1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
গাইবান্ধায় আদালতের আদেশে ইমামের স্বপদে বহাল - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ১০ মে ২০২৪, ১০:৫২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
গাজীপুর গণপুর্ত বিভাগের তুঘলকি কান্ড” দরপত্র চুড়ান্ত হওয়ার আগেই কাজ শুরু করে দেয় ঠিকাদার আজিজ মোহাম্মদ ভাইসহ ৩ জনের যাবজ্জীবন ৩ মাস পরেও শিক্ষার্থীদের ট্যুরের টাকার হিসেব দেননি সদস্য সচিব চৌদ্দগ্রামে জাতীয় পুষ্টি সপ্তাহ-২০২৪ এর উদ্বোধন চৌদ্দগ্রামে পৃথক অভিযানে বিপুল পরিমাণ মাদক উদ্ধার, আটক ৪ উপাচার্যের পদত্যাগের দাবিতে কুবি শিক্ষকদের চতুর্থ দিনের অবস্থান কর্মসূচি উপজেলা নির্বাচন: বাঁশখালীতে তিন পদে ১৪ জনের মনোনয়ন দাখিল ডিএসইসির নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ বিশাল বহর নিয়ে ভাইস-চেয়ারম্যান পদে মনোনয়ন ফরম জমা দিলেন আক্তার হোসাইন মাগুরা সদরে রানা আমীর ওসমান শ্রীপুরে শরিয়ত উল্লাহ হোসেন মিয়া রাজন বেসরকারি ফলাফলে চেয়ারম্যান নির্বাচিত

গাইবান্ধায় আদালতের আদেশে ইমামের স্বপদে বহাল

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শনিবার, ১৮ জুলাই, ২০২০
  • ৩৩১ বার

আনোয়ার হোসেন শামীম,
গাইবান্ধা প্রতিনিধিঃ
৩২ বছর ধরে সুনামের সঙ্গে ইমাম ও খতিবের দায়িত্ব পালন করে আসছিলেন মাওলানা মোঃ আজিজুর রহমান মিয়া। মসজিদে স্বাস্থ্যবিধি কেন মানা হয়নি, সেই দায় ইমামের ওপর চাপিয়ে সম্প্রতি তাকে চাকরিচ্যুত করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)। আত্মপক্ষ সমর্থন করার কোনো ধরনের সুযোগ না দিয়েই ইমামকে অসম্মাজনকভাবে চাকরিচ্যুত করার বিষয়টি আদালতের গোচরে আনা হলে আদালত ওই ইমামকে স্বপদে বহাল করার আদেশ দিয়েছেন। আদালতের আদেশে ইমামের স্বপদে ফিরে যাওয়ার ঘটনাটি ঘটেছে গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলায়। স্থানীয় জনগণ ও মুসল্লিদের মধ্যে এই ঘটনা ব্যাপক চাঞ্চল্য তৈরি করেছে।
জানা গেছে, সুন্দরগঞ্জ উপজেলা পরিষদ জামে মসজিদে বিগত ৩২ বছর ধরে ইমাম ও খতিবের দায়িত্ব পালন করে আসছেন মাওলানা মোঃ আজিজুর রহমান মিয়া। ১৯৮৮ সালে তৎকালীন উপজেলা চেয়ারম্যান কর্তৃক লিখিত নিয়োগপত্রমূলে তিনি উক্ত মসজিদে ইমামতি শুরু করেন। এই ৩২ বছরের ইমামতি জীবনে মুসল্লি বা অন্য কারও সঙ্গে কোনো প্রকার ঝামেলা হয়নি তার।
তবে করোনার সময় স্বাস্থ্যবিধি না মেনে নামাজ পড়ানোর অভিযোগ তুলে সুন্দরগঞ্জের এই ইমামকে চাকরিচ্যুত করেন উপজেলার সদ্য যোগদানকৃত ইউএনও। এতে করে করোনার এই দুঃসহ সময়ে চাকরি হারিয়ে পরিবার-পরিজন নিয়ে অসহায় হয়ে পড়েন ইমাম। বিষয়টির বৈধতা চ্যালেঞ্জ করে সুন্দরগঞ্জের সিনিয়র সহকারী জজ আদালতে তিনি একটি দেওয়ানি মামলা দায়ের করেন। মামলার সঙ্গে তিনি অস্থায়ী নিষেধাজ্ঞার একটি দরখাস্ত দেন। যেখানে দাবি করা হয়, স্থানীয় ইউএনও তাকে কোনো প্রকার কারণ দর্শানো বা আত্মপক্ষকে সমর্থনের সুযোগ না দিয়েই বেআইনিভাবে চাকরিচ্যুত করেছেন।
বাদী ইমামের ভাষ্যমতে, ঘটনার দিন বিগত ১৭ এপ্রিল ২০২০ তারিখে তিনি সরকারঘোষিত যাবতীয় স্বাস্থ্যবিধি মেনেই খুৎবা প্রদান শেষ করে নামাজে দাঁড়ান। নামাজরত অবস্থায় তার অজান্তে অতিরিক্ত মুসল্লিরা নামাজের পেছনের কাতারে এসে দাঁড়িয়ে যান, যা কোনোভাবেই তার জানার সুযোগ ছিল না। ওই মুসল্লিরা স্বাস্থ্যবিধি মানেননি বলে তার দায় ইমামের ওপর চাপিয়ে দেন ইউএনও। মুসল্লি নিয়ন্ত্রণের মূল দায়িত্ব মসজিদ কমিটির সভাপতি হিসেবে স্থানীয় ইউএনও-র হলেও তিনি তার দায়িত্ব পালন না করে বরং ইমামের ওপর সেই দায় চাপিয়ে দিয়ে বেআইনিভাবে তাকে চাকরিচ্যুত করেছেন।
ইমামের উক্ত অভিযোগ পর্যালোচনা করে আদালত সুন্দরগঞ্জের ইউএনওকে লিখিতভাবে কারণ দর্শানোর আদেশ প্রদান করেন। উক্ত কারণ দর্শানোর আদেশ পেয়ে স্থানীয় ইউএনওসহ ছয়জন সরকারি কর্মকর্তা (যারা পদাধিকার বলে মসজিদ কমিটির সদস্য) উক্ত শোকজের বিরুদ্ধে আদালতে লিখিত আপত্তি দাখিল করেন। সুন্দরগঞ্জ সিনিয়র সহকারী জজ আদালতের ভারপ্রাপ্ত সহকারী জজ কাউসার পারভীন উভয়পক্ষের আইনজীবীকে ভার্চুয়াল মাধ্যমে শুনানি করে মামলার নথি ও দাখিলকৃত কাগজাদি পর্যালোচনা করেন এবং বাদী (ইমাম) কর্তৃক দায়েরকৃত মামলার প্রাথমিক সত্যতা পান।
১৫ জুলাই স্থানীয় ইউএনওসহ অপরাপর সকল বিবাদীর বিরুদ্ধে অস্থায়ী নিষেধাজ্ঞার লিখিত আদেশ প্রচার করেন আদালত। মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বাদীকে ইমাম হিসাবে দায়িত্ব পালনে বাধাবিঘ্ন সৃষ্টি করা থেকে সকল বিবাদীকে অস্থায়ী নিষেধাজ্ঞা দ্বারা আদালত বারিত করেন। বাদীর নিয়মিত বেতনভাতা প্রদানের নির্দেশনাও রয়েছে আদালতের আদেশে।
একইসঙ্গে নতুন ইমাম নিয়োগ দেওয়ার জন্য ইউএনও যে-বিজ্ঞপ্তি দিয়েছিলেন, সেই বিজ্ঞপ্তি মোতাবেক ১৭ জুলাই অনুষ্ঠিতব্য নিয়োগ পরীক্ষা আদালত বাতিল করেন। ভবিষ্যতে কোনো ব্যক্তি বাদীকে ইমামতির দায়িত্ব পালনে বাধা প্রদান করলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সুন্দরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) আদালত লিখিত নির্দেশনা প্রদান করেন।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম