1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
সাগরের পানিতে প্লাস্টিক বর্জ্যের ক্ষতিকর প্রভাব ও পরিবেশ রক্ষায় নদ-নদীর ভুমিকা শীর্ষক নোঙরের ভাসমান সভা - দৈনিক শ্যামল বাংলা
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৯:৩৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
শ্রীপুরে বাংলাদেশ জামায়াতে ইসলামীর পানি বিতরণ পৌর মেয়রের বিরুদ্ধে টোলের টাকা জমা না দিয়ে আত্মসাতের অভিযোগ প্রচণ্ড তাপদাহে নোয়াখালী পুলিশ সুপারের বিশুদ্ধ পানি ও জুস বিতরণ নবীনগরে উপজেলা কমিউনিস্ট পার্টির দ্বাদশ সম্মেলন অনুষ্ঠিত বাঁশখালী সামুদ্রিক মৎস্য আহরণকারী বিহিন্দী জাল বোট মালিক সমিতির কমিটি গঠন নবীনগরে সহজ ও ঝামেলাহীন সেবা দিয়ে যাচ্ছে ডাচ্-বাংলা ব‍্যাংক ফাস্ট ট‍্র‍্যাক সাংবাদিকদের কটুক্তি ও মামলার হুমকির প্রতিবাদে সৈয়দপুর প্রাণী সম্পদ কর্মকর্তার বিরুদ্ধে মানববন্ধন সাত দফা দাবিতে উত্তাল চুয়েট- দাবি পূরণ না হলে পরীক্ষা বর্জনের ঘোষণা শিক্ষার্থীদের যাত্রীবাহি বাসের ধাক্কায় প্রাণ গেল চুয়েটের দুই শিক্ষার্থীর নবীগঞ্জে সাংবাদিকদের সঙ্গে ভাইস চেয়ারম্যান প্রার্থী সাংবাদিক সাইফুল জাহান চৌধুরীর মতবিনিময়

সাগরের পানিতে প্লাস্টিক বর্জ্যের ক্ষতিকর প্রভাব ও পরিবেশ রক্ষায় নদ-নদীর ভুমিকা শীর্ষক নোঙরের ভাসমান সভা

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শনিবার, ১৩ মার্চ, ২০২১
  • ১০৮ বার

কক্সবাজার প্রতিনিধি।
সাগরের পানিতে প্লাস্টিক বর্জ্য কি কি ক্ষতি সাধন করে এবং আমাদের পরিবেশ রক্ষায় নদ নদীর ভুমিকা শীর্ষক একটি ভাসমান সভা করেছে নদী নিরাপত্তার সামাজিক সংগঠন নোঙর বাংলাদেশ।

শুক্রবার বিকেলে নোঙর কক্সবাজার ইউনিটের আয়োজনে বঙ্গোপসাগারের মোহনায় পেকুয়া মগনামা-কুতুবদিয়া চ্যানেলে এ সভাটি অনুষ্টিত হয়।

সভায় কক্সবাজার জেলা ইউনিটের আহবায়ক ড. জাকির হাওলাদারের সভাপতিত্বে সদস্য সচিব এফ এম সুমনের সঞ্চালনায় বক্তব্য রাখেন, নোঙর বাংলাদেশের সভাপতি সুমন শামস, প্রধান অতিথির বক্তব্য রাখেন, মগনামা ইউপি চেয়ারম্যান শরাফত উল্লাহ চৌধুরী ওয়াসিম।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ব্রাম্মণবাড়িয়া জেলা ইউনিটের সম্পাদক খালেদা মুন্নি, চট্টগ্রাম বিভাগীয় সমন্বয়ক আব্দুল আলিম গিয়াস প্রমুখ।

সভায় বক্তরা বলেন, সমুদ্রের পানিতে প্লাস্টিক বর্জ্য দীর্ঘস্থায়ী ক্ষতিকর প্রভাব ফেলে। প্লাস্টিক বর্জ্য উদ্ভিদকুল, সাগর ও নদীর জলজ প্রাণী, বিশেষ করে কুতুবদিয়ার মতো দ্বীপ অঞ্চলের জলজ প্রাণীরা মারাত্মক ক্ষতির সম্মুখীন হচ্ছে এ বর্জের ফলে।

তারা আরো বলেন, সকল প্রকার প্লাস্টিক বর্জ্য জলজ প্রাণীর বাসস্থান, খাদ্য সংগ্রহের স্থান ও খাদ্য গ্রহণের পথে বাধার সৃষ্টি করে চলেছে।

শুধু তাই নয় মানুষও প্লাস্টিক দূষণের কারণে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে বলে দাবী করেন বক্তারা।

তারা কোন প্রকার প্লাস্টিক বর্জ্য সাগর নদীর পানিতে না ফেলাসহ প্লাস্টিক ব্যবহারে সকলকে সচেতন হওয়ার আহবান জানান।

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নোঙর ব্রাম্মণবাড়িয়া জেলা ইউনিটের সভাপতি শামিম আহমেদ, সহসভাপতি মুনিরুল ইসলাম, ট্রেজারার শিপন কর্মকার, কেন্দ্রীয় সদস্য দর্পন জামিল, আমিনুল হক, এফ এইচ সবুজ, কক্সবাজার জেলা ইউনিটের সদস্য মাস্টার জাহাঙ্গীর আলম, মোহাম্মদ আব্দুল্লাহ, ডাক্তার আশেক উল্লাহ, পেকুয়া উপজেলা নোঙরের আহবায়ক ইসমাইল খান, সদস্য সচিব আবু ছাদেক, সদস্য নুরুল আমিন, নাজমুন নাহার নৌরিন, নুর আয়েশা খান ফাউন্ডেশনের প্রধান সমন্বয়ক আজগর হোছাইন, পেকুয়া রোবার স্কাউর্টসের মোহাম্মদ ছাদেক, জাহেদুল ইসলাম বাবু, আসাদুজ্জামান নুরসহ জেলা নোঙরের সকল ইউনিটের বিভিন্ন স্থরের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে একটি সচেতনতামুলক র‌্যালি মগনামা ঘাটঁ থেকে বের হয়ে প্রধান সড়ক হয়ে মগনামা ঘাট বাজারে এসে শেষ হয় সেখানে বক্তারা সাগরের পানিতে প্লাস্টিক বর্জ্য না ফেলার অনুরোধ জানান এই ছাড়াও কেন্দ্রীয় নেতৃবৃন্দ পেকুয়া সদরের ভোলা খালে ররাসায়নিক ফেলে জলজ প্রাণী হুমকির মুখে পড়ায় উদ্বেগ প্রকাশ করেন এবং দ্রুত যারা এসব পদার্থ ফেলে পানির এতবড়ো ক্ষতি করছেন তাদের আইনের আওতায় আনার দাবী জানান।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম