1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
দেশে সর্বপ্রথম আল্লাহর ৯৯ নামের ফলক র্নিমাণ করে শবনম আর্ট হল - দৈনিক শ্যামল বাংলা
মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ১০:১১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
সৃষ্টির শ্রেষ্ঠ উপহার মা; সকল মায়েরা ভালো থাকুক তিতাসে দাবিকৃত চাঁদা না দেওয়ায় প্রতিপক্ষের ছোড়া গুলিতে গুলিবিদ্ধ ২ভাই ঠাকুরগাঁও সদর উপজেলা পরিষদের চেয়ার দখলে টিটো-মোশারুলের লড়াই, কার পক্ষ নেবে আ’লীগ আনোয়ারায় সর্বস্তরের ভোটারদের মাঝে জয়ের আশাবাদী মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী এডভোকেট চুমকি চৌধুরী দাবি আদায়ে শিক্ষকদের ষষ্ঠ দিনের মত অবস্থান কর্মসূচি সদর উপজেলা পরিষদ নির্বাচন ঠাকুরগাঁও সদর উপজেলায় নির্বাচনে জমজমাট লড়াইয়ের সম্ভাবনা । ঠাকুরগাঁওয়ে সেবা না পেয়ে ডিসি অফিসের হেল্পডেস্ক ভাঙচুরের অভিযোগ ঠাকুরগাঁওয়ে আইন-শৃঙ্খলা কমিটির সভা নকলায় উপজেলা চেয়ারম্যান প্রার্থী বোরহানের পথসভা অনুষ্ঠিত চৌদ্দগ্রামে জামাল হত্যা মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত ২ আসামী আটক

দেশে সর্বপ্রথম আল্লাহর ৯৯ নামের ফলক র্নিমাণ করে শবনম আর্ট হল

স্টাফ রিপোর্টার ।।

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৫ নভেম্বর, ২০২০
  • ১১৮ বার

আল্লাহর গুণবাচক ৯৯ নামের ফলক বাংলাদেশে সর্বপ্রথম নির্মাণ করেছে শবনম আর্ট হল। ২০১৬ সালের শেষ দিকে নির্মিত এ ফলকটি ২০১৭ সালের ৯ জানুয়ারি মোড়ক উন্মোচন করা হয়েছে। শিল্পীর দাবি বাংলাদেশে কুমিল্লায় সর্বপ্রথম আল্লাহর নামে ফলক বা মন্যুমেন্ট তৈরি হয়েছে। যার অনুকরণে পরবর্তী সময়ে ব্রাহ্মণবাড়িয়া, লক্ষীপুর, মুন্সিগঞ্জ, মুরাদনগর, কুমিল্লা জিলা স্কুল সড়ক ও নরসিংদী জেলায় আসমাউল হুসনা বা আল্লাহর গুণবাচক নামের ফলক, স্মৃতিস্তম্ভ, স্মৃতিলিপি, লিপি, স্মৃতিচিহ্ন তৈরি করা হয়েছে।

সূত্র জানায়, কুমিল্লা নগরীর ফৌজদারী মোড়ে আরবি হরফে পবিত্র কালিমা খচিত ফলকটির উচ্চতা ভূমি থেকে ১৬ ফিট, ব্যাস ১০ ফিট। তিনটি স্তম্ভের মাঝখানে আল্লাহর ৯৯টি গুণবাচক নাম আরবি হরফের সাথে বাংলা উচ্চারণ অর্থসহ লিখা আছে। সর্বোচ্চে আল্লাহু লিখা এবং এর নিচের অংশে রয়েছে ছয়টি আরবি ক্যালিওগ্রাফি ট্যারা কাটা সমৃদ্ধ পানির ঝর্ণা রয়েছে। যা খুবই দৃষ্টিনন্দন।

শবনম আর্ট হলের এ ব্যতিক্রমী কাজ দেখে অন্যান্য জেলায়ও পরবর্তী সময়ে বেশ কয়েকটি আল্লাহর গুণবাচক সমৃদ্ধ ফলক তৈরি হয়েছে।
কুমিল্লার পর ২০১৭ সালের ৩১ ডিসেম্বর ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবার কদমতলী মোড়ে পবিত্র কোরআনুল কারিমের একটি বিশেষ স্থাপনা তৈরি করা হয়। ২০১৯ সালের পয়লা ফেব্রুয়ারি আসমাউল হুসনা নামে ফলক উম্মোচন করে মুন্সীগঞ্জ পৌরসভা। ২০১৯ সালের ৩০ অক্টোবর বাপ্পী নামের একজন ব্যক্তির উদ্যোগে লক্ষীপুর শহরের দক্ষিণ তেমুহনী ট্রাফিক চত্বরে আল্লাহর নামফলক তৈরি করেন। গেল বছর সেপ্টেম্বর মাসে কুমিল্লার মুরাদনগর বাসস্ট্যান্ডের মোড়ে আল্লাহু চত্বর নির্মাণ করেন স্থানীয় সংসদ সদস্য। ২০১৯ সালের সেপ্টেম্বরে নরসিংদীর আমদিয়া এলাকার কান্দাইল বাসস্ট্যান্ডে নির্মিত হয়েছে আল্লাহর ৯৯ নামের দৃষ্টিনন্দন ভাস্কর্য।

কুমিল্লা জিলা স্কুলের সামনের সড়কেও আল্লাহর নামের ফলক তৈরি করা হয়েছে। ২০১৯ সালের ২৫ মার্চ এ আসমাউল হুসনা নামে ফলক উন্মোচন করা হয় । এ ফলকটিও তৈরি করেছে শবনম আর্ট হল।

এ কাজের শিল্পী মোহাম্মদ শাহীন জানান, আল্লাহর নামে মন্যুমেন্ট বা ফলক কুমিল্লায় প্রথম নির্মাণ করা হয়। ২০১৬ সালের পূর্বে বাংলাদেশের এমন ব্যতিক্রমী কাজ হয়েছে বলে আমার জানা নেই। আল্লাহর নামের ফলক আমার জীবনের প্রথম কাজ, দেশের বিখ্যাত শিল্পীদের সাথে বিষয়টি শেয়ার করি। তারা বলেছেন এ নিয়ে অভিজ্ঞতা নেই। ইতোপূর্বে বাংলাদেশে এমন কাজ আর হয়নি। তবে এটির পর গত চার বছরে কয়েটি জেলায় এ কাজ হয়েছে।

কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের আরবি ও ইসলামিক স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. মোশাররাফ হোসাইন বলেন, মহান আল্লাহর বহু গুণবাচক নাম রয়েছে। কোরআন ও সুন্নার আলোকে আসমাউল হুসনার গুরুত্ব ও ফজিলত অনেক। ফৌজদারী এলাকায় যে শিল্পকর্মটি হয়েছে তা খুবই চমৎকার হয়েছে। এগুলো শিয়ারে ইসলাম বা ইসলামে নিদর্শন বলা যায়।

শবনম আর্ট হলের সত্বাধিকারি আবদুছ ছালাম বেগ জানান, শবনম আর্ট হল দেশ খ্যাত বিজ্ঞাপন নির্মাতা প্রতিষ্ঠান। একই সাথে নগর-মহানগরের সৌন্দর্য বর্ধনে কাজ করছে। আল্লাহর ৯৯ নামের ফলক ইতোপূর্বে কোথাও তৈরি হয়েছে,বলে আমাদের জানা নেই। তবে পরবর্তী সময়ে এর থেকে বৃহৎ আকারে নির্মাণ হয়েছে। তাই বলা যায়, কুমিল্লার ফৌজদারি মোড়ের আল্লাহর নামের মন্যুমেন্টটি বাংলাদেশের ইতিহাসে সর্বপ্রথম ফলক।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম