1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
সাকিবের মার্সিডিজ ও মিডিয়ার নৈতিকতা শিক্ষা - দৈনিক শ্যামল বাংলা
সোমবার, ০৬ মে ২০২৪, ০৪:৩০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
সুবিধা বঞ্চিত জনগণের পাশে থেকেই ইসমত আরার মানবিক নেতৃত্ব প্রতিষ্ঠা উপাচার্যকে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিল আবাসিক শিক্ষার্থীরা কুবির শেখ হাসিনা হলের নতুন প্রাধ্যক্ষ বাংলাদেশের দুর্যোগ ও জলবায়ু পরিবর্তন মুজিব উল্ল্যাহ্ তুষার পূর্বাঞ্চলের রেলের যন্ত্রাংশ চুরিতে জড়িয়ে পড়ছে আরএনবি’র সদস্যরা ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে খামারের ১৬০ টি বাক্সের মৌমাছি মেরে ফেলার অভিযোগ রামগড়ে ঝড় ও বজ্রপাতের তান্ডবে গবাদিপশুসহ খামারির মৃত্যু চাঁদার টাকা না দেওয়ায় অপহরণ করে নির্যাতন, ভুক্তভোগী পরিবারের সংবাদ সম্মেলন শিক্ষক সমিতি রাউজান উপজেলা( উত্তর) শাখার ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত  ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে জুয়া খেলায় হেরে যাওয়ায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে ১ যুবক !

সাকিবের মার্সিডিজ ও মিডিয়ার নৈতিকতা শিক্ষা

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : রবিবার, ২ আগস্ট, ২০২০
  • ৪২৪ বার

মো: শামসুল ইসলাম:
ঈদ উপলক্ষে সাকিব তার স্ত্রীকে দামী মার্সিডিজ গাড়ি উপহার দিয়েছেন। মিডিয়া ফলাও করে সাকিবের, তার স্ত্রীর, গাড়ির ছবি ছাপিয়েছে । করোনা, বন্যা, ডেঙ্গুতে আক্রান্ত যখন দেশবাসী বিধ্বস্ত তখন যুক্তরাষ্ট্র প্রবাসী সাকিব আল হাসানের কয়েক কোটি টাকা মূল্যের ই ক্লাসের মার্সিডিজ বেঞ্জ গাড়ি কেনার খবর আমার কাছে এক নির্মম রসিকতা মনে হয়েছে।

অনেকেই বলবেন সাকিব তো তার সাকিব আল হাসান ফাউণ্ডেশন এর মাধ্যমে জনগণকে সাহায্য দিয়েছে। আমি খোঁজ খবর নিলাম। সাকিব আল হাসান ফাউণ্ডেশন মূলত ফান্ড সংগ্রহ করার প্রতিষ্ঠান।

দেশবাসীকে সাহায্য করতে সাকিবকে তার ইংল্যান্ডে খেলার ব্যাট নিলামে তুলতে হয়েছে। মাত্র ২০ লাখ টাকায় বিক্রি হয়েছে। আরেক প্রতিষ্ঠানের মাধ্যমে সংগ্রহ করেছে ২০ লাখ।

যেদিন সাকিবে গাড়ি কিনেছে সেদিন সিরাজগঞ্জের বন্যার্তদের কিছু সাহায্য করেছে বলে পত্রিকায় এসেছে। সাকিবের পিআর জ্ঞান বেশ ভালোই বলতে হয়।

অথচ দেশবিদেশের পত্রপত্রিকায় সাকিবের শত শত কোটি টাকার সম্পদের খবর প্রকাশিত হয়। সাকিবের বার্ষিক আয় বিদেশি পত্রিকার সূত্রে বিশাল শুনেছি। পত্রিকার নাম মনে না থাকা অংকটা আর উল্লেখ করলাম না। দেশের এ ক্রান্তিকালে শত শত কোটি টাকার মালিকের দেশবাসিকে কয়েক লাখ টাকা দান, তাও আবার ব্যাট বিক্রি করে আমার কাছে তামাশা মনে হয়েছে।

এর চেয়েও বড় তামাশা মনে হয়েছে এই মূহুর্তে তার গাড়ি নিয়ে মিডিয়ার মাতামাতি। দেশবাসীতো করোনায় বিধ্বস্ত, এমনকি সাকিবের নিজের বাবা মাও দেশে করোনাক্রান্ত। এসময়ে সাকিব কিভাবে গাড়ি নিয়ে মাতামাতি করে তা আমি বুঝিনা। আর মিডিয়ার বাড়াবাড়ি তো আছেই।

সাকিব তার টাকা দিয়ে কি করেন সেটা হয়ত আমাদের জন্য খুব বড় ইস্যু নয়। কিন্ত সমস্যা হয় তখন, যখন মিডিয়া সাকিবদের মতো তারকাদের দিয়ে দেশবাসী বিশেষত তরুণদের নৈতিকতা শেখায়। সেই হিসেবে আজ দেশে যে নৈতিকতার বিপর্যয় তার দায়দায়িত্ব তো মিডিয়াকেও কিছুটা নিতে হবে। এ আলোচনা তো ইতোমধ্যে উঠেছে।

যারা সমাজে নীতিবান, জ্ঞানী সেইসব মানুষের খবর মিডিয়ায় নেই। এই করোনাকালে বিভিন্ন তারকাদের দিয়ে আমাদের মিডিয়া জনগণকে বিনোদিত করতে চেয়েছে। তাদের কার্যকলাপের খবরে মিডিয়া ভর্তি। এমনকি পশ্চিমা গণমাধ্যমে এই করোনাকালে তারকাদের নিয়ে এত মাতামাতি নেই।

আমাদের মিডিয়ার নিজস্ব কিছু পছন্দের ব্যক্তি আছে। এদেরকেই নৈতিকতার পরোকাষ্ঠা হিসেবে দেখানো হয়। অনেক বিশিষ্ট ব্যক্তির খবর দিতেও মিডিয়ার অনীহা। প্রায়ই এরকম দেখি। বিতর্কিত মতবাদের অধিকারি, দেশের মাটি মানুষের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন লোকজনের সাথেই মিডিয়ার মাখামাখি।

অনেক উদাহরণই দেয়া যা এক্ষেত্রে। ফেসবুকে একজন ধর্মীয় ব্যক্তিকে প্রায় দেখি। তার কিছু ওয়াজ আমি শুনলাম। উনার নাম
ড: আবদুল্লাহ জাহাঙ্গীর। ইসলামি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। আমার তার কিছু কথা শুনে বেশ ভালোও লাগল। উনি ইসলামের কোন ঘরানার তা আমি জানিনা। তবে তিনি বোধহয় ফুরফুরার পীর সাহেবের জামাই।

তার কথাবার্তা বেশ moderate, accommodative মনে হয়েছে আমার কাছে। ইংরেজি, বাংলায় প্রচুর বইপত্র লিখেছেন। রকমারিতে এক বছরেই নাকি তার বই বিক্রি হয় কোটি কোটি টাকার। এমনকি সেক্যুলার মহলেও তাকে ভালো লাগবে।

দূঃখজনক ব্যাপার হলো উনি কয়েকবছর আগে যখন সড়ক দূর্ঘটনায় আচমকা মারা যান, আমি কোনো পত্রিকায় তার মৃত্যুর খবর দেখেছি বলে মনে করতে পারছি না। অন্তত তাকে নিতে মূলধারার মিডিয়ায় কোনো আলোচনা হয়েছে বলে তাও মনে করতে পারছি না।

কিন্ত উনি যদি একজন ক্রিকেট তারকা, গীটার তারকা বা পর্ণোতারকা হতেন তাহলে মিডিয়া তাকে নিয়ে বাড়াবাড়ির চূড়ান্ত করত। অথচ দেশের একজন নামকরা ধর্মতাত্ত্বিক মারা গিয়েছেন, তার কোনো খবর বা আলোচনা মিডিয়ায় নেই। তার জীবনী দেখে আমার মনে হলো এরকম আরেকজন থিওলজিষ্ট এই মূহুর্তে বাংলাদেশে নেই। অথচ মিডিয়ার কাছে তিনি দুই পয়সার মূল্য পাননি। সড়ক দূর্ঘটনায় যে এরকম একজন মেধাবী লোক মারা গেলেন তা নিয়েও কোনো আন্দোলন নেই।

যারা সমাজে নৈতিকতা শেখাবে মিডিয়াকে তাদের প্রমোট করতে হবে। আমরা চাই এমন তরুণ যারা দেশের ক্রান্তিকালে দেশের জনগ্ণের জন্য তাদের অর্থ, সময় আবেগ বিসর্জন দিবে। সাকিবের স্ত্রীর গাড়ির খবর এই সময়ে তরুণদের খুব একটা ভালো শিক্ষা দিবে বলে মনে হয় না।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম