1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
শরণখোলার লোকালয়ে আবার বাঘ আতঙ্ক! - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১০:৫৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁওয়ে ভেলাজান আনছারিয়া ফাজিল মাদ্রাসা আদালতের নির্দেশ অমান্য করে নিয়োগ পরীক্ষা ! হক কমিটির উদ্যোগে রাউজানে প্রচন্ড তাপদাহের মধ্যে পথচারী ও শ্রমজীবি মানুষের শরবত বিতরন তিতাসে তীব্র তাপদাহে পানি ও খাবার স্যালাইন বিতরণ করলেন মু. দেলোয়ার হোসেন পলাশ ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে তীব্র তাপপ্রবাহের মধ্যেই গাছ কেটে সাবাড় করছে বন বিভাগ রাউজানে প্রচন্ড গরমে জনজীবন অতিষ্ঠ- পথচারীদের জন্য সুপেয় পানির ব্যবস্থা রাউজানে গাছ কাটতে গিয়ে এক শ্রমিকের মৃত্যু ঠাকুরগাঁওয়ে বৃষ্টির পানির প্রত্যাশায় বিশেষ নামাজ আদায় রাজধানীতে এক আলোচনা সভায় বাংলা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্দেশ্যে বাংলা কলেজ প্রতিষ্ঠা হয়েছিল, তাই বাংলা কলেজ কে বিশ্ববিদ্যালয় রূপান্তরের  দাবী ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে উপজেলা পরিষদ নির্বাচনে চাচা ও বাবা-ছেলে লড়াই ! ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে স্বর্ণের খোঁজে দিনরাত ইটভাটার মাটি খুঁড়াখুঁড়ি !

শরণখোলার লোকালয়ে আবার বাঘ আতঙ্ক!

নিজস্ব প্রতিবেদক, নইন আবু নাঈমঃ

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : সোমবার, ১১ জানুয়ারি, ২০২১
  • ১০০ বার

আবারো লোকালয়ে বাঘ আতঙ্ক! শনিবার রাতে সুন্দরবন থেকে একটি বাঘ বাগেরহাটের শরণখোলা উপজেলার রায়েন্দা ইউনিয়নের দক্ষিণ রাজাপুর গ্রামে ঢুকে পড়ে। বাঘটি ওই গ্রামের প্রায় দেড় কিলোমিটার এলাকাজুড়ে বিচরণ শেষে আবার বনে ফিরে যায়। বাঘের পায়ের অসংখ্য ছাপ পড়ে রয়েছে গ্রামের ফসলে মাঠ, মাছের ঘের, নদীর চরে। রবিবার (১০জানুয়ারি) সকালে বাঘের পায়ের ছাপ নজরে আসে গ্রামবাসীর।
বনবিভাগ জানায়, গত শুক্রবার (৮জানুয়ারি) রাতে পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দাসের ভারণী টহল ফাঁড়ি সংলগ্ন নদী সাঁতরে রসুলপুর বাজারের পাশে আলমগীর তালুকদারের বাড়ির সামনে থেকে বাঘটি গ্রামে চলে আসে। রাতে বিভিন্ন এলাকায় ঘোরাঘুরি করে শনিবার সকালে নাংলী টহল ফাঁড়ির কাছের ভোলা নদী পার হয়ে আবার বনে ফিরে গেছে বাঘটি। এর তিন মাস আগে (৭ অক্টোবর-২০২০) আরো একটি রয়েল বেঙ্গল টাইগার ভারাট হওয়া ভোলা নদী পার হয়ে ধানসাগর ইউনিয়নের পশ্চিম রাজাপুর গ্রামে এসেছিল।

এদিকে, বাঘ আসার খবরে দক্ষিণ রাজাপুর গ্রামের মানুষ ভীতসন্ত্রস্ত হয়ে পড়েছে। গ্রামবাসী তাদের গরু-মহিষ রক্ষায় গোয়ালে শক্ত ঘেরা দিয়ে রাতে আলো জ্বালিয়ে রাখার ব্যবস্থা করেছে। এব্যাপারে সুন্দরবন সুরক্ষায় নিয়োজিত ওয়াইল্ড টিম ও ভিলেজ টাইগার রেসপন্স টিমের (ভিটিআরটি) সদস্যরা গ্রামের মানুষকে আতঙ্কিত না হয়ে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন।
গ্রামের বাসিন্দা ইব্রাহীম খান, সোবাহন হাওলাদার জানান, বাঘ আসার খবর শুনে মানুষজন ভয়ে আছে। বাঘের আক্রমন থেকে বাঁচারে গরু- মহিষের গোয়ালে রাতে আলোর ব্যবস্থা করেছেন তারা।
ওয়াইল্ড টিমরে শরণখোলার মাঠ কর্মকর্তা আলম হাওলাদার ও ভিটিআরটির দাসের ভারাণী ইউনিটের সদস্য আব্দুল্লাহ আল আমীন সুমন জানান, গ্রামের আলমগীর তালুকদার প্রথমে বাঘের পায়ের ছাপ দেখে তাদেরকে জানিয়েছেন। এর পরে তারা আলমগীরের বাড়ি থেকে ইউনুচ সরদারের মাছের ঘের পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার ঘুরে বিভিন্ন স্থানে অসংখ্য পায়ের ছাপ দেখতে পান। পরিমাপ করে দেখা গেছে পায়ের ছাপের ব্যাসার্ধ ৯ সেন্টিমিটার। ছাপের আকৃতি দেখে বাঘটি ‘মাদি’ বলে ধারণা করা হচ্ছে।

বনবিভাগের দাসের ভারাণী টহল ফাঁড়ি ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শফিকুল ইসলাম জানান, বনরক্ষীরা ওই গ্রাম পরিদর্শন করে গ্রামবাসীকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে। গত ১৫দিন আগে তাদের অফিসের পাশে একটি বাঘ দেখতে পান তারা। ধারণা করা হচ্ছে ওই বাঘটিই গ্রামে ঢুকেছে।
পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের সহকারী বনসংরক্ষক (এসিএফ) মো. জয়নাল আবেদীন জানান, রবিবার বিকেলে শরণখোলা স্টেশন কর্মকর্তার নেতৃত্বে বনরক্ষীদের একটি দল ঘটনাস্থলে পাঠানো হয়েছে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম