1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
বঙ্গবন্ধু নৌকা সাম্পানকে ভালোবাসতেন চট্টগ্রামের ঐতিহ্য কর্ণফুলী সাম্পান রক্ষায় সাম্পান খেলা আয়োজন ঃ সাংবাদিক সম্মেলনে মাহতাব - দৈনিক শ্যামল বাংলা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৬:২৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁওয়ে ধর্মগড়- কাশিপুর ইউনিয়ন ভূমি কর্মকর্তার উৎকোচ গ্রহণের ভিডিও ফেসবুকে ভাইরাল হয়েছে চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত বাঁশখালীতে সহস্রাধিক গাছ কেটে সাবার করেছে ইউপি চেয়ারম্যান, বনবিভাগ জব্দ করেছে ২০০ টুকরা! শ্রীপুরে বাংলাদেশ জামায়াতে ইসলামীর পানি বিতরণ পৌর মেয়রের বিরুদ্ধে টোলের টাকা জমা না দিয়ে আত্মসাতের অভিযোগ প্রচণ্ড তাপদাহে নোয়াখালী পুলিশ সুপারের বিশুদ্ধ পানি ও জুস বিতরণ নবীনগরে উপজেলা কমিউনিস্ট পার্টির দ্বাদশ সম্মেলন অনুষ্ঠিত বাঁশখালী সামুদ্রিক মৎস্য আহরণকারী বিহিন্দী জাল বোট মালিক সমিতির কমিটি গঠন নবীনগরে সহজ ও ঝামেলাহীন সেবা দিয়ে যাচ্ছে ডাচ্-বাংলা ব‍্যাংক ফাস্ট ট‍্র‍্যাক সাংবাদিকদের কটুক্তি ও মামলার হুমকির প্রতিবাদে সৈয়দপুর প্রাণী সম্পদ কর্মকর্তার বিরুদ্ধে মানববন্ধন

বঙ্গবন্ধু নৌকা সাম্পানকে ভালোবাসতেন চট্টগ্রামের ঐতিহ্য কর্ণফুলী সাম্পান রক্ষায় সাম্পান খেলা আয়োজন ঃ সাংবাদিক সম্মেলনে মাহতাব

নিজস্ব প্রতিবেদক

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৩ অক্টোবর, ২০২০
  • ১০১ বার

জাতীরজনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের জন্মশতবার্ষিকী “মুজিব শতবর্ষ২০২০” উপলক্ষে আয়োজন হতে যাচ্ছে সাম্পান খেলা ও চাঁটগাইয়া সাংস্কৃতিক মেলার আয়োজন করেছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ। কর্ণফুলী ও দেশের নদ নদী দখল দূষণমুক্ত করতে জনসচেতনতা সৃষ্টির করতে ব্যাপক অনুষ্ঠান মালার আয়োজন করা হয়েছে।

সাম্পান খেলায় অংশগ্রহণকারী মাঝিদের স্থান নির্ধারণী ড্র উপলক্ষে সিজেকেএস হলে আয়োজিত সাংবাদিক সম্মেলনে সভাপতির বক্তব্য মহানগর আওয়ামী লীগ সভাপতি (ভারপ্রাপ্ত) মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, বঙ্গবন্ধু প্রাণের প্রতিক নৌকা তার সেই অনুভূতিকে সম্মান জানাতে চট্টগ্রামের অহংকারের প্রতিক সাম্পান খেলা আয়োজন করা হয়েছে। আমরা আশা করবো সবার সম্মলিত প্রচেস্টায় এই আয়োজনকে শতভাগ সফল করতে হবে।

মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আজম নাসির উদ্দিন বলেন, কর্ণফুলী ব্যবহারকারী ও সাধারণ জনগনকে নদী দখল দূষণ বন্ধে সচেতনতা সৃষ্টি করতেই আমাদের এই প্রচেষ্টা।
দেশের অর্থনীতির সঞ্চালক কর্ণফুলী এখন দখল দূষণ ভরাটসহ বহুমুখি সমস্যায় জর্জরিত। চট্টগ্রামবাসীর প্রাণের দাবী কর্ণফুলী দখল দূষণমুক্ত হোক। চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগও তাই কামনা করে।
লিখিত বক্তব্য পাঠ করেন “মুজিব শতবর্ষ ২০২০” উপলক্ষে আয়োজিত ক্রীড়া বিভাগের চেয়ারম্যান লায়ন দিদারুল আলম চৌধুরী
দেশে চলমান করোনা মহামারী কালে অনেক চিন্তা করে এই অনুষ্ঠান মালার আয়োজন করা হয়েছে। আপনারা জানেন কর্ণফুলীর দক্ষিণ পাড়ের চরপাথরঘাটা এলাকা থেকে উত্তর পাড়ের অভয়মিত্র ঘাট এলাকার তিন কিলোমিটার এলাকাজুড়ে সাম্পান খেলা অনুষ্ঠিত হবে। যে কারনে খেলা দেখতে মানুষের নির্ধারিত দূরত্ব বজায় রেখে সাম্পান খেলা দেখার সুযোগ পাবে।

গত বিশ দিন ধরে এই অনুষ্ঠান নিয়ে ব্যাপক প্রচার প্রচারনা চালানো হয়েছে। যে কারনে এবার সর্বাধিক ১৩জন সাম্পান মাঝি ও তার দল খেলায় অংশ গ্রহন করার আগ্রহ প্রকাশ করেছে। আপনারা জানেন কর্ণফুলী একটি ব্যস্ত নদী পাশাপাশি দশটি সাম্পান বাইচে অংশগ্রহণ করতে বড় স্থান প্রয়োজন। যে কারনে আগে আসলে আগে পাবেন ভিত্তিতে দশজন মাঝি ও তাদের দল প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে।
অংশগ্রহণকারী মাঝিরা হলেন,
১। চট্টগ্রাম ইছানগর বাংলাবাজার সাম্পান মালিক কল্যাণ সমিতি।
২। ইছানগর সদরঘাট সাম্পান মালিক কল্যাণ সমিতি।
৩। চরপাথরঘাটা ব্রিজঘাট সাম্পান চালক কল্যাণ সমিতি।
৪। চরপাথরঘাটা ব্রিজঘাট ব্যবসায়ী কল্যাণ সমিতি।
৫। পুরাতন ব্রিজঘাট ক্ষুদ্র মাছ ব্যবসায়ী সমিতি।
৬। মালেক শাহ দ্বীপ কালা মোড়ল সমিতি শিকলবাহা।
৭। আহমদ উল্লাহ শাহ, শিকলবাহা ইব্রাহিম মাঝির বাড়ি।
৮। মোহাম্মদ তারেক মাদ্রাসা পাড়া।

৯। শেখ আহমদ মাঝি শিকলবাহা।

১০। নুর মুহাম্মদ, সদরঘাট সাম্পান মালিক সমিতি
অনুষ্ঠান সূচি
সাম্পান শোভাযাত্রা
স্থানঃ অভয়মিত্রঘাট থেকে কর্ণফুলী সেতু।
তারিখঃ ১৬/১০/২০২০ শুক্রবার সকাল ১০.০০টা
উদ্বোধক : মাহতাব উদ্দিন চৌধুরী
সভাপতি চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ

“সাম্পান খেলা ও চাঁটগাইয়া সাংস্কৃতিক মেলা ২০২০”
স্থানঃ অভয়মিত্রঘাট (নেভাল টু)
তারিখঃ ১৭/১০/২০২০ শনিবার বিকাল ৩.০০ টা
প্রধান অতিথিঃ ড. হাছান মাহমুদ এমপি
মন্ত্রী তথ্য মন্ত্রণালয়।

সংবাদ সম্মেলন অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাব সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, চট্টগ্রাম রিপোর্টার্স ফোরাম সম্পাদক ও চট্টগ্রাম ইতিহাস সংস্কৃতি গবেষণা কেন্দ্রের চেয়ারম্যান আলীউর রহমান, মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য সফর আলী, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, হাসান মাহমুদ হাসনি, বন ও পরিবেশ সম্পাদক মশিউর রহমান, ত্রান ও সমাজ কল্যান সম্পাদক মোহাম্মদ হোসেন, সাংস্কৃতিক সম্পাদক মো: আবু তাহের, সদস্য মোহাম্মদ বেলাল,কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যান সমিতি ফেডারেশন সভাপতি এস এম পেয়ার আলী, সিনিয়র সহ সভাপতি জাফর আহমদ, সাধারণ সম্পাদক শাহ আলম, সাংগঠনিক সম্পাদক আবুল হোসেন আবু। প্রতিযোগিতায় অংশ গ্রহনকারী মাঝিদের মধ্যে উপস্থিত ছিলেন মোহাম্মদ সেলিম, জসীম উদ্দিন, মোহাম্মদ ইউসুফ, শেখ আহমেদ মাঝি, আবদুল মালেক, হাজি মাননুর রশিদ, মোহাম্মদ রাশেদ, নুরুল আমিন, আবু তাহের মাঝি, সজল দাশ প্রমুখ।

এই অনুষ্ঠান আয়োজনে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের কার্যকরী কমিটির সকল সদস্য নিরন্তর আন্তরিক সহযোগিতা করেছেন।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম