1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
নাঙ্গলকোটে করোনা রোগীদের চিকিৎসায় ব্যাক্তি উদ্যোগে আইসোলেশন সেন্টার - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ১০:৩৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
নবীনগরে কোটাপদ্ধতি সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল রাউজানে তিনদিন ব্যাপী বৃক্ষ মেলার উদ্বোধন রাউজানে ৬০ প্রজাতির ১ লাখ ৮০ হাজার ফলজ ও ঔষধি গাছের চারা রোপন কর্মসূচি উদ্বোধন মাগুরায় নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান শরিয়াতউল্লাহ হোসেন রাজনকে গণসংবর্ধনা প্রদান  *জরুরী রক্ত প্রয়োজন*রক্তের গ্রুপ: AB+ (এবি পজেটিভ) ফেসবুকে স্ট্যাটাস দিয়ে চৌদ্দগ্রামে তিন ছাত্রলীগ নেতার পদত্যাগ কক্সবাজারে সাংবাদিকদের উপর আ’লীগ-ছাত্রলীগের হামলা সারাদেশে ছাত্রসমাজের উপর মর্মান্তিক হামলার প্রতিবাদ ও কোটা সংস্কারের এক দফা দাবিতে দোহাজারীতে বিক্ষোভ মিছিল  এমএসআর’র ১ কোটি ২৬ লক্ষ টাকা লুটপাট সমস্যায় জর্জরিত চট্টগ্রামের চন্দনাইশ স্বাস্থ্য কমপ্লেক্স-অধিকাংশ চিকিৎসক অনুপস্থিত থাকেন নবীনগরে কুতুবিয়া দরবার শরীফে শাহাদাতে কারবালা মাহফিল অনুষ্ঠিত

নাঙ্গলকোটে করোনা রোগীদের চিকিৎসায় ব্যাক্তি উদ্যোগে আইসোলেশন সেন্টার

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বুধবার, ১ জুলাই, ২০২০
  • ১৪৫ বার

জামাল উদ্দিন স্বপনঃ কুমিল্লার নাঙ্গলকোটে করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা যখন প্রতিনিয়ত বাড়ছে। ইতিমধ্যে পৌরসভা মেয়র আবদুল মালেক, উপজেলা ভাইস চেয়ারম্যান আবু ইউছুফ ভুঁইয়া, থানার অফিসার ইনচার্জ (ওসি) বখতিয়ার উদ্দিন চৌধুরী এবং থানা পুলিশের ১২সদস্যসহ গতকাল বৃহষ্পতিবার পর্যন্ত মোট ১শ ৪৫ জনের করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। এ পর্যন্ত করোনা উপসর্গ নিয়ে নিহত ৫জনের করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। প্রতিদিন রোগীর সংখ্যা বাড়ছে। উপজেলা স্বাস্থ্য বিভাগের তত্ত্ববধানে অধিকাংশ রোগী হোম আইসোলেশনে থেকে চিকিৎসা নিচ্ছেন। কিন্তু সংকটাপন্ন করোনা রোগীদের চিকিৎসা সেবায় উপজেলাসদরে কোন আইসোলেশন সেন্টার নেই। যদিও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ দেব দাস বলছেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৫ বেডের আইসোলেশন সেন্টার প্রস্তুত রয়েছে।

উপজেলা সদরে করোনা রুগীদের চিকিৎসায় আইসোলেশন সেন্টার না থাকায় স্থানীয় পাটোয়ারী জেনারেল হাসপাতাল এন্ড আধুনিক ডায়াগোনস্টিক সেন্টারের ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম পাটোয়ারীর ব্যক্তিগত উদ্যোগে করোনা রোগীদের নিবিড় চিকিৎসায় আইসোলেশন সেন্টার করা হয়েছে। প্রাথমিকভাবে ১০টি বেড দিয়ে এ আইসোলেশন সেন্টারের যাত্রা শুরু হতে যাচ্ছে। করোনা পরিস্থিতির সন্তোষজনক উন্নতি না হলে বেড বৃদ্ধির পাশাপাশি আইসোলেশন সেন্টারটিকে আধুনিকায়নের পরিকল্পনা রয়েছে বলে জানান উদ্যোক্তা মো. সাইফুল ইসলাম পাটোয়ারী। তাঁর এ ব্যতিক্রম উদ্যোগ সর্বমহলে প্রশংসিত হচ্ছে।
সাইফুল ইসলাম পাটোয়ারী গত ১০বছর থেকে পরিত্যক্ত ও ভুতুড়ে অবস্থায় পড়ে থাকা উপজেলা কমিউনিটি সেন্টারটিতে আইসোলেশন সেন্টার গড়ে তুলতে নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লামইয়া সাইফুল এর নিকট আবেদন করেন। নির্বাহী কর্মকর্তার অনুমতি পেয়ে সাইফুল ইসলাম পাটোয়ারী তাতে পরিষ্কার-পরিচ্ছন্নের কাজ শুরু করেন। প্রায় সপ্তাহখানেক তিনি কমিউনিটি সেন্টারটিতে রংয়ের কাজ, মোটরপাম্প, ট্যাংক, পাইপ, ইলেকট্রিক, পাখা, লাইট, বোর্ড, থাই এ্যালুমিনিয়াম, দরজা, জানালা, পর্দা লাগানোর কাজ সম্পন্ন করেন। এছাড়া, চিকিৎসক ও নার্সদের জন্য পৃথক ডিউটি রুম তৈরি করেন। আইসলেশান সেন্টারটিতে রোগীদের জন্য ১০টি নতুন বেড, অক্সিজেন, মেডিসিন, ইমার্জেন্সি এবং ডাক্তার ও নার্সদের জন্য সকল সুরক্ষা সারঞ্জামাদিরও ব্যবস্থা করা হয়েছে। যে কোন সময় আইসলোশান সেন্টারটি উদ্বোধন হতে যাচ্ছে বলে জানা গেছে।

আইসলোশন সেন্টারের উদ্যোক্তা মো. সাইফুল ইসলাম পাটোয়ারী জানান, নাঙ্গলকোট একটি বৃহৎ উপজেলা। এখানে করোনায় আক্রান্তের সংখ্যা ক্রমাগত বেড়েই চলেছে। ইতোমধ্যে বেশ কয়েকজন ব্যক্তি এখানে করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন। ঝুঁকিপূর্ণ রোগীদের বিশেষজ্ঞ চিকিৎসকের নিবিড় তত্ত্বাবধানে প্রয়োজনীয় চিকিৎসা এবং অক্সিজেন সাপোর্ট দিয়ে মৃত্যুর পথ থেকে ফিরিয়ে আনার লক্ষ্যেই আইসোলেশন সেন্টার স্থাপনের উদ্যোগ গ্রহণ করি। উপজেলা চেয়ারম্যান, নির্বাহী কর্মকর্তা, স্বাস্থ্য বিভাগসহ রাজনৈতিক, পেশাজীবী ও স্বেচ্ছাসেবী সংগঠনের আন্তরিক সহযোগিতায় আইসোলেশন সেন্টারের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। শীঘ্রই আইসোলেশন সেন্টারটিতে চিকিৎসা সেবা শুরু হবে।
নাঙ্গলকোট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লামইয়া সাইফুল জানান, নাঙ্গলকোটে উদ্বেগজনক হারে করোনা রোগী বেড়ে চলেছে। করোনা আক্রান্ত কোন ব্যক্তি যাতে বিনা চিকিৎসায় মারা না যান, সে লক্ষ্যে আইসোলেশন সেন্টারটি অগ্রণী ভূমিকা রাখবে বলে আমি প্রত্যাশা করি। এ ক্ষেত্রে উপজেলা প্রশাসনের সর্বোচ্চ সহযোগিতা অব্যাহত থাকবে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম