1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
দিনাজপুরে নারী উদ্যোক্তাদের স্বাবলম্বি করার প্রলোভন দেখিয়ে লাখ লাখ টাকা আত্মসাৎ - দৈনিক শ্যামল বাংলা
মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৫:৪৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
সৃষ্টির শ্রেষ্ঠ উপহার মা; সকল মায়েরা ভালো থাকুক তিতাসে দাবিকৃত চাঁদা না দেওয়ায় প্রতিপক্ষের ছোড়া গুলিতে গুলিবিদ্ধ ২ভাই ঠাকুরগাঁও সদর উপজেলা পরিষদের চেয়ার দখলে টিটো-মোশারুলের লড়াই, কার পক্ষ নেবে আ’লীগ আনোয়ারায় সর্বস্তরের ভোটারদের মাঝে জয়ের আশাবাদী মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী এডভোকেট চুমকি চৌধুরী দাবি আদায়ে শিক্ষকদের ষষ্ঠ দিনের মত অবস্থান কর্মসূচি সদর উপজেলা পরিষদ নির্বাচন ঠাকুরগাঁও সদর উপজেলায় নির্বাচনে জমজমাট লড়াইয়ের সম্ভাবনা । ঠাকুরগাঁওয়ে সেবা না পেয়ে ডিসি অফিসের হেল্পডেস্ক ভাঙচুরের অভিযোগ ঠাকুরগাঁওয়ে আইন-শৃঙ্খলা কমিটির সভা নকলায় উপজেলা চেয়ারম্যান প্রার্থী বোরহানের পথসভা অনুষ্ঠিত চৌদ্দগ্রামে জামাল হত্যা মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত ২ আসামী আটক

দিনাজপুরে নারী উদ্যোক্তাদের স্বাবলম্বি করার প্রলোভন দেখিয়ে লাখ লাখ টাকা আত্মসাৎ

রফিকুল ইসলাম ফুলাল দিনাজপুর প্রতিনিধি ঃ

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৫ নভেম্বর, ২০২০
  • ১৫৫ বার

দিনাজপুরে নারী উদ্যোক্তাদের স্বাবলম্বি করার প্রলোভন দেখিয়ে লাখ লাখ টাকা আত্মসাৎ করার অভিযোগ জাগপা সভাপতি (প্রয়াত) প্রধানের ঘনিষ্ঠ সহচর শাহীনুরের গোমর ফাঁস

আওয়ামী লীগ সরকারের পতন আন্দোলনের মুখ্য ভুমিকায় থাকা জাগপার সভাপতি (প্রয়াত) শফিউল আলম প্রধানের ঘণিষ্ঠ সহচর জাগপা নেত্রী জান্নাতুস সাফা শাহীনুরের গোমর ফাঁস করে দিয়েছে মহিলা লীগ নেত্রী ও নারী উদ্যোক্তা সাবেক মহিলা কাউন্সিলর আলেয়া বেগম স্বপ্না।

গতকাল বৃহস্পতিবার দিনাজপুর প্রেসক্লাবে বাংলাদেশ উইমেন্স চেম্বার অব কমার্স দিনাজপুর এর প্রতিনিধি জান্নাতুস সাফা শাহীনুরের বিরুদ্ধে ভূয়া সদস্য দেখিয়ে এবং বিভিন্ন প্রজেক্টে’র টাকা আত্মসাৎ ও অনিয়ম এবং দূর্নীতির অভিযোগ এনে উইমেন্স চেম্বার অব কমার্স সস্য আলেয়া বেগমসহ ১৯ জন নারী উদ্যোক্তারা সংবাদ সম্মেলন করেন।

সংবাদ সম্মেলনে জাতীয় মহিলা সংস্থা দিনাজপুরের চেয়ারম্যান মেহের সুলতানা, উদ্যোক্তা সদস্য নারী নেত্রী ও মহিলালীগ নেত্রী নুর ছাবা হোসেন, মির্জা শিরিন, আইরিন লতিফ, বিলকিস আরা, মর্জিনা খাতুন তনু, শাহনাজ শিউলি, সম্পা াস মৌ, রশিা বেগম, শাহানাজ পারভীন, জেসমিন সুলতানা, মরিয়ম বেগম, নাজমা বেগম, নেহা পারভীন, সুরাইয়া, সাবিনা ইয়াসমিন, ফেরদৌসী, আরফিন আরা, সোয়েবা, তৈয়বা উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের নিজের পায়ে দাঁড়ানোর জন্য উদ্যোক্তা সৃষ্টির নানামুখি কর্মসূচী নিয়েছে। এই কর্মসূচীকে পুজি করে জাতীয় মহিলা গণতান্ত্রিক পার্টি নিাজপুর -এর নেত্রী জান্নাতুস সাফা শাহিনুর নারী উদ্যোক্তাদের বিভ্রান্ত করে লাখ লাখ টাকা আত্মাসাৎ করেছে এবং উদ্যোক্তাদের মনবল ভেঙ্গে দিয়েছে। শত শত নারীদের বাংলাদেশ উইম্যান চেম্বার অব কমার্স (বি,ডাব্লিউ,সি,সিআই) সদস্য করার প্রলোভন দেখিয়ে প্রায় ৫০০ নারী উদ্যোক্তাদের কাছে চেম্বারের সদস্য করে নেওয়ার নাম করে ১৪৫০,১৬০০ ও ১৮০০ টাকা পর্যন্ত চাঁদা আদায় করে এবং নবায়নের জন্য প্রতি বছর প্রায় ৫০০ জনের কাছে ৫০০ টাকা করে আদায় করে। ২০১৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত সে লাখ লাখ টাকা আদায় করেছে। সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়, জাতীয় গণতান্ত্রিক পার্টির সভাপতি (প্রয়াত) শফিউল আলম প্রধানের ঘনিষ্ঠ সহচর জেলা মহিলা জাগপার আহবায়ক জান্নাতুস সাফা শাহীনুর ২০০৮ সাল থেকে সরকার পতনের আন্দোলনে মুখ্য ভুমিকা পালন করে। আন্দোলনের মাধ্যমে সরকার পতন করতে না পেরে কৌশলে বাংলাদেশ উইমেন্স চেম্বার অব কমার্স-এর দিনাজপুর প্রতিনিধি হয়ে নারী উদ্যোক্তা সেজে সরকারের কাছে ৮ কোটি টাকার প্রজেক্ট আনে। আমাদের ধারনা, সরকার পতন আন্দোলনের জন্য এই নারীদের প্রশিক্ষণ দেয়া হয়েছে।

বাংলাদেশ উইম্যান চেম্বার অব কমার্সের দিনাজপুর প্রতিনিধি হিসেবে প্রভাব খাটিয়ে তার নিজস্ব কলোনী পাড়া মহিলা উন্নয়ন সংস্থা (কেএমডিএস) নামে প্রায় ৮ কোটি টাকার একটি প্রজেক্ট আনে। অথচ উক্ত প্রজেক্টে কোন সদস্যকেই পার্টনারশীপ করেননি। সংবাদ সম্মেলনে আরও বলা হয়, উদ্যোক্তাদের আশ্বস্ত করা হয় এই উইমেন্স চেম্বারের অব কমার্স -এর মাধ্যমে বিভিন্ন প্রশিক্ষণের বরাদ্দ এনে উদ্যোক্তাদের মাধ্যমে নারীদের স্বাবলম্বী করা হবে।

এভাবে শত শত নারীর কাছে প্রজেক্টের পার্টনার হিসেবে রাখা হবে এই আশা ব্যক্ত করে নেহা পারিভিনের কাছে ১২,০০০ হাজার, লিজা, বিপাশাসহ বিভিন্ন জনের কাছে পার্টনারশিপ ও সদস্যের প্রলোভন দেখিয়ে লাখ লাখ টাকা আত্মসাৎ করা হয়। বাংলাদেশ উইমেন্স চেম্বার অব কমার্স-এর দিনাজপুর প্রতিনিধির (বর্তমানে নিজেই অব্যাহতি নিয়েছে) প্রভাব খাটিয়ে (নিজের গড়া সমিতি)কলোনী পাড়া মহিলা উন্নয়ন সং¯’ার (কেএমডিএস) নামে প্রায় ৮ কোটি টাকার একটি প্রজেক্ট আনে। এই প্রজেক্টে বাংলাদেশ উইমেন্স চেম্বার অব কমার্স-এর কোন সদস্যকেই পার্টনারশীপ না দিয়েই গোপনে একাই কলোনীপাড়া মহিলা উন্নয়ন সংস্থা নামে করায় চেম্বারের অন্যান্য সদস্যরা সম্পুর্নভাবে বঞ্চিত হয়েছে। এই গোমড় ফাঁস হয়ে যাওয়ার পর নারী উদ্যোক্তারা বাংলাদেশ উইমেন্স চেম্বার অব কমার্স-এর কেন্দ্রীয় অফিসের সাথে যোগাযোগ করলে দেখা যায় জান্নাতুস সাফা শাহীনুর প্রায় ৫০০ জনের কাছে সদস্য হওয়ার জন্য চাঁদা নিলেও (২০১৭ সাল থেকে) মাত্র ২৩ জনকে সদস্য করেছে।

অবশিষ্ট প্রায় ৪৭৭ জনকে সদস্য করেনি। এদের কাছ থেকে আদায়কৃত সম্পুর্ন অর্থ আত্মসাৎ করেছে। সংবাদ সম্মেলনে লিখিত অভিযোগ করা হয় জান্নাতুস সাফা শাহীনুর এক সময় অভাবি একজন মহিলা ছিলেন। বর্তমানে তিনি গাড়ী, ঢাকায় ফ্লাটসহ লক্ষ লক্ষ টাকার মালিক হয়েছেন। সংবাদ সম্মেলনে দাবী করা হয়, এতটাকার মালিক তিনি কোথায় থেকে হলেন ুদক তদন্ত করলে থলের বিড়াল বেড়িয়ে আসবে। ুককে এ াবী জানানো হয়। সংবা সম্মেলনে জাগপার সভাপতি প্রয়াত প্রধানের সাথে সরকার পতনের আন্দোলনের ছবি, পত্রিকার খবর এবং জান্নাতুস সাফা শাহীনুরের বিরুদ্ধে দিনাজপুর নবাবগঞ্জ থানার অভিযোগ, জেলা প্রশাসকের কাছে অভিযোগসহ বিভিন্ন তথ্য তুলে ধরা হয়।

তথ্যগুলোতে বলা হয়, প্রশিক্ষণের মাধ্যমে নারীর কর্মসংস্থান এবং উদ্যোক্তা সৃষ্টির কর্মসুচীতে অনিয়ম ও জালিয়াতির অভিযোগ জেলা প্রশাসক, থানা ও মন্ত্রণালয়ে দেয়া হয়েছে। বক্তারা জান্নাতুস সাফা শাহিনুরের ঘটনাবহুল ষড়যন্ত্র সুষ্ঠ তদন্ত করে আইনগত ব্যবস্থা নিতে সরকারের প্রতি আকুল আবেদন জানানো হয় সংবাদ সম্মেলনে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম