধ থাকার কথা জানিয়েছেন। তবে ওষুধের দোকান, ফার্মেসি ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকান খোলা থাকবে। দৈনন্দিন নিত্যপ্রয়োজনীয় পণ্য ই-কমার্স অ্যাসোসিয়েশনের সাথে সমন্বয় করে সরবরাহের ব্যবস্থা করা হবে বলে তিনি জানিয়েছিলেন।

রাজধানীর ওয়ারীর এ লকডাউনের আওতাধীন ৪১ নম্বর ওয়ার্ডের এই ৮টি এলাকার মধ্যে বাইরের রোডগুলো হলো টিপু সুলতান রোড, জাহাঙ্গীর রোড, জয়কালী মন্দির থেকে বলধা গার্ডেন এবং ভেতরের রোডগুলো হলো লারমিনি স্ট্রিট, হরী স্ট্রিট, ওয়্যার স্ট্রিট, র‌্যাংকিং স্ট্রিট ও নবাব স্ট্রিট। এর আগে এই রেড জোনে লকডাউন বাস্তবায়নের জন্য ডিএসসিসিকে চিঠি দেয় স্থানীয় সরকার বিভাগ। তারও আগে স্থানীয় সরকার বিভাগকে চিঠি দেয় স্বাস্থ্য মন্ত্রণালয়।

লকডাউন বাস্তবায়ন নিয়ে ওয়ারী থানার ওসি আজিজুর রহমান বাংলাদেশের আলোকে বলেন, ‘আমরা সরকারের নির্দেশ অনুযায়ী সবরকম প্রস্তুত আছি। শনিবার সকাল ৬টা থেকে আমরা পুরোপুরি মাঠে থাকবো।’ জয়কালী মন্দির লকডাউনের আওতায় থাকবে কি না জানতে চাইলে এই ভারপ্রাপ্ত কর্মকর্তা বলেন, ‘জয়কালী মন্দির ও তার উত্তর পাশ লকডাউনের বাইরে থাকবে।’ লকডাউন বাস্তবায়নে সরকারের যে কোনো নির্দেশনা মেনে কাজ করার অঙ্গীকারের কথাও জানান ওসি আজিজুর রহমান।

এ ব্যাপারে ৪১ নং স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর সারোয়ার হোসেন আলো বলেন, লকডাউন বাস্তবায়ন করতে স্থানীয় জনপ্রতিনিধি হিসেবে যা কিছু করণীয় তাই করবো। তিনি বলেন, আমি কাউন্সিলর থাকাকালীন সবসময় মানুষের পাশে থেকেছি। এখনো যদি আমার এলাকার কেউ খাদ্য সংকটে পড়েন। সেটা আমাকে অবগত করলে আমি সবরকম সহযোগিতা করবো। করোনা সংক্রমণরোধে সরকারের নির্দেশনা বাস্তবায়নে বদ্ধপরিকর বলে জানান স্থানীয় এই কমিশনার।

ওয়ারীতে বসবাসকারী মাহমুদ নামের এক চাকরিজীবী বলেন, যেভাবে ওয়ারীতে করোনা রোগী বেড়েই চলছে। দ্রুত সংক্রমণরোধ জরুরি। এ ক্ষেত্রে লকডাউন জরুরি। ক্ষুদ্র ব্যবসায়ী হালিম বলেন, করোনায় আমাদের আয় রোজকার কমে গেছে। ব্যবসাও মন্দা। এ অবস্থায় ২১ দিন কাজ বন্ধ থাকলে মহাবিপদে পড়ে যাবো। তবুও চাই করোনা কমুক, মানুষ বাঁচুক।

রাজধানীর পূর্ব রাজা বাজারের পর ওয়ারীতে লকডাউন চালু হলেও পর্যায়ক্রমে করোনারোধে এলাকাভিত্তিক লকডাউনের পক্ষে অনেকেই মত দিয়েছেন। স্থানীয়রা বলেন, করোনায় যেভাবে সংক্রমণ আর মৃত্যু বেড়ে চলছে। লকডাউন না হলে করোনার প্রাদুর্ভাব বাড়তেই থাকবে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম