1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
ঈদগাঁওর উপকূলীয় এলাকায় মাছের বোট তৈরীর হিড়িক! - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২:২৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে স্বর্ণের খোঁজে দিনরাত ইটভাটার মাটি খুঁড়াখুঁড়ি ! মাগুরায় অশ্রুশিক্ত নয়নে ইস্তিস্কার নামাজ আদায়! চৌদ্দগ্রামে সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন ও সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত কুবিতে উপাচার্য, ট্রেজারার ও প্রক্টরের কার্যালয়ে শিক্ষক সমিতির তালা চৌদ্দগ্রামে রহমতের বৃষ্টির প্রার্থনায় ইশতিসকার নামাজ আদায় কুবিতে এবার আরেক হাউজ টিউটরের পদত্যাগ Игровой автомат 3 Lucky Rainbows ঠাকুরগাঁও জেলার মধ্যে শ্রেষ্ঠ সার্কেল রেজাউল ও শ্রেষ্ঠ ওসি ফিরোজ কবির চৌদ্দগ্রামে সাজা ও ওয়ারেন্টভুক্ত ৬ আসামী আটক রাউজানে হক কমিটির উদ্যোগে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ ১১ পরিবারকে নিত্যপণ্য সামগ্রী বিতরণ

ঈদগাঁওর উপকূলীয় এলাকায় মাছের বোট তৈরীর হিড়িক!

কক্সবাজার প্রতিনিধি।

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৯ মার্চ, ২০২১
  • ৬৯ বার

কক্সবাজারের ঈদগাঁওর উপকূলীয় চৌফলদন্ডী-পোকখালী নদীর কয়েকটি স্থানে একযোগে ডজনাধিক অবৈধ মাছ ধরার বোট নির্মাণের মহোৎসব চলছে।

উপকূলীয় বনবিটের নাকের ডগায় এসব বোট নির্মাণে ব্যাবহারে জন্য সংরক্ষিত বন থেকে লুট করা কোটি টাকা মুল্যের অবৈধ কাঠ সংঘবদ্ধ চক্র মওজুদ করলেও রহস্যময় ভুমিকা পালন করে যাচ্ছে বলে অভিযোগ উঠছে ।

সরেজমিনে দেখা যায়, নদী এলাকার পোকখালী আশু মাঝির ঘাটে ১ টি, চৌফলদন্ডী ঘাট সংলগ্ন উপকূলীয় বনবিট অফিসের সোজা পশ্চিম পাশে ৩ টি, ঘাট বাজারের সোজা পূর্ব দক্ষিণ পাশে ৩ টি ও এর পূর্বে আরো ২ টিসহ ডজনাধিক বিশালাকারের মাছ ধরার বোট তৈরীর কাজ চলছে মহাধুমধামে।

বিগত একমাস যাবত এসব বোট নির্মাণে সংরক্ষিত বন থেকে লুট করা কয়েক কোটি টাকার অবৈধ কাঠ ব্যবহার করে আসছে নির্মাণকারীরা।

সংঘবদ্ধ বনদস্যুচক্র কক্সবাজার উত্তর বনবিভাগের অধীন রেঞ্জ ও বনবিট কর্মকর্তাদের ম্যানেজ করে এসব কাঠ বিভিন্ন পথ দিয়ে বোট নির্মাণকারীদের কাছে পৌঁছে দিচ্ছে।

বিশেষ করে এ মূল্যবান কাঠ গুলো চৌফলদন্ডী ও পোকখালী নদী এলাকায় পৌঁছাতে অবশ্যই কক্সবাজার উত্তর বনবিভাগের অধীন মেহেরঘোনা রেঞ্জ, ভোমরিয়াঘোনা রেঞ্জের অধীন বন বিট গুলোর সম্মুখ দিয়েই পাচার করতে হয়।

আবার যেসব স্থানে এ বোট নির্মাণ কাজ চলছে ওই স্থানের নাকের ডগায় পোকখালী উপকূলীয় বনবিটের অবস্থান।

এরপরও কিভাবে বনদস্যুচক্র ও বোট নির্মাণকারীরা প্রতিনিয়ত সংরক্ষিত বন ধ্বংস করে এসব মুল্যবান কাঠের অবৈধ মওজুদ করে নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছে তা নিয়ে বনবিভাগের ভুমিকা চরম প্রশ্নবিদ্ধ হয়ে উঠেছে।

সরেজমিনে দেখা যায়, প্রতিটা বোট নির্মাণস্থালের পাশে ঝুপড়ি ঘরের মধ্যে বোটের জন্য কোটি টাকা মুল্যের মাদার ট্রি তথা গর্জন গাছের চেরাইকৃত কাঠের মওজুদ করা হয়েছে।

একদিকে নির্মাণ কাজে ব্যবহৃত কাঠ গুলো অবৈধ, অপরদিকে আদৌ এসব বোট নির্মাণে সংশ্লিষ্ট বিভাগ থেকে অনুমতি নেয়া হয়েছে কিনা তাও বোধগম্য নয়।

সম্প্রতি আশু মাঝির ঘাটে বোট নির্মাণকারী নুরুল আলমের সাথে যোগাযোগ করা হলে জানান, বোট নির্মাণের জন্য স্থানীয় উপকূলীয় বনবিট কর্মকর্তা দয়া প্রসাদ ও কক্সবাজার উত্তর বনবিভাগের কতিপয় কর্মকর্তাকে টাকা দিয়ে অনুমতি নিয়েছেন বলে জানান।

এরূপ বোট নির্মাণকারীরাও জানান,তারা বোট নির্মাণ করার সময় স্থানীয় উপকূলীয় বন বিট, কক্সবাজার উত্তর বনবিভাগের অধীন সংশ্লিষ্ট রেঞ্জ, বিট কর্মকর্তাদের কাঠ আনার সময় এবং বোট নির্মাণ বাবদ মোটা অংকের টাকা দিয়ে নির্মাণ কাজ শুরু করেন।

অভিযোগের বিষয়ে স্থানীয় উপকূলীয় বন বিট কর্মকর্তা দয়া প্রসাদের সাথে যোগাযোগ করা হলে জানান, এসব বোট নির্মাণের বিষয়ে তিনি অবগত নন। টাকা নেয়ার বিষয়টিও অস্বীকার করেন।

তবে দু’টি বোট নির্মাণের অনুমতির কাগজপত্র নির্মাণকারীরা তাকে দেখিয়েছেন বলে দাবি করলেও আবার এরকম অনুমতি দেয়ার নিয়ম নেই বলেও জানান দয়া প্রসাদ।

পরে আবার স্থানীয় বিভিন্ন লোকজন দিয়ে এ উপকূলীয় বিট কর্মকর্তা সংবাদ না ছাপানোর জন্য দৌড়ঝাঁপ করেন।

অথচ মাছ ধরার বোটগুলোর নির্মাণস্থল বন বিট অফিস থেকে হেটে গেলে কিছু পাঁচ মিনিট, কিছু পনের মিনিট ও কিছু বিশ মিনিট দূরত্বে।

একমাসের অধিক সময় ধরে এসব বোটের নির্মাণ কাজ চললেও এ অসাধু বিট কর্মকর্তা এসব জানেন না তা কিসের আলামত!

স্থানীয়দের বিস্ময়- রক্ষক যখন ভক্ষকের ভূমিকায় অবতীর্ণ হয় তখন অবৈধ টাকায় চোখ, কান এবং দায়িত্ব সবই কি অচল হয়ে যায়!

এসব বোট নির্মাণে কোটি টাকা মূল্যের যে অবৈধ মাদার ট্রি গর্জন কাঠ মওজুদ করা হয়েছে, সে বিষয়ে কক্সবাজার উত্তর বনবিভাগের অধীন উপরোক্ত রেঞ্জ ও বিট কর্মকর্তাদের সাথে যোগাযোগ করা হলে তারা দায়সারা গোচর উত্তর দেন।

কর্তারা বলেন, এসব কিছু তাদের অধীন নয়। এগুলো উপকূলীয় বনবিভাগের দায়িত্বে। অথচ সব অবৈধ কাঠগুলো বনবিভাগের সংরক্ষিত বন ধ্বংস করে আহরণ করেছে বনদস্যুরা।

এলাকাবাসীর অভিযোগ, অসাধু কর্মকর্তাদের মোটা অংকে ম্যানেজ করে তাদের চেক পোষ্ট দিয়েই নিয়মিত পাচার হয়ে আসছে এসব অবৈধ কাঠ।

উপকূলীয় রেঞ্জের এসিএফ আনিসুল ইসলামের সাথে এ বিষয়ে যোগাযোগ করা হলে তিনি জানান, পোকখালী উপকূলীয় বন বিট কর্মকর্তার কাছ থেকে এসব বোট তৈরীর বিষয়ে খোঁজ নিচ্ছেন।

গোরকঘাটা উপকূলীয় রেঞ্জ কর্মকর্তা সাইফুল ইসলামের সাথে যোগাযোগ করলে তিনিও একই উত্তর দেন।

উপকূলীয় বিভাগীয় বন কর্মকর্তা গোলাম মওলার মোবাইলে বারবার কল পড়লেও রিসিভ করেন নি।

সংরক্ষিত বন রক্ষা ও অবৈধ বোট তৈরীরোধে বিভাগীয় বন কর্মকর্তার জরুরি হস্তক্ষেপ কামনা করেছে এলাকাবাসী।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম