1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
ভাগ্যবদলানোর স্বপ্ন লালমনিরহাটের চরাঞ্চলে বিভিন্ন ফসলের মাঠে কাজ করছেন কৃষক-কৃষানীরা - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০১:১৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁওয়ে মাশরুম চাষ সম্প্রসারণে মাঠ দিবস তিতাসে মজিদপুর উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি নির্বাচন সম্পন্ন চৌদ্দগ্রামে ৫০ কেজি গাঁজাসহ আটক ১ চৌদ্দগ্রামে ইটভাটায় নারী শ্রমিকের আত্মহত্যা প্রতারণার নতুন কৌশল ঠাকুরগাঁওয়ে মসজিদ, মাদ্রাসা সহ পাকাবসতবাড়ী নির্মাণের নামে কোটি কোটি টাকার প্রতারণা কুবি শিক্ষককে ঘুষি মারলেন প্রক্টর; অপসারণ চেয়ে প্ল্যাকার্ড হাতে একক অবস্থান চন্দনাইশে মোবাইল কোটের অভিযানে স্কেভেটর-পিকআপ জব্দ চেয়ারম্যান পদে ৫ জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৩ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫ জন সহ মোট ১৩জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন তদন্ত কমিটির সদস্যের প্রতি কুবি শিক্ষক সমিতির আপত্তি সন্তানের জীবনের প্রথম শিক্ষার হাতেখড়ি মা

ভাগ্যবদলানোর স্বপ্ন লালমনিরহাটের চরাঞ্চলে বিভিন্ন ফসলের মাঠে কাজ করছেন কৃষক-কৃষানীরা

লাভলু শেখ, স্টাফ রিপোটার লালমনিরহাট

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : রবিবার, ৩১ জানুয়ারি, ২০২১
  • ১১০ বার

চার দফা বন্যার ক্ষতি পুষিয়ে নিতে কোমর বেঁধে নেমে ব্যস্ত সময় পার করছেন লালমনিরহাটের চরাঞ্চলের চাষিরা। যারা জল আর বালুময় নদীতীরে জীবনের সাথে যুদ্ধ করে বসবাস করেন যুগের পর যুগ ধরে।

জানা গেছে, তিস্তা, ধরলা আর সানিয়াজান নদী বেষ্টিত লালমনিরহাটের প্রায় অর্ধশত চরাঞ্চল রয়েছে। নদীর পানি শুকিয়ে যাওয়ায় নদীর বুকে জেগে ওঠা এসব বালু চরে চাষাবাদে ব্যস্ত সময় পার করছেন কৃষক পরিবারের সদস্যরা। ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত পরিবারের সব সদস্য একযোগে কৃষি কাজে কোমর বেঁধে মাঠে নেমে পড়েন।
পুরুষদের সঙ্গে পরিবারের নারী সদস্যরাও গৃহস্থলীর কাজ শেষ করে কৃষি কাজে যোগ দেন। চরাঞ্চলের বালুময় জমিতে কঠোর পরিশ্রম করে ফসল ফলানোই এক মাত্র আয়ের উৎস চরবাসীর।
তাই ফসলের ভালো ফলন পেতে দিনভর মাঠে কঠোর পরিশ্রম করেন ওই কৃষক-কৃষানীরা গতবারের বন্যায় আমন ধানের ক্ষেত বন্যা আর ভারী বৃষ্টিতে নষ্ট হয়েছে। অনেক কৃষকের গোলা শূন্য হয়ে পড়েছে। খাদ্যের যোগান ও সংসারের খরচ মেটাতে বালুময় জমিতে ফসল ফলানোর সংগ্রামে নেমে পড়েছেন চরবাসী। চরাঞ্চলের এসব বালু জমিতে প্রচুর সেচ দিয়ে আলু, ভুট্টা, বাদাম, মিষ্টি কুমড়া, তরমুজ, তামাক, মরিচ, রসুন ও পেঁয়াজসহ নানান জাতের সবজি চাষাবাদ করেন চরবাসী।

তবে সেচ ব্যবস্থায় চরাঞ্চলের চাষাবাদে সব থেকে বড় সমস্যা। বালু জমি হওয়ায় সপ্তাহে ২ থেকে ৩ দিন ফসলের ক্ষেতে সেচ দিতে হয় চরাঞ্চলের চাষিদের। তার ওপর প্রত্যেক চাষির সেচ পাম্প নেই। ফলে ভাড়ায় চালিত শ্যালো মেশিনের মাধ্যমে পানি পলিথিনের বিশেষ পাইপ দিয়ে প্রতি ঘণ্টা ১০০ টাকা দামে ক্রয় করতে হয় তাদের। যা ব্যয় বহুল ও পরিশ্রমের। এভাবেই কঠোর শ্রম ও অর্থ ব্যয় করে নিজেদের ভাগ্যবদলে চেষ্টা চালিয়ে যাচ্ছে চরাঞ্চলের চাষিরা। শুস্ক মৌসুমের চাষাবাদে অর্জিত আয়ে বন্যাকালীনসহ বাকী সময় চলে চরবাসীর প্রতিটি পরিবারের সংসার। তিস্তার চরাঞ্চল কালীগঞ্জের চর বৈরাতি গ্রামের মমিনুল ও আনোয়ারা কৃষক দম্পত্তি জানান, বাপ-দাদার ভিটে-মাটি সব তিস্তার হিংস্রো স্রোতে বিলিন হয়েছে। গোয়াল ভরা গরু আর গোলা ভরা ধান ছিল আমাদের। বর্তমানে কিছুই নেই। যা আছে সবই ধূ ধূ বালুর চর। তবে সংসার চালাতে কনকনে ঠাণ্ডাকে উপেক্ষা করে এই বালু চরে পানি সেচ দিয়ে ভুট্টা, রসুন, পেঁয়াজ ও আলুর চাষাবাদ করছি। একই চরের আফজাল হোসেন ও সহিদুল এক সময় জমি-জিরাত (ফসলের মাঠ) সবই ছিল। তিস্তা তা কেড়ে নিয়েছে। শীত মৌসমে পানি কমে যাওয়ায় সেই বসত-ভিটার জায়গা আবার জেগে উঠেছে। আর সেই বসত-ভিটায় এখন তামাক আবাদ করছি। তামাক বিক্রি করে সারা বছর সংসারের খরচ চালাবেন। চরের কোন কোন অংশে বোরো অাবাদ করেছেন কৃষকেরা অাশাবাদী অাবাদ ভালো হবে। কৃষি সম্প্রসারন অধিদপ্তর লালমনিরহাট অফিস জানান, চলতি মৌসুমে ৫ হাজার ৭শত ২৫ হেক্টর জমিতে অালু অাবাদ হয়েছে অার চলতি মৌসুমে বোরো ধান চাষের লক্ষ্যমাএা ধরা হয়েছে ৪৭হাজার ২০০ শত হেক্টর। এ পযর্ন্ত ১৫শত হেক্টর জমিতে বোরো অাবাদ হয়েছে। কৃষি বিভাগ জানান, চলতি বছর বোরোর অাবাদ লক্ষ্যমাএা ছাড়িয়ে যাবে। অাবহাওয়া অনুকুলে থাকলে বাম্পার ফলন হবে বোরো ধানের।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম