1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
চট্টগ্রাম ফতেয়াবাদে ভরাট হচ্ছে শত বছরের পুরোনো পুকুর - দৈনিক শ্যামল বাংলা
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৯:৫১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
ইউপি সদস্য আব্দুল মোমিনের শপথ সম্পূর্ণ Najlepsze zabawki erotyczne dla każdego ciała হিটলারের চেয়েও ভয়ংকর রূপে আবির্ভূত হয়েছে নেতানিয়াহু—- ওবায়দুল কাদের আরকেএস ফাউন্ডেশনের উদ্যেগে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে গ্রীষ্মকালীন ফসলের বীজ বিতরণ অনুষ্ঠিত চৌদ্দগ্রামে চিওড়া ইউনিয়ন ভূমি অফিসে গ্রাহক হয়রানির অভিযোগ ঠাকুরগাঁও চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির নির্বাচন বর্জন করলো আলমগীর-মুরাদ-সুদাম প্যানেল । ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৪ জন এবং একই পরিবারের ৩ জনের মনোনয়নপত্র দাখিল চন্দনাইশে বন্য হাতির আক্রমণে ১ জন নিহত ও ১ জন  আহতের ঘটনা ঘটে কর্ণফুলী নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন, লাখ টাকা জরিমানা শেরপুরে প্রবাসী রেমিট্যান্স যোদ্ধা ও তার পরিবার কাছে চাঁদা দাবি ও ‘মিথ্যা অভিযোগ’ দিয়ে হয়রানি প্রতিবাদে

চট্টগ্রাম ফতেয়াবাদে ভরাট হচ্ছে শত বছরের পুরোনো পুকুর

চট্টগ্রাম প্রতিনিধিঃ

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বুধবার, ২৪ মার্চ, ২০২১
  • ১৫৭ বার

চট্টগ্রাম হাটহাজারী উপজেলার ফতেয়াবাদ মধ্যম মাদাশা আমানত মাষ্টার বাড়ীর প্রকাশ্যে শতবছর পুকুর ভরাট করে হচ্ছে বিল্ডিং নির্মাণ। এই জলাশয় ভরাটে পরিবেশ বির্পযয়সহ পানি সংকটের আশংকা করছে এলাকাবাসী।
চট্টগ্রাম সিটি করপেরশনের ১ নং দক্ষিণ পাহাড়তলি ওয়াড়ের প্রশাসনের অদূরে এ পুকুরটির উপর বিল্ডিং নির্মান করা হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিরব থাকায় এলাকাবাসীর মধ্যে ক্ষোভ ও হতাশা দেখা দিয়েছে। সরেজমিনে গিয়ে দেখা যায়,

ফতেয়াবাদ রোড়ের পশ্চিম পাশে আল নাছের সেন্টারের পিছনে পুকুর ভরাট করে বিল্ডিং নির্মান করে যাচ্ছে মালিক সিকদার বাড়ির প্রবাসী মো নাসির উদ্দিন।
এইভাবে শত বছরে পুকুর ভরাট হলে পানি সংকটসহ মারাত্বক পরিবেশ বিপর্যয়ের আশঙ্কায় শঙ্কিত এলাকাবাসী।
এদিকে যে কোনো মানবসৃষ্ট দূর্যোগ তথা অগ্নিকাণ্ডের দুর্ঘটনায় উক্ত এলাকার একমাত্র পুকুরটি হল শেষ ভরসা।
স্থানীয়রা ক্ষোভ প্রকাশ করে বলেন, শত বছরের পুরোনো এই পুকুরটি বহু ঘটনার সাক্ষী। একটি চক্র এ পুকুরটির মালিকের আর্থিক ভাবে অসচ্চলতার সুযোগ নিয়ে বায়না করে পুকুরের একটি অংশ ভরাট করে যাচ্ছে । ওই চক্রটি এলাকায় সরকার দলীয়নেতা পরিচয় দিয়ে পরিবেশ আইন অমান্য করে পুকুর ভরাট নির্বিকার চলচ্ছে।
স্থানীয়রা আরও বলেন, এলাকার একমাত্র শত বছরের পুরোনো পুকুরটি ভরাট করার ফলে ভবিষ্যতে যে কোনো অগ্নিকান্ডের ঘটনায় পানির সংকট দেখা দিতে পারে।

চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরে উপ- পরিচালক নুরুল্লাহ নুরী বলেন,বিষয়টি আমার জানা নাই। তবে কেউ লিখিত অভিযোগ দিলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। পরিবেশ সংরক্ষণ আইন অনুযায়ী পুকুর ভরাট করতে হলে আমাদের থেকে অনুমতি নিতে হবে। তিনি হাটহাজারি এসিল্যান্ডকে নির্দেশ দেন তদন্তকরে ব্যবস্হা নেওয়া জন্য।

তিনি বলেন, বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ বিধিমালা (সংশোধিত), ২০১০ অনুযায়ী পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র গ্রহণ ছাড়া জলাধার হিসেবে চিহ্নিত জায়গা ভরাট বা অন্য কোনোভাবে শ্রেণি পরিবর্তন করা যাবে না। পুকুর ভরাট দণ্ডনীয় অপরাধ।

পুকুর ভরাট সম্পর্কে জানতে চাইলে হাটহাজারি ফায়ার সার্ভিস স্টেশনের সিনিয়ার অফিসার মো শাহাজাহান বলেন, বিষয়টি আমার জানা নাই। তবে হাটহাজারি এসিল্যান্ড স্যার নির্দেশ দিলে মোবাইল কোর্টের মাধ্যমে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম