1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
বাগেরহাট এর মোংলায় বিষ প্রয়োগে মাছ নিধন এবং সাগরের মৎস্য সম্পদ লুট বন্ধের দাবিতে মানববন্ধন - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৮:০৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
Datempire Review: Your Ultimate Guide to Online Internet Dating শীলকূপে মরহুম আহমদ খলিল মেম্বার স্মৃতি সংসদের উদ্যোগে গণ ইফতার সোনারগাঁয়ে সশস্ত্র হামলায় পণ্ড ইফতার মাহফিল কক্সবাজারে কুবিয়ানদের ইফতার অনুষ্ঠিত ঈদগাঁও উপজেলার ৫ ইউপিতে মনোনয়ন জমা দিয়েছেন ৩৮৪ জন প্রার্থী চৌদ্দগ্রামে সাংবাদিক সংস্থার ইফতার মাহফিল অনুষ্ঠিত বিএনপির প্রাথমিক সদস্য পদ পেলেন খালেদা জিয়ার প্রাক্তন এপিএস এম.এ মতিন খান ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে বাদলা ভাইরাস রোগে মরছে গরু, দুশ্চিন্তায় গ্রামের মানুষ । অবৈধ ভাবে দখলে চট্টগ্রাম বাংলা বাজার এপিসি রেলীঘাট-রাজস্ব হারাছে সরকার ঐতিহাসিক বদর দিবসে জামায়াতের আলোচনা সভা ও ইফতার মাহফিল

বাগেরহাট এর মোংলায় বিষ প্রয়োগে মাছ নিধন এবং সাগরের মৎস্য সম্পদ লুট বন্ধের দাবিতে মানববন্ধন

খ.ম. নাজাকাত হোসেন সবুজ। বাগেরহাট জেলা প্রতিনিধিঃ

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ১৬ অক্টোবর, ২০২০
  • ৮৭ বার

প্রাণিজ আমিষের আধার সুন্দরবনে বিষ প্রয়োগে মাছ নিধন বন্ধ এবং সাগরের মৎস্য সম্পদ লুট রুখে দেওয়ার আহ্বান জানিয়ে মোংলায় বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে নানা কর্মসুচি পালিত হয়েছে। খাদ্য নিরাপত্তা নেটওয়ার্ক (খানি) বাংলাদেশ, পশুর রিভার ওয়াটারকিপার এবং গঠন’র আয়োজনে শুক্রবার সকালে বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে মানববন্ধন ও সংলাপ অনুষ্ঠিত হয়।

সকাল ১১টার মানববন্ধনের সভাপতিত্ব করেন মোঃ নুর আলম শেখ। এসময় বক্ত্য রাখেন, অধ্যক্ষ আবু সাইদ খান, অধ্যক্ষ মোঃ সেলিম, প্রভাষক মাহবুবুর রহমান, প্রভাষক মনোজ কান্তি বিশ্বাস, গঠন’র অপূর্ব রায়, জেলে সমিতির সাধারণ সম্পাদক আব্দুর রশিদ হাওলাদার, পশুর রিভার ওয়াটারকিপার ভলান্টিয়ার কমলা সরকার, নাজমুল হক, মাহারুফ বিল্লাহ প্রমূখ।

বক্তারা তাদের বক্তব্যে বলেন, সুন্দরবনের এক শ্রেনীর অশাধু মহাজনরা জেলেদের দিয়ে বনে বিষ প্রয়োগ করে মাছ শিকার করাচ্ছে। যার ফলে সুন্দরবনে মাছ শুন্যের কোঠায় নামতে বসেছে। যে খালে বিষ প্রয়োগ করা হয়, সেখালে প্রায় এক মাসে কোন মাছ প্রবেশ করেনা এবং বিষ দেয়া কলের সকল প্রজাতির মাছ মরে যায়। তাই সুন্দরবনের বিষ দস্যুদের কঠোর হাতে দমন করার জন্য আইনশৃংঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি জোর দাবী জানানো হয়। অন্যদিকে, দেশের সকল নাগরিকের জন্য জীবিকার নিশ্চয়তা এবং খাদ্য ও পুষ্টি অধিকার নিশ্চিত করার জন্য খাদ্য অধিকার আইন প্রণয়নের দাবী জানান। এছাড়াও বাংলাদেশে ৬০ শতাংশ নারী কোন না কোন অপুষ্টিজনিত জটিলতায় ভুগছেন। ১৯৯৭ সালে দেশের ৬০ শতাংশ শিশু খর্বাকৃতির ছিলো, ২০১৮ সালে তা নেমে আসে ৩১ শতাংশে। তারপরও বৈশ্বিক প্রেক্ষাপটে খর্বাকৃতির শিশু জন্মের হার এখনও বাংলাদেশে বেশি। এর মূল কারন শিশুর মায়ের জন্য পুষ্টিকর খাবার নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। বক্তারা তাই সকল মানুষের খাদ্য এবং পুষ্টি নিশ্চিত করার জন্য খাদ্য অধিকার আইন প্রণয়নের দাবী জানান।

মানব বন্ধন শেষে মোংলা প্রেসক্লাবে মৎস্যজীবি-বনজীবি এবং কৃষিজীবিদের অংশগ্রহণে ”প্রাণিজ আমিষের আধার সুন্দরবনে বিষ প্রয়োগে মাছ নিধন এবং সাগরের মৎস্য সম্পদ লুট বন্ধে করণীয়” শীর্ষক সংলাপ অনুষ্ঠিত হয়। এসময় সভাপতিত্ব করেন খানি সদস্য ও পশুর রিভার ওয়াটারকিপা’র নেতা মোঃ নূর আলম শেখ।

সংলাপে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহি অফিসার কমলেশ মজুমদার। বিশেষ অতিথির বক্তব্য রাখেন মোংলা উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ ইকবাল হোসেন, কৃষি কর্মকর্তা অনিমেষ বালা, মোংলা প্রেস ক্লাবের সভাপতি এইচ এম দুলাল, সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর মোংলার ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক নজরুল ইসলাম সহ খাদ্য নিরাপত্তা নেটওয়ার্ক (খানি), গঠনের নেতৃবৃন্দ ও পশুর রিভার ওয়াটারকিপার নামক স্বেচ্ছাসেবী সংগঠনের নেতাকর্মীরা এসময় উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম