1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
নিষেধাজ্ঞার পর সাগরে নামতে রাঙ্গাবালীর জেলেদের শেষ মুহূর্তের প্রস্তুতি - দৈনিক শ্যামল বাংলা
বুধবার, ১৫ মে ২০২৪, ১০:২০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
সন্তানের জীবনের প্রথম শিক্ষার হাতেখড়ি মা ঠাকুরগাঁওয়ে রংপুর বিভাগীয় কমিশনার জাকির হোসেনের সাথে মতবিনিময় সভা রাউজানে ফজলে রাব্বি চৌধুরী স্মৃতি বৃত্তি প্রদান ধর্ম অবমাননার দায়ে কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ, ক্যাম্পাসে মানববন্ধন মাগুরায় আগ্নেয়াস্ত্রসহ দুই অস্ত্রধারী সন্ত্রাসীকে আটক করেছে র্্যাব! মাগুরায় যুক্তিহীন বিরোধিতা করার প্রতিবাদ ডিপ্লোমা প্রকৌশলীদের সংবাদ সম্মেলন ঈদগাঁও উপজেলা ছাত্রলীগের নতুন কমিটি ঘোষণা ঠাকুরগাঁওয়ের মাদারগঞ্জ গরু হাটে অতিরিক্ত খাজনা আদায়ের অভিযোগ ! এবার ইসলাম ধর্ম নিয়ে কটুক্তি কুবি শিক্ষার্থীর ঈদগাঁওতে নবনির্বাচিত ইউপি চেয়ারম্যান অবশেষে কারাগারে

নিষেধাজ্ঞার পর সাগরে নামতে রাঙ্গাবালীর জেলেদের শেষ মুহূর্তের প্রস্তুতি

মাহমুদুল হাসান,রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি।

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৩ নভেম্বর, ২০২০
  • ১৪৩ বার

টানা ২২ দিনের নিষেধাজ্ঞার শেষে সাগরে ইলিশ শিকারে নামতে প্রস্তুতি নিচ্ছে উপকূলের জেলেরা। ২২ দিনের নিষেধাজ্ঞায় জেলেদের অনেকটা মরার উপর খারার ঘা হয়ে পড়েছে। তাই নিষেধাজ্ঞা শেষে জেলেদের মাঝে উৎসবের আমেজ বিরাজ করছে। নিষেধাজ্ঞা শেষে মাছ আহরন করে দীর্ঘদিনের ধারদেনা মিটানো জেলেদের আশা।

পটুয়াখালী জেলার রাঙ্গাবালী উপজেলার বিভিন্ন ফিসারি ঘাটে গিয়ে দেখা যায়, এরই মধ্যে জেলারা ট্রলার, নৌকা ও জাল মেরামতের কাজ শেরে নিচ্ছেন। এবং কেউ কেউ আবার নতুন ট্রলার তৈরির কাজ করছেন তড়িৎ গতিতে। আবার কেউ কেউ সাগরে নামতে প্রয়োজনীয় দ্রব্যাদি জোগাড় করে রাখছেন হাতের নাগালে । কেউবা বিভিন্ন এনজিও থেকে ঋণ গ্রহন করে সাগরে নামার প্রস্তুতি সম্পন্ন করার চেষ্টা করছেন। তাই ঋণ ও সুদের বোঝা মাথায় নিয়েই অনিশ্চিত জীবনের সুখের জন্য নিচ্ছেন সাগরে ইলিশ শিকারের প্রস্তুতি।
উপজেলার মৌডুবী ইউনিয়নের জাহাজমারা ¯øুইসগেট ঘাটের জেলে খোকা ভ‚ইয়া বলেন, সাগরে যাওয়ার জন্য আমাদের প্রস্তুতি সম্পন্ন। আবহাওয়া ভালো থাকলে নিষেধাজ্ঞা তুললে ইলিশ ধরার জন্য সাগরে যাবো।

আবার দেখা গেছে, উপজেলার বিভিন্ন এলাকার মৎস্য ব্যবসায়ীরাও নিচ্ছেন তাদের সর্বাত¦ক প্রস্তুতি।
এসময় মৎস্য ব্যবসায়ী খোকন ভ‚ইয়া বলেন, টানা ২২ দিনের নিষেধাজ্ঞা শেষ হতে আর কয়েকঘন্টা বাকি। ফলে বেশির ভাগ ট্রলার সাগরে ইলিশ শিকার করতে নামার প্রস্তুতি সম্পন্ন করেছেন। অনেকেই প্রস্তুতি সম্পন্ন করার জন্য কর্মব্যস্ত সময় সময় পার করছেন।
স্থানীয় ব্যবসায়ীরা আরো জানান, প্রতি বছর ট্রলার মালিক এবং শ্রমিকদের লাখ লাখ টাকা দাদন দেই। টানা ২২ দিনের নিষেধাজ্ঞায় জেলেরা সাগরে যেতে না পারায় আর্থিকভাবে খুবই অসহায় হয়ে পড়েছেন।
প্রসঙ্গত, বঙ্গোপসাগরে ইলিশ মাছ ধরা ১৪ অক্টোবর হতে ০৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন নিষিদ্ধ করে সরকার। এ সময় ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, ও বাজারজাতকরন ছিলো এ নিষেধাজ্ঞার আওতায়।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম