1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
জাটকা নিধন প্রতিরোধে মোংলা কোস্ট গার্ড পশ্চিম জোন - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:৩২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
কক্সবাজারে কুবিয়ানদের ইফতার অনুষ্ঠিত ঈদগাঁও উপজেলার ৫ ইউপিতে মনোনয়ন জমা দিয়েছেন ৩৮৪ জন প্রার্থী চৌদ্দগ্রামে সাংবাদিক সংস্থার ইফতার মাহফিল অনুষ্ঠিত বিএনপির প্রাথমিক সদস্য পদ পেলেন খালেদা জিয়ার প্রাক্তন এপিএস এম.এ মতিন খান ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে বাদলা ভাইরাস রোগে মরছে গরু, দুশ্চিন্তায় গ্রামের মানুষ । অবৈধ ভাবে দখলে চট্টগ্রাম বাংলা বাজার এপিসি রেলীঘাট-রাজস্ব হারাছে সরকার ঐতিহাসিক বদর দিবসে জামায়াতের আলোচনা সভা ও ইফতার মাহফিল ভোলায় মহানবী (সা.) কে কটুক্তিকারীর সর্বোচ্চ বিচারের দাবিতে বিক্ষোভ ও স্মারকলিপি প্রদান মাগুরায় বজ্রপাতে ১ কুরআনে হাফেজসহ নিহত-২ কুবি প্রশাসনের বিরুদ্ধে অনিয়ম ও সেচ্ছাচারীতা অভিযোগ এনে ক্রীড়া কমিটির আহবায়কের পদত্যাগ

জাটকা নিধন প্রতিরোধে মোংলা কোস্ট গার্ড পশ্চিম জোন

খ.ম. নাজাকাত হোসেন সবুজ। বাগেরহাট জেলা প্রতিনিধিঃ

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : সোমবার, ১ মার্চ, ২০২১
  • ৯২ বার

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় কর্তৃক গত ১০নভেম্বর ২০২০ থেকে আগামী ৩০ জুন ২০২১ পর্যন্ত ইলিশ অভয়াশ্রম এলাকায় জাটকা ধরা সম্পূর্ন নিষিদ্ধ করা হয়।

এ সময় ২৫ সে.মি. আকারের ছোট ইলিশ (জাটকা) আহরণ, পরিবহন, মজুদ, ক্রয়-বিক্রয় ও বিনিময় বন্ধ থাকবে। কোস্ট গার্ড পশ্চিমজোন কার্যকরভাবে “জাটকা নিধন প্রতিরোধ অভিযান-২০২১” পরিচালনার জন্য প্রয়োজনীয় সমন্বয়ের মাধ্যমে নানাবিধ কার্যক্রম গ্রহণ করে আসছে। আইন বাস্তবায়নের জন্য বাংলাদেশ কোস্ট গার্ড সকল নদ-নদী, মাছ ঘাট, মৎস্য আড়ৎ, হাট-বাজার, চেইনশপ অন্যান্য বিক্রয় কেন্দ্রে ব্যাপক অভিযান পরিচালনা করে।

এ সময় কোস্ট গার্ডের দায়িত্বাধীন এলাকায় জনসচেতনতা তৈরির লক্ষ্যে লিফলেট বিতরণ, পোস্টারিং, মাইকিংসহ নানাভাবে প্রচারণা চালানো হয়। এছাড়াও “জাটকা নিধন প্রতিরোধ অভিযান-২০২১” সফল করার উদ্দেশ্যে বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিমজোন সংশ্লিষ্ট সংস্থা সমুহের সাথে প্রয়োজনীয় সমন্বয়ের মাধ্যমে একক ও যৌথভাবে বিভিন্ন অভিযান পরিচালনা শুরু করে। কোস্ট গার্ড পশ্চিমজোন এর বেইস, ছোট-বড় জাহাজ এবং স্থায়ী ও অস্থায়ী কন্টিনজেন্ট এর সদস্যগন কোস্ট গার্ড বোট ও ভাড়াকৃত বোটের মাধ্যমে দেশের বিভিন্ন নদীতে সর্বদা টহলে নিয়োজিত রয়েছে।

বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিমজোন কর্তৃক গত ১০ নভেম্বর থেকে এ পর্যন্ত উপকূলীয় এলাকার বিভিন্ন নদ-নদীতে অভিযান পরিচালনা করে ১ কোটি ১৩ লক্ষ বর্গমিটার কারেন্ট জাল ও অন্যান্য অবৈধ জাল, ১০ টি ইঞ্জিন চালিত কাঠের বোট ও ৪ হাজার ১০০ কেজি অবৈধভাবে জাটকা এবং ২০ জন জেলেকে অবৈধভাবে মাছ ধরার অপরাধে আটক করা হয়। পরবর্তীতে জব্দকৃত জালগুলোকে স্থানীয় ম্যাজিস্ট্রেট ও মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয় এবং জব্দকৃত মাছ স্থানীয় এতিম খানা ও দুস্থদের মাঝে বিতরণ করা হয়।

এছাড়াও আটককৃত জেলেদেরকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বিভিন্ন মেয়াদে সাজা প্রদান ও জরিমানা করা হয়। কোস্টগার্ড কর্তৃক এক প্রেস নোটের মাধ্যমে এ তথ্য নিশ্চত করা হয়।
কোস্টগার্ড আরো জানায়,কোস্ট গার্ড পশ্চিম জোনের এখতিয়ারভূক্ত এলাকাসমূহে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ, ডাকাতি দমন ও জননিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি অবৈধভাবে মৎস্য আহরণ, জাটকা নিধন ও মা ইলিশ রক্ষায় নিয়মিত অভিযান পরিচালনা অব্যাহত রাখবে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম