1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
খেতাব বঞ্চিত সেক্টর কমান্ডার মেজর মোহাম্মদ আবদুল জলিল - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৪৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
নকলায় ভাই বউয়ের লাঠির আঘাতে ভাসুর নিহত: মা-মেয়ে আটক ঈদগাঁওতে আইন শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভায় ডিসি নির্বাচন সুষ্ঠু ও নির্বিঘ্ন করতে প্রশাসন বদ্ধপরিকর ঠাকুরগাঁওয়ে যৌতুক ছাড়াই একসাথে বিবাহ করলেন দুই বন্ধু ! মোঃ মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও জেলা Best Totally Free Dating Websites in 2024 বাঁশখালীতে সড়ক সংস্কার কাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন সাংসদ মুজিবুর রহমান মাগুরায় ডেন্টাল সোসাইটি’র নির্বাচনে সভাপতি ডাঃ সুশান্ত ও সাঃ সম্পাদক ডাঃ ইমন পুনঃ নির্বাচিত ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে প্রাণিসম্পদ প্রদর্শন অনুষ্ঠিত হয়েছে ঠাকুরগাঁও জেলা আইন শৃংখলা কমিটির সভা চৌদ্দগ্রামে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত প্রবীন আ’লীগ নেতা মোজাফফর আহমেদ

খেতাব বঞ্চিত সেক্টর কমান্ডার মেজর মোহাম্মদ আবদুল জলিল

শ্যামল বাংলা ডেক্স

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২০ অক্টোবর, ২০২০
  • ৬৬৬ বার

১। বাংলাদেশের ইতিহাসে এমন একজন বীরপুরুষ আছেন, যিনি তাঁর জীবন-যৌবনের সকল সুখ-শান্তি উৎসর্গ করে গেছেন প্রাণপ্রিয় জন্মভূমিকে পরাধীনতার গ্লানি থেকে মুক্ত করে নিপীড়িত জনগণের জন্য একটি শোষণহীন ও সুখী-সমৃদ্ধিশালী রাষ্ট্রে পরিণত করার জন্য। যিনি কখনো ত্যাগের বিনিময়ে ব্যক্তিস্বার্থ হাছিল করেননি। মুক্তিযুদ্ধকে তিনি ব্যবসায়িক পণ্য হিসেবে ব্যবহার করে কোন ধরণের রাষ্ট্রীয় সুযোগ-সুবিধায় নিজেকে বিকিয়ে দেননি। আগা-গোড়া দেশপ্রেমিক, অসম সাহসী, অন্যায়-জুলুমের বিরুদ্ধে প্রতিবাদী, শোষণের বিরুদ্ধে আমৃত্যু আপোষহীন সংগ্রামী এ নেতা হলেন বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার মেজর মোহাম্মদ আবদুল জলিল। অকুতোভয়, লড়াকু এক বীর সৈনিকের নাম মেজর এম এ জলিল। ‘জলিল’ নামের সকল অর্থ, যথা- আনন্দদায়ক, বন্ধুত্বপূর্ণ, মনোযোগী, গুরুতর, উপযুক্ত, উদার, ভাগ্যবান, সুস্থির, আধুনিক, সক্রিয়, স্বাভাবিক ইত্যাদি গুণাবলী তাঁর চরিত্রে বিদ্যমান ছিল। এ বীরপুরুষের জীবনটিই ছিল সত্য ও ন্যায় প্রতিষ্ঠার ‘একটি সংগ্রামী জীবনের ইতিহাস’। বাংলাদেশ নির্মাণে অসাধারণ অবদান ও পরবর্তীতে মানুষের গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে তাঁর অসাধারণ ত্যাগের কথা এ দেশের ইতিহাসে চিরস্মরণীয় হয়ে থাকবে।

২। ১৯৪২ সালের ৯ ফেব্রুয়ারি বরিশাল জেলার উজিরপুরে নানার বাড়িতে মোহাম্মদ আবদুল জলিল নামের এ শিশুটিকে মহান আল্লাহ্ এতিম করে পৃথিবীর মাটিতে প্রেরণ করেন। জন্মের তিনমাস পূর্বে তাঁর বাবা জনাব আলী শিকদার ইন্তেকাল করেন। মায়ের পরম আদরে ‘ধান-নদী-খালের’ অপরূপ প্রকৃতির শ্যামলিমার মাঝে তিনি বড় হয়ে উঠেন। শৈশব থেকেই তিনি ছিলেন ডানপিঠে স্বভাবের। মেধাবী ও বহুমূখী প্রতিভার অধিকারী এম এ জলিল উজিরপুরের বিখ্যাত শিক্ষা প্রতিষ্ঠান সরকারি ডব্লিউ বি ইউনিয়ন মডেল ইনস্টিটিউশন থেকে ১৯৫৯ সালে কৃতিত্বের সাথে প্রবেশিকা এবং পাকিস্তানের মারী ইয়ং ক্যাডেট ইনস্টিটিউশন থেকে ১৯৬১ সালে আই এ পাস করেন। ১৯৬২ সালে পাকিস্তান সেনাবাহিনীতে ট্রেনি অফিসার হিসেবে যোগদান করেন৷ সেনাবাহিনীতে প্রশিক্ষণরত অবস্থায় তিনি ব্যাচেলর অব আর্টস ডিগ্রী অর্জন করেন৷ ১৯৬৫ সালে তিনি ক্যাপ্টেন পদে পদোন্নতি লাভ করেন এবং সাঁজোয়া কোরের ইউনিট ১২ ট্যাঙ্ক ক্যাভালরি রেজিমেন্টের অফিসার হিসেবে ১৯৬৫ সালের পাক-ভারত যুদ্ধে অংশগ্রহণ করে বীরত্বপূর্ণ ভূমিকা রাখেন৷ ১৯৭০ সালে তিনি মেজর পদে পদোন্নতি লাভ করেন৷ অত্যন্ত মেধাবী ও চৌকস মেজর জলিল স্বল্প সময়েই একজন সাহসী অফিসার হিসেবে পাকিস্তান সেনাবাহিনীতে পরিচিতি লাভ করেন।

৩। প্রাণপ্রিয় মায়ের অসুস্থতার সংবাদ শুনে তিনি ১৯৭১ সালের ১০ ফেব্রুয়ারি ছুটি নিয়ে বরিশালে আসেন। ইতোমধ্যে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণে দেশের মানুষের মধ্যে স্বাধীনতার আকাঙ্খা তীব্রতর হয়ে অসহযোগ আন্দোলনে রূপ লাভ করেছে। সেনাবাহিনীর একজন দেশপ্রেমিক বুদ্ধিদীপ্ত অফিসার হিসেবে ছুটি শেষে এরকম একটি সময়ে আর পশ্চিম পাকিস্তানে ফিরে যাননি। ব্যক্তিগত ভাবে তিনি খোঁজ-খবর নিয়ে জানতে পারেন পাকিস্তানিদের দুরভিসন্ধির কথা। ২৫ মার্চের কালোরাতে পাকিস্তানি হানাদার বাহিনীর পৈচাশিকতা তাঁর মনে বিদ্রোহের আগুন জ্বালিয়ে দেয় এবং দেশকে স্বাধীন করার স্পৃহা নিয়ে তিনি মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েন। বরিশালের কৃষক-শ্রমিক-ছাত্র জনতাকে সংগঠিত করে বৃহত্তর বরিশালকে শত্রুমুক্ত রাখার লড়াইয়ে অবতীর্ণ হন। খুলনা রেডিও সেন্টার মুক্ত রাখতে ৭ এপ্রিল অপারেশন পরিচালনা করেন। অতঃপর মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক জেনারেল মুহাম্মদ আতাউল গণি ওসমানী তাঁকে পটুয়াখালী, বরিশাল ও খুলনার কিছু অংশ নিয়ে গঠিত ‘সেক্টর নং ৯’ এর সেক্টর কমান্ডার হিসেবে নিযুক্তি প্রদান করেন । নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধে বহু অপারেশনে অংশ নিয়ে তিনি তাঁর এলাকাকে হানাদার বাহিনীর জন্য বিভীষিকাময় করে তোলেন এবং ১৬ ডিসেম্বর জন্ম হয় আমাদের প্রাণপ্রিয় মাতৃভূমি স্বাধীন বাংলাদেশের।

৪। বরিশালের মানুষ স্বচক্ষে মেজর জলিলের বীরত্বপূর্ণ অবদান অবলোকন করেছেন এবং ১৮ ডিসেম্বর বরিশালে তাঁকে বিশাল সংবর্ধনা দেয়া হয়। হেমায়েত উদ্দিন খেলার মাঠে ২১ ডিসেম্বর এক বিশাল জনসভায় তিনি ভাষণ দেন। দু’টি জনসভাতেই স্বতঃস্ফূর্ত ভাবে বিশাল জনতার উপস্থিতিই মেজর জলিলের জীবনে সবচেয়ে বড় পাওয়া। স্বাধীনতার পর ভারত বাংলাদেশকে তাদের করদ রাজ্যে পরিণত করার প্রয়াস চালায়। ভারতীয় বাহিনীর আগ্রাসী ভূমিকা প্রমাণিত হয় বাংলাদেশের সম্পদ ও পাকিস্তানিদের ফেলে যাওয়া অস্ত্রশস্ত্র লুটপাট কার্যক্রমের মাধ্যমে। বেনাপোলে ভারতীয় সেনাবাহিনীর লুটের মাল বয়ে নেয়া গাড়িবহরকে বাধা দেয়ায় ৩১ ডিসেম্বর বেলা ১১টায় মেজর জলিলকে বন্দী করা হয়। সেক্টর কমান্ডার মেজর জলিল পরিণত হলেন স্বাধীন বাংলাদেশের প্রথম রাজবন্দী হিসেবে। ভারতীয় বাহিনীর লুটপাটের বিরুদ্ধে সোচ্চার হবার ফলে তাদের মিডিয়া নানা উপায়ে মেজর জলিলের বিরুদ্ধে নানা ধরনের নেতিবাচক প্রচারণা চালিয়ে চরিত্র হননের চেষ্টা করে এবং এ দেশের কিছু লোককে তাঁর বিরুদ্ধে ক্ষেপিয়ে তোলে । ১৯৭২ সালের ৭ জুলাই তিনি কারাগার থেকে মুক্তি লাভ করেন। তাঁকে বঞ্চিত করা হয় সম্মানসূচক উপাধি থেকে।

৫। ১৯৭২ সালের ৩১ অক্টোবর তাঁর নেতৃত্বে প্রতিষ্ঠা হয় জাতীয় সমাজতান্ত্রিক দল, সংক্ষেপে জাসদ, যা ছিল স্বাধীন বাংলাদেশের জন্য এক উল্লেখযোগ্য ঐতিহাসিক ও আলোচিত ঘটনা। যা দেশের পটপরিবর্তনে বিশাল অবদান রাখে। ১৯৭৩ সালের জাতীয় সংসদের প্রথম নির্বাচনে বরিশালের পাঁচটি আসনে তিনি প্রতিদ্বন্দ্বিতা করেন। জনপ্রিয়তার শীর্ষে থেকেও তাঁকে বিজয়ী হতে দেয়া হয়নি। ১৯৭৪ সালের ১৭ মার্চ স্বরাষ্ট্রমন্ত্রীর বাড়ি ঘেরাও কর্মসূচিতে পুলিশ গুলি করলে জাসদের বহু নেতাকর্মী হতাহত হন। মেজর জলিল নিজেও আহত হয়ে গ্রেফতার হন এবং ১৯৭৫ সালের ৮ নভেম্বর মুক্তি লাভ করেন। ১৯৭৫ সালের ২৩ নভেম্বর তাকে পুনরায় গ্রেফতার করা হয়। সামরিক ট্রাইব্যুনালে মেজর জলিলের ফাঁসি হয়। কিন্তু মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য তাঁকে মৃত্যুদণ্ড মওকুফ করে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয় এবং সাড়ে চার বছর কারাভোগের পর ১৯৮০ সালের ২৬ মার্চ তিনি মুক্তি লাভ করেন। ১৯৮২ সালে টাঙ্গাইলের এক সম্ভ্রান্ত পরিবারের কন্যা সায়মা আকতারের সাথে তিনি বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তাদের ঘর আলোকিত করে দুই কন্যা সারাহ জলিল ও ফারাহ জলিল জন্ম হয়।

৬। ১৯৮৪ সালে তাঁর জীবন ধারায় নাটকীয় পরিবর্তন শুরু হয়। তিনি বামপন্থী রাজনীতি হতে নিজেকে মুক্ত করে ইসলামী জীবন ধারাকে বেঁছে নেন জীবনের মুক্তির আলোক বর্তিকা হিসেবে। ১৯৮৪ সালের ৩ নভেম্বর জাসদ থেকে পদত্যাগ করে ১৬ দিন পর মেজর জলিল ১৯৮৪ সালের ২০ অক্টোবর ‘জাতীয় মুক্তি আন্দোলন’ নামে একটি ইসলামী দল গঠন করেন। তাঁর লেখা ‘কৈফিয়ত ও কিছু কথা’ নামক গ্রন্থে তিনি এ প্রসঙ্গে বিস্তারিত লিখেছেন। অতঃপর তিনি মরহুম হাফেজ্জী হুজুরের নেতৃত্বে ‘সম্মিলিত সংগ্রাম পরিষদ’ গঠনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। তবে তাঁর জীবনেরসবচেয়ে বড় ভুল ছিল বৈজ্ঞানিক সমাজতন্ত্র নামক তথাকথিত আদর্শের সাথে জড়িয়ে পরা ।

৭। মেজর জলিল একজন উঁচুমানের লেখক হিসেবেও পরিচিতি লাভ করেন। ছাত্রজীবন হতেই তিনি লেখালেখি শুরু করেন। তাঁর লেখা আটটি গ্রন্থ, ১) সীমাহীন সমর (মুক্তিযুদ্ধের স্মৃতি ডায়েরি), ২) মার্কসবাদ (প্রবন্ধ), ৩) সূর্যোদয় (রাজনৈতিক উপন্যাস), ৪) কৈফিয়ত ও কিছু কথা (প্রবন্ধ), ৫) দাবি আন্দোলন দায়িত্ব (প্রবন্ধ), ৬) দৃষ্টিভঙ্গি ও জীবন দর্শন (প্রবন্ধ), ৭) অরক্ষিত স্বাধীনতাই পরাধীনতা (প্রবন্ধ), ৮) A Search for Idendity (Essays) জাতির দিকনির্দেশনা হিসেবে সাক্ষী হয়ে থাকবে। এ সকল গ্রন্থের প্রতিটি লাইনে তাঁর দেশপ্রেমের গভীরতা প্রমাণিত হয়।

৮। এরশাদবিরোধী আন্দোলনে অংশগ্রহনের কারণে ১৯৮৭ সালের ৩০ ডিসেম্বর থেকে ১৯৮৮-এর মার্চ পর্যন্ত তাঁকে আটক রাখা হয়। ইতোমধ্যে তিনি লিবিয়া, লেবানন, ইরান, ব্রিটেন ও পাকিস্তানে বেশ কয়েকটি আন্তর্জাতিক ইসলামী সম্মেলনে যোগ দিয়েছিলেন এবং ১৯৮৯ সালের ১৬ নভেম্বর মেজর জলিল পাকিস্তানের ইসলামাবাদে হৃদরোগে আক্রান্ত হয়ে ১৯ নভেম্বর রাত সাড়ে ১০টায় মহান আল্লাহর নিকট ফিরে যান। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন । ২২ নভেম্বর তার লাশ ঢাকায় আনা হয় এবং পূর্ণ সামরিক মর্যাদায় মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তাঁকে দাফন করা হয়। তাঁর দাফনের মাধ্যমেই এ কবরস্থানের যাত্রা শুরু হয়েছে। অর্থাৎ তিনি যেমন নব্য স্বাধীন বাংলাদেশের প্রথম রাজবন্দি ছিলেন, তেমনি ভাবে মিরপুর বুদ্ধিজীবি কবরস্থানে তাঁর লাশটিই ছিল প্রথম দাফন।
৯। দেশের স্বাধীনতা অর্জনে তাঁর অসাধারণ অবদানের স্বীকৃতিস্বরূপ জাগতিক উপাধি হতে বঞ্চিত হলেও মেজর মোহাম্মদ আবদুল জলিল মহান সৃষ্টিকর্তা সর্বশক্তিমান আল্লাহর নিকট বহু সম্মান ও উচ্চ মর্যাদা পাবেন, এ দোয়া করছি স্বাধীনতাযুদ্ধের এ বীর সেনানায়কের জন্য। আমীন।

-কর্ণেল মোহাম্মদ আবদুল হক, পিএসসি (অবঃ)….

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম