1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
শেষ মুহুর্তের ব্যস্থতায় প্রতিমা শিল্পীরা - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ১৮ মে ২০২৪, ০৮:৩৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
সভাপতি বেলাল, সাধারণ সম্পাদক আনোয়ার খুটাখালী ক্রিকেট একাদশের দ্বি-বার্ষিক সম্মেলন সম্পন্ন ভাষা শহিদ সালামের জন্মশতবার্ষিকী উদযাপন পরিষদ গঠিত ঠাকুরগাঁওয়ে মেধাবী ছাত্র হাবিব অর্থের অভাবে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারছে না আনোয়ারা উপজেলা নির্বাচনে দলমত নির্বিশেষে সবার কাছে আনারস মার্কায় ভোট চাইলেন কাজী মোজাম্মেল নবীগঞ্জে বাস- সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ১,আহত ৫ ঠাকুরগাঁওয়ে নিবির হত্যাকান্ডের রহস্য উদঘাটন করেছে পুলিশ রাউজানে ভাইয়ের হাতে ভাই খুনের ঘটনায় আটক- ৩ ঠাকুরগাঁওয়ে বক্ষব্যাধি ক্লিনিকের এক্সরে মেশিনটি প্রায় ১৫ বছর ধরে নষ্ট হয়ে পড়ে রয়েছে, আর অন্যদিকে চিকিৎসক সংকট ! Memperkenalkan Slot Sweet Bonanza: Sensasi Manis dari Dunia Perjudian Online Mengenal Lebih Dalam Permainan Slot 888 Bonanza dan Slot Lainnya

শেষ মুহুর্তের ব্যস্থতায় প্রতিমা শিল্পীরা

নরসিংদী থেকে সফিকুল ইসলাম রিপন ও নাসিম আজাদঃ

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০২০
  • ১৭২ বার

হিমালয়ের কৈলাশে স্বামী শিবের বাড়ী থেকেই উমাদেবী (দেবী দূর্গা) সুদূর পথ পাড়ি দিয়ে আসছেন তার বাপের বাড়ি। প্রতিবছর শরৎকালে দেবী দূর্গা তার চার সন্তান গণেশ, কার্ত্তিক, লক্ষী আর সরস্বতীকে সাথে নিয়ে সমতল ভূমির এই বাপের বাড়ি বেড়াতে আসেন। দেবী দূর্গার আগমনকে ঘিরে স্বনাতন ধর্মালম্বীরা সকল প্রস্তুতি সম্পন্ন করে অপেক্ষা করছেন। কিন্তু শেষ মুহুর্তে রং তুলির আচড়ে শিল্পী সত্ত্বাকে ফুটিয়ে তুলতে এখনো কাজ করছেন মৃৎশিল্পিরা। মূর্তি তৈরির কাজ শেষে এখন রঙ ছোঁয়ানোর কাজ করছেন প্রতিমা শিল্পীরা। আজ মহাপ মীর মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব উৎসব আনুষ্ঠানিকতা শুরু হলেও মূলত মহালয়া থেকেই পূজারীরা দুর্গা মায়ের আগমন ধ্বনি শুনতে পায়। ২৬ অক্টোবর বিজয়া দশমীর মধ্য দিয়ে ৬ দিনের এ ধর্মীয় উৎসব শেষ হবে। এবার দেবীদুর্গা আসছেন দোলায় (পালকি) চড়ে এবং ফিরে যাবেন গজে (হাতি) চড়ে। এ বছর দেবী দূর্গা মুত্তলোকের বাসিন্দাদের সুবার্তা বয়ে আনছে না। তবে ফিরে যাওয়া শষ্য-শ্যামলার ঈগিত দিচ্ছে।

শারদীয় দুর্গোৎসবকে ঘিরে নানা আয়োজনে ব্যস্ত নরসিংদীর হিন্দু স¤প্রদায়ের মানুষ। তবে উৎসবের আমেজ অন্যান্য বছরের মত তেমন একটা নেই বললেই চলে। করোনা পরিস্থিতির কারণে মন্ডপগুলোতে এবছর ঝাকঝমক ছাড়াই অনুষ্ঠিত হচ্ছে। ভক্তবৃন্দ পুজারী ও দর্শনার্থীদের মাক্স পড়ে এবং হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হবে। মা দুর্গার লাল টুকটুকে বেনারসি শাড়ির জরির কাজ, গণেশের ধুতিতে নকশাদার পাড় বসানো আর মহিষাসুরের জমকালো পোশাক তৈরির কাজ। দবীর হাতের চক্র, গদা, তীর-ধনুক ও খড়গ-ত্রিশূল আর ভীষণ ঘষামাজায় ফুটিয়ে তুলছেন প্রতিমা শিল্পীরা। আয়োজকদের ফরমায়েশ আর ডিজাইন অনুযায়ী গড়ে তুলছেন দৃষ্টিনন্দন অস্থায়ী পূজামন্ডপ। চলছে সংস্কারের শেষ কাজটুকু। এবার নরসিংদী জেলায় মোট ৩৩৫টি মন্ডপে অনুষ্ঠিত হচ্ছে দুর্গাপূজা।

পলাশের কুড়াইতলী এলাকার প্রতিমা কারখানার কারিগর নিখিল চন্দ্র পাল জানান, গত বছর তিনি ৭টি দুর্গাপ্রতিমা তৈরী করেছিলেন। এবার করেছেন মাত্র ২টি। তার ভাই রবীন্দ্র চন্দ্র পাল গত বছর তৈরী করেছেন ৬টি দূর্গা প্রতিমা এবার তিনিও করেছেন ২টি প্রতিমা। কারন হিসেবে তিনি জানান, দেশে করোনার কারনে সরকারের পক্ষ থেকে কোনো প্রকার নির্দেশা না থাকায় দুর্গাপুজা এবার হবে কিনা সেটাই সন্দেহ ছিলো তাই পূর্ব প্রস্তিুতি না থাকায় ঝুকি নেওয়া সম্ভব হয়নি।

এদিকে নরসিংদী জেলা প্রশাসনের পক্ষ থেকে মন্ডপের সৌন্দর্য্য ও সার্বিক ব্যবস্থাপনার উপর ভিত্তি করে গত বছরের মতো পুরস্কার প্রদানের ঘোষণা দিয়েছেন জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন। পাশাপাশি আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রনে রাখতে একাধিক সভা শেষে পুলিশ প্রশাসনকে নির্দেশনা দিয়েছেন কর্তৃপক্ষ।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম