1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
২৫ মার্চ অপারেশন সার্চলাইট - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:৩০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
শিল্প সমিতির নেতৃত্বে দুই মহা-খলনায়ক, সাভপতি- মিশু,সাধারণ সম্পাদক- ডিপজল মনিপুরে গুলি ও পশ্চিমবঙ্গে কিছু সহিংসতা ছাড়া মোটামুটি শান্তিপূর্ণ ভোট গ্রহণ  হয়েছে ভারতে নকলায় ভাই বউয়ের লাঠির আঘাতে ভাসুর নিহত: মা-মেয়ে আটক ঈদগাঁওতে আইন শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভায় ডিসি নির্বাচন সুষ্ঠু ও নির্বিঘ্ন করতে প্রশাসন বদ্ধপরিকর ঠাকুরগাঁওয়ে যৌতুক ছাড়াই একসাথে বিবাহ করলেন দুই বন্ধু ! মোঃ মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও জেলা Best Totally Free Dating Websites in 2024 বাঁশখালীতে সড়ক সংস্কার কাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন সাংসদ মুজিবুর রহমান মাগুরায় ডেন্টাল সোসাইটি’র নির্বাচনে সভাপতি ডাঃ সুশান্ত ও সাঃ সম্পাদক ডাঃ ইমন পুনঃ নির্বাচিত ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে প্রাণিসম্পদ প্রদর্শন অনুষ্ঠিত হয়েছে ঠাকুরগাঁও জেলা আইন শৃংখলা কমিটির সভা

২৫ মার্চ অপারেশন সার্চলাইট

সাহাদত হোসেন খান

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৫ মার্চ, ২০২১
  • ২২৫ বার

(শেষ অংশ)

পাকিস্তানি সৈন্যরা ইপিআরের সেক্টর সদরদপ্তরে হামলা চালায় এবং ২৬ মার্চ রংপুর দখল করে। তবে ইপিআরের অধিকাংশ সৈন্য লালমনিরহাটের উদ্দেশে রংপুর ত্যাগ করার পর সেখানে পাকিস্তানিদের হামলা হয়। ৩১ মার্চ সৈয়দপুরে তৃতীয় ইস্ট বেঙল রেজিমেন্টের সৈন্যদের উপর হামলা চালানো হয় এবং জীবিতরা দিনাজপুরে ইপিআরের সঙ্গে যোগদান করে। ২৮ মার্চ ২৬তম ফ্রন্টিয়ার্স ফোর্স দিনাজপুরে ইপিআরের উপর আক্রমণ চালায়। তবে ৩১ মার্চের মধ্যে তাদের শহর ত্যাগে বাধ্য করা হয়। ২৮ মার্চ ইপিআরের অষ্টম উইং ঠাকুরগাঁও মুক্ত করে। ২৯তম ক্যাভালরির বাঙালি সৈন্যদের নিরস্ত্র করা হয় এবং ৩১ মার্চের পর তাদের গ্রেফতার বিংবা হত্যা করা হয়। ২৮ মার্চ বাঙালি সৈন্যরা বগুড়ার নিয়ন্ত্রণ গ্রহণ করলে জীবিত পাকিস্তানিরা রংপুরে পালিয়ে যায়। পাকিস্তানি সৈন্যরা অপারেশনকালে সৈয়দপুর ও রংপুরের উপর নিয়ন্ত্রণ বজায় রাখতে সক্ষম হয়। ঢাকা থেকে হেলিকপ্টার যোগে সৈন্য পাঠিয়ে এ দু’টি ঘাঁটির শক্তিবৃদ্ধি করা হয়। পহেলা এপ্রিল লালমনিরহাট পুনর্দখলে একটি আক্রমণ চালানো হলে ৪ এপ্রিল এ শহরের পতন ঘটে। সি-১৩০ হারকিউলিস পরিবহন বিমানে করে পশ্চিম পাকিস্তান থেকে সৈন্য নিয়ে আসায় এ সাফল্য এসেছিল। পাকিস্তানি সৈন্যরা সৈয়দপুর থেকে পশ্চিম, উত্তর ও দক্ষিণ দিকে ছড়িয়ে পড়ে এবং তারা ১০ এপ্রিল নাগাদ বাঙালিদের কাছ থেকে কয়েকটি ছোট শহরের নিয়ন্ত্রণ গ্রহণে সফল হয়।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কৌশলগত সংযোগস্থল কুমিল¬ায় পাকিস্তানিদের লক্ষ্য ছিল:
(১) চতুর্থ ইস্ট বেঙল রেজিমেন্ট এবং ইপিআর ও পুলিশকে নিরস্ত্র করা।
(২) শহর ও টেলিফোন এক্সচেঞ্জ দখল করা এবং আওয়ামী লীগ নেতৃবৃন্দকে গ্রেফতার করা।
পাকিস্তানি ব্রিগেডিয়ার ইকবাল শফির নেতৃত্বাধীন ৫৩তম ব্রিগেড হেডকোয়ার্টার্স কুমিল¬া সেনানিবাসে অবস্থান করছিল। এছাড়া সেনানিবাসে লে. কর্নেল শাহপুর খানের কমান্ডে ছিল ২৪তম ফ্রন্টিয়ার্স ফোর্স, লে. কর্নেল জেড এ খানের কমান্ডে ছিল তৃতীয় কমান্ডো ব্যাটালিয়ন, লে. কর্নেল ইয়াকুব মালিকের কমান্ডে ছিল ৫৩তম ফিল্ড আর্টিলারি রেজিমেন্ট, ১২০ মিলিমিটার ব্যাসের দু’টি মর্টার ব্যাটারি এবং বাঙালি লে. কর্নেল জাহাঙ্গীরের কমান্ডে ছিল ৪০তম ফিল্ড এম্বুলেন্স ও ইঞ্জিনিয়ারিং কোম্পানির সৈন্য। লে. কর্নেল খিজির হায়াতের নেতৃত্বাধীন চতুর্থ ইস্ট বেঙল রেজিমেন্ট অবস্থান করছিল কুমিল¬া থেকে ৫০ মাইল উত্তরে ব্রাহ্মণবাড়িয়ায়। চতুর্থ ইস্ট বেঙলের একটি কোম্পানির নেতৃত্বে ছিলেন বাঙালি মেজর খালেদ মোশাররফ। তিনি অবস্থান করছিলেন শমসেরনগরে। সাপোর্ট ও সাপ¬াই ট্রুপস ছিল কুমিল¬া ক্যান্টনমেন্টে। ইপিআর ফার্স্ট উইং হেডকোয়ার্টার্স ছিল কুমিল¬ায় এবং তাদেরকে শহরের উত্তর পূর্বদিকে আখাউড়ায় মোতায়েন করা হয়েছিল। পাকিস্তানিরা অতি সহজে কুমিল¬া ক্যান্টনমেন্টে বাঙালি সৈন্যদের হত্যা করে এবং ২৬ মার্চ কুমিল¬া শহরে পুলিশকে নিশ্চিহ্ন করে দেয়। হামলা সম্পর্কে ইপিআর হেডকোয়ার্টার্স উইংকে সতর্ক করে দেয়া হলে তাদের অধিকাংশ পালিয়ে যেতে সক্ষম হয়। কুমিল¬া শহর দখল শেষ হলে ২৪তম ফ্রন্টিয়ার্স ফোর্স, মর্টার ব্যাটারি, কমান্ডো ও প্রকৌশল সৈন্যদের নিয়ে ৮০ থেকে ১০০টি যানবাহনের একটি বহর চট্টগ্রামের উদ্দেশে যাত্রা করে। ২৫ মার্চ ফেনী সড়ক দখলে একটি প্রকৌশল কোম্পানি পাঠানো হয়েছিল। ২৬ মার্চ সন্ধ্যায় চট্টগ্রাম থেকে ১২ মাইল দূরে ইপিআর এ বহরের উপর আক্রমণ চালায়। বাঙালি মেজর শাফায়াত জামিলের নেতৃত্বে চতুর্থ ইস্ট বেঙল রেজিমেন্ট বাঙালি সৈন্যদের নিরস্ত্র করার একটি প্রচেষ্টা ব্যর্থ করে দেয়। ২৭ মার্চ মেজর খালেদ মোশাররফ বিদ্রোহ করেন। তারা ইপিআর ও বেসামরিক স্বেচ্ছাসেবকদের সহায়তায় কুমিল¬ার উত্তর ও দক্ষিণ দিকের এলাকাগুলোয় অবিলম্বে নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেন। ২৯ মার্চ তৃতীয় কমান্ডো ব্যাটালিয়ন ক্যান্টনমেন্টে চতুর্থ ইস্ট বেঙল রেজিমেন্টের পশ্চাদ্ভাগে হামলা চালিয়ে তাদের নির্মূল করে দেয়। ৩০ মার্চ কুমিল¬ায় লে. কর্নেল মালিকের নির্দেশে সম্মিলিত সামরিক হাসপাতালে কর্মরত চিকিৎসকসহ প্রায় এক হাজার বাঙালি সৈন্য ও তাদের পরিবারকে হত্যা করা হয়। অপারেশনকালে পাকিস্তানিরা শহর ও বিমানক্ষেত্রে তাদের নিয়ন্ত্রণ কায়েম করে। পাকিস্তানিদের চাপ সত্ত্বেও ১০ এপ্রিল নাগাদ বাঙালি সৈন্যরা কুমিল¬া, নোয়াখালী ও সিলেটের মতো বড় শহরগুলো নিয়ন্ত্রণ করছিল। ২৭তম, ৩১৩তম এবং ১১৭তম পাকিস্তানি ব্রিগেড এসব অবস্থানে হামলা চালায়। ২ এপ্রিল থেকে হেলিকপ্টারে করে কুমিল¬ায় সৈন্য সংখ্যা বৃদ্ধি করা হয়। তবে বাঙালি যোদ্ধারা শহর থেকে তাদের বের হওয়ার প্রচেষ্টা নস্যাৎ করে দেয়। আখাউড়ার পতন ঘটলে ১৯ এপ্রিল কুমিল¬ায় পাকিস্তানি সৈন্যরা প্রথম বড় ধরনের সাফল্য অর্জন করে।

সিলেটে পাকিস্তানি সৈন্যদের লক্ষ্য ছিল:
(১) রেডিও স্টেশন ও টেলিফোন এক্সচেঞ্জ দখল করা।
(২) কিয়ান সেতু ও বিমানক্ষেত্র দখল করা।
(৩) ইপিআর ও পুলিশকে নিরস্ত্র করা এবং আওয়ামী লীগ নেতৃবৃন্দকে গ্রেফতার করা।
সিলেটে ৩১তম পাঞ্জাব রেজিমেন্ট মোতায়েন করা ছিল। এ রেজিমেন্টে সৈন্য সংখ্যা ছিল এক কোম্পানি কম। এই ইউনিট ছিল ৫৩তম ব্রিগেডের আওতায়। এক কোম্পানি সৈন্য অবস্থান করছিল শমসেরনগরে। মেজর খালেদ মোশাররফের নেতৃত্বাধীন চতুর্থ বেঙলের একটি কোম্পানির উপর হামলা চালানোর জন্য তারা সেখানে অবস্থান করছিল। মৌলভীবাজারে মোতায়েন আরেকটি কোম্পানি চতুর্থ বেঙলের বাদবাকি সৈন্যদের দমনে ব্রাহ্মণবাড়িয়ার দিকে অগ্রসর হচ্ছিল। বাঙালিরা রাস্তায় ব্যারিকেড দেয়ায় এসব কোম্পানির যাত্রা বিলম্বিত হয়। ৩১তম পাঞ্জাবের অবশিষ্টাংশ অবস্থান করছিল সিলেটে। অন্যদিকে ইপিআরের সৈন্যরা পশ্চিম পাকিস্তানি লে. কর্নেল সিকান্দারের নেতৃত্বাধীন ইপিআর সেক্টর হেডকোয়ার্টার্সে সংযুক্ত ছিল। তৃতীয় উইংয়ের একটি কোম্পানি সিলেট শহরে মোতায়েন করা হয়। দ্বাদশ ও তৃতীয় উইংয়ের অবশিষ্ট সৈন্যদের মোতায়েন করে রাখা হয়েছিল সীমান্তের কাছে। সিলেট সেক্টরের অংশ ইপিআরের ফার্স্ট উইং ছিল কুমিল¬ায়।
পাকিস্তানি সৈন্যরা গোটা অপারেশনকালে সিলেট শহরে বিমানক্ষেত্র ও ক্যান্টনমেন্টে নিয়ন্ত্রণ বজায় রাখছিল। ২ এপ্রিল নাগাদ বাঙালি সৈন্যরা শমসেরনগর ও শেরপুর থেকে পাকিস্তানিদের হটিয়ে দেয়। ৩১তম পাঞ্জাব সুনামগঞ্জে ইপিআরের অবস্থানে হামলা চালিয়ে তাদের বিতাড়িত করে। শহরে বিক্ষিপ্ত লড়াই চলছিল। বিমান বন্দরে অবস্থান গ্রহণে পাকিস্তানিরা ৭ এপ্রিল শহর ছেড়ে দেয়। ১০ এপ্রিল নাগাদ বাঙালি সৈন্যরা তাদের ঘেরাও করে রাখে। এসময় বিমান যোগে ৩১৩তম ব্রিগেড এসে পৌঁছলে পাকিস্তানিদের শক্তি বৃদ্ধি পায়। পাকিস্তানিরা পাল্টা হামলা চালিয়ে পুনরায় সিলেট শহর দখল করে নেয়। বাঙালি সৈন্যরা শালুটিকর বিমানক্ষেত্রে হামলা চালায়। তবে তাদের হামলা ব্যর্থ করে দেয়া হয়। মেজর সি আর দত্ত বাঙালি সৈন্যদের নেতৃত্ব দেন। মেজর সফিউল¬াহ সিলেটে সি আর দত্ত এবং কুমিল¬ায় খালেদ মোশাররফের আওতাধীন এলাকার মধ্যবর্তী জায়গায় নেতৃত্ব দিচ্ছিলেন।

যশোরে মোতায়েন পাকিস্তানি সৈন্যদের লক্ষ্য ছিল:
(১) ফার্স্ট ইস্ট বেঙল রেজিমেন্ট, ইপিআর সেক্টর হেডকোয়ার্টার্স এবং পুলিশকে নিরস্ত্র করা।
(২) শহর ও টেলিফোন এক্সচেঞ্জ দখল করা এবং আওয়ামী লীগ নেতৃবৃন্দকে গ্রেফতার করা।
(৩) ক্যান্টনমেন্ট ও বিমানক্ষেত্রে নিয়ন্ত্রণ বজায় রাখা।
(৪) প্রয়োজন হলে খুলনায় শক্তিবৃদ্ধি করা।
১০৭তম পাকিস্তানি ব্রিগেড ছিল যশোরে। এ ব্রিগেডে ছিল ২৬তম ও ২৭তম বালুচ রেজিমেন্ট, ২২তম ফ্রন্টিয়ার্স ফোর্স, ৫৫তম ফিল্ড আর্টিলারি রেজিমেন্ট, ২৪তম ফিল্ড আর্টিলারি রেজিমেন্ট এবং কয়েকটি সাপোর্ট ও সাপ¬াই ইউনিট।
বাঙালি লে. কর্নেল রেজাউল জলিলের নেতৃত্বাধীন ফার্স্ট ইস্ট বেঙল রেজিমেন্ট শীতকালীন প্রশিক্ষণ গ্রহণে ছিল সেনানিবাসের বাইরে। পশ্চিম পাকিস্তানে পাঠানোর উদ্যোগ নেয়ায় এ ইউনিটে সৈন্যসংখ্যা ছিল ৫০শতাংশ। এছাড়া সেনানিবাসে সাপোর্ট ও সাপ¬াই ট্রুপস ছিল। সপ্তম ফিল্ড এম্বুলেন্স ছিল ক্যান্টনমেন্টে। ইপিআর সেক্টর হেডকোয়ার্টার্স সৈন্য এবং ইপিআরের পঞ্চম উইংয়ের একটি প¬াটুন ছিল শহরে।
২৫-২৭ মার্চ যশোর সেনানিবাসে কোনো সংঘর্ষ হয়নি। ঢাকায় ক্র্যাকডাউনের সংবাদ না পেয়ে ২৯ মার্চ ফার্স্ট ইস্ট বেঙল রেজিমেন্ট সেনানিবাসে ফিরে আসে। নিরস্ত্র হওয়ার নির্দেশ দিলে এ ইউনিট বিদ্রোহ করে এবং সেনানিবাস থেকে বেরিয়ে যাবার আগে তারা তাদের ৫০শতাংশ সৈন্য হারায়। কোনো সমস্যা ছাড়া পাকিস্তানিরা বিমানবন্দর ও সেনানিবাসে পূর্ণ নিয়ন্ত্রণ কায়েম করে। ইপিআরের সঙ্গে সংঘর্ষের পর পাকিস্তানি সৈন্যরা শহর ত্যাগ করে। এপ্রিলের গোড়া নাগাদ ইপিআরের সৈন্য ও বাঙালি স্বেচ্ছাসেবকদের নিয়ে গঠিত বাঙালি যোদ্ধারা যশোর বিমান বন্দর ও সেনানিবাস ঘেরাও করে রাখে। যশোর থেকে বেরিয়ে যাবার এবং খুলনা থেকে সরবরাহ প্রেরণের প্রচেষ্টা বাঙালিরা ব্যর্থ করে দেয়। ১০ এপ্রিল নাগাদ পরিস্থিতির কোনো পরিবর্তন ঘটেনি।

খুলনায় মোতায়েন পাকিস্তানি সৈন্যদের নিম্নোক্ত লক্ষ্য ছিল:
(১) শহর, টেলিফোন এক্সচেঞ্জ ও রেডিও স্টেশন দখল করা।
(২) ইপিআর উইংয়ের হেডকোয়ার্টার্স ও পুলিশ লাইন নিরস্ত্র করা।
(৩) আওয়ামী লীগ ও কমিউনিস্ট পার্টির নেতৃবৃন্দকে গ্রেফতার করা।
১০৭তম ব্রিগেডের সঙ্গে সংযুক্ত লে. কর্নেল শমশেরের নেতৃত্বাধীন ২২তম ফ্রন্টিয়ার্স ফোর্স খুুলনায় মোতায়েন করা ছিল। সেখানে ইপিআর ৫ উইংয়ের কোনো ইপিআর সদস্য ছিল না। পঞ্চম ইপিআর উইং খুলনায় অবস্থান করছিল। এ উইংয়ে ছিল চারটি কোম্পানি। এতে কোনো বাঙালি অফিসার সংযুক্ত ছিলেন না। এক কোম্পানি ইপিআর অবস্থান করছিল খুলনায় এবং বাকি তিনটি কোম্পানি অবস্থান করছিল সাতক্ষীরা, কালিগঞ্জ ও কলারোয়ায়। যশোর সেক্টর হেডকোয়ার্টার্সে মোতায়েন করা র্ছিল দুই প¬াটুন। শহরে বেশকিছু পুলিশও ছিল। পাকিস্তানি সৈন্যরা অপারেশনকালে তাদের অবস্থান বজায় রাখে এবং ২৫ মার্চ খুলনায় ইপিআরের বাঙালি সদস্যদের গ্রেফতার করে। কয়েকজন রাজনৈতিক নেতাকেও গ্রেফতার করা হয়। শহরে বিক্ষিপ্ত লড়াই চলছিল। তবে ২৮ মার্চ নাগাদ খুলনা পাকিস্তানি সৈন্যদের পূর্ণ নিয়ন্ত্রণে এসে যায়। ২৮ মার্চ পুলিশ ও স্বেচ্ছাসেবকদের নিয়ে গঠিত একটি মিশ্র বাহিনীর দু’টি অসংগঠিত হামলা ব্যর্থ করে দিয়ে পাকিস্তানি সৈন্যদের একটি বহর যশোর থেকে খুলনা পৌঁছে। অপারেশন সার্চলাইট শুরু হওয়ার সময় যশোর খুলনা থেকে শক্তিবৃদ্ধির প্রত্যাশা করছিল। কিন্তু দুর্ভাগ্যক্রমে খুলনা শক্তিবৃদ্ধির জন্য যশোরের শরণাপন্ন হয়। শহরের বাইরে অবস্থানকারী ইপিআর সৈন্যরা ২৬ মার্চ ক্র্যাকডাউনের কথা শুনতে পেয়ে বিদ্রোহ করে। খুলনায় আটক ইপিআরের অনেক সদস্য পালিয়ে যেতে সক্ষম হয় এবং তাদের সহযোদ্ধাদের সঙ্গে যোগ দেয়। কালিগঞ্জ থেকে একটি কোম্পানি ইপিআরের চতুর্থ উইংয়ের সঙ্গে যোগ দেয়। অন্য তিনটি কোম্পানি খুলনা-যশোর মহাসড়কে অবস্থান গ্রহণ করে। ৩০ মার্চ ইপিআরের সৈন্যরা যশোরের পথে অগ্রসরমান একটি পাকিস্তানি বহরের উপর হামলা চালায়। খুব সামান্য পাকিস্তানি সৈন্য যশোর পালিয়ে যেতে সক্ষম হয়। ৪ এপ্রিল বরিশালের বাঙালি সৈন্যরা শহরের বাইরে খুলনা রেডিও স্টেশনে একটি ব্যর্থ হামলা চালায়। এপ্রিলের শেষ নাগাদ খুলনা গ্যারিসন বিচ্ছিন্ন ছিল।

কুষ্টিয়ায় পাকিস্তানি সৈন্যদের লক্ষ্য ছিল:
(১) শহর দখল করা।
(২) উপস্থিতি বজায় রাখা।
(৩) এবং টেলিফোন এক্সচেঞ্জে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা।
এখানে ২৭তম বালুচের একটি কোম্পানি অবস্থান করছিল। অন্যদিকে ছিল ইপিআরের চতুর্থ উইং, সশস্ত্র পুলিশ ও বাঙালি স্বেচ্ছাসেবক। ২৬ মার্চ পাকিস্তানি কোম্পানি কুষ্টিয়া শহরের নিয়ন্ত্রণ গ্রহণ করে। মেজর আবু ওসমান চৌধুরীর নেতৃত্বাধীন ইপিআরের সৈন্যদের সঙ্গে পুলিশ ও বেসামরিক স্বেচ্ছাসেবকরা যোগ দেয়। তারা ৩০ মার্চের মধ্যে পাকিস্তানি সৈন্যদের নির্মূল করতে সক্ষম হয়। ১৬ এপ্রিল পর্যন্ত কুষ্টিয়া বাঙালিদের নিয়ন্ত্রণে ছিল।
রংপুর ও সৈয়দপুরে পাকিস্তানি সৈন্যদের লক্ষ ছিল:
(১) এ দু’টি শহর এবং রংপুর টেলিফোন এক্সচেঞ্জ ও রেডিও স্টেশন দখল করা।
(২) সৈয়দপুরে তৃতীয় ইস্ট বেঙল রেজিমেন্ট ও দিনাজপুরে ইপিআর সেক্টর হেডকোয়ার্টারকে নিরস্ত্র করা।
(৩) বগুড়ায় অস্ত্রগুদাম দখল করা।
(৪) রংপুরে আওয়ামী লীগ নেতৃবৃন্দকে গ্রেফতার করা।
পাকিস্তানি সৈন্যদের অবস্থান : রংপুর সদরদপ্তরে পাকিস্তানের ২৩তম ব্রিগেড অবস্থান করছিল। এ ব্রিগেডের কমান্ডিং অফিসার ছিলেন পশ্চিম পাকিস্তানি ব্রিগেডিয়ার আবদুল¬াহ মালিক খান। সৈয়দপুরে পশ্চিম পাকিস্তানি লে. কর্নেল শফির নেতৃত্বে ২৩তম ফিল্ড আর্টিলারি রেজিমেন্ট এবং পশ্চিম পাকিস্তানি লে. কর্নেল হাকিম এ. কোরেশীর নেতৃত্বে ২৬তম ফ্রন্টিয়াস ফোর্স অবস্থান করছিল। বগুড়ায় ২৩তম ফিল্ড আর্টিলারি রেজিমেন্টের একটি কোম্পানি এবং দিনাজপুর সার্কিট হাউসে ২৬তম এফএফ’র আরেকটি কোম্পানি অবস্থান করছিল। ব্রিগেড সিগনাল, প্রকৌশল এবং পশ্চিম পাকিস্তানি লে. কর্নেল মাসুদের নেতৃত্বে দশম ফিল্ড এম্বুলেন্সসহ পশ্চিম পাকিস্তানি লে. কর্নেল সগির হোসেন সৈয়দের নেতৃত্বে পূর্ব পাকিস্তানের একমাত্র ট্যাংক রেজিমেন্ট ২৯তম ক্যাভালরি অবস্থান করছিল রংপুরে। ২৯তম ক্যাভালরিতে ট্যাংক ছিল ৫৫টি এবং এ রেজিমেন্টের ৫০শতাংশ সৈন্য ছিল বাঙালি। ২৫ পাঞ্জাব অবস্থান করছিল রাজশাহীতে।
বাঙালি সৈন্যদের অবস্থান : পশ্চিম পাকিস্তানি লে কর্নেল ফজল করিমের নেতৃত্বে তৃতীয় ইস্ট বেঙল রেজিমেন্ট অবস্থান করছিল সৈয়দপুরে। বাঙালি মেজর নিজামের নেতৃত্বে এ ব্যাটালিয়নের দু’টি কোম্পানি অবস্থান করছিল ঘোড়াঘাটে এবং পশ্চিম পাকিস্তানি কমান্ডিং অফিসার ক্যাপ্টেন শাফায়াত হোসেনের নেতৃত্বে আরেকটি কোম্পানি অবস্থান করছিল পার্বতীপুরে। পশ্চিম পাকিস্তানি লে. কর্নেল তারিক আর. কোরেশীর নেতৃত্বে ইপিআর পাঁচ নম্বর সেক্টরের হেডকোয়ার্টার ছিল দিনাজপুরে। ইপিআরের আট, নয় এবং দশ নম্বর উইং ছিল এ সেক্টরের আওতায়। ইপিআর আট নম্বর উইংয়ের দু’টি কোম্পানি অবস্থান করছিল দিনাজপুরে এবং বাদবাকিদের মোতায়েন করা হয়েছিল বিরল সীমান্তের কাছে এবং বাসুদেবপুরে। রংপুর, চিলমারি, পাটগ্রাম, মোগলহাট ও জয়মনিরহাটে ইপিআর ১০ নম্বর উইংয়ের কোম্পানিগুলো মোতায়েন করা হয়েছিল।

পূর্ব পরিকল্পনা অনুযায়ী দুর্বল করে রাখার জন্য তৃতীয় ইস্ট বেঙল রেজিমেন্টের কোম্পানিগুলোকে সৈয়দপুর থেকে দূরে মোতায়েন করা হয় এবং প্রশিক্ষণের বাহানায় রেজিমেন্টের ট্যাংক বিধ্বংসী অস্ত্র দিনাজপুরে অবস্থানরত ২৬এফএফ কোম্পানিকে প্রদান করা হয়। ২৩ মার্চ দিনাজপুরে ২৬এফএফ ‘বড়খানা’র সময় ইপিআর সৈন্যদের নিরস্ত্র করার একটি পরিকল্পনা গ্রহণ করে। তবে নৈশভোজ এলাকায় সশস্ত্র পাকিস্তানি সৈন্যদের উপস্থিতির প্রতিবাদ করায় এবং পাকিস্তানি সৈন্যরা অস্ত্র পরিত্যাগ করা নাগাদ বাঙালি সৈন্যরা খাদ্য গ্রহণে অস্বীকৃতি জানালে এ পরিকল্পনা ব্যর্থ হয়। ২৫ মার্চ রাত ১২টায় পাকিস্তানি সৈন্যরা রংপুরে প্রবেশ করে এবং শহরের আশপাশে অবস্থান গ্রহণ করে। ক্যাপ্টেন নওয়াজেশ কয়েকজন সৈন্য নিয়ে ইপিআর হেডকোয়ার্টার থেকে কোনোক্রমে পালিয়ে যেতে সক্ষম হন। পাকিস্তানিরা খুব সহজে পুলিশ ও ইপিআরের বাদবাকি সৈন্যদের নিষ্ক্রিয় করে দেয়। বিনা প্রতিারোধে পাকিস্তানি সৈন্যরা সৈয়দপুরে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে। ২৬ মার্চ থেকে পাকিস্তানের ২৩তম ফিল্ড ও ২৯তম ক্যাভালরির সৈন্যরা রংপুরে নিয়মিত টহল দিতে শুরু করে। ২৭ মার্চ বর্শা ও দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে একদল বাঙালি বেসামরিক লোক রংপুর সেনানিবাসে প্রবেশের চেষ্টা করে। স্বয়ংক্রিয় অস্ত্রের গুলিতে তারা নিহত হয় এবং তাদের লাশ পুড়িয়ে ফেলা হয়।

ক্যাপ্টেন আশরাফ তৃতীয় ইস্ট বেঙল রেজিমেন্টের টু-আই-সি মেজর আখতারকে পাকিস্তানের প্রতি তার অনুগত থাকার আগ্রহ বুঝাতে সক্ষম হওয়ায় ২৬ মার্চ সকালে তাকে তৃতীয় বেঙলের একটি কোম্পানিসহ সৈয়দপুর থেকে ঠাকুরগাঁয়ে পাঠানো হয়। পরিস্থিতি উত্তেজনাপূর্ণ থাকা সত্ত্বেও পাকিস্তানি ও বাঙালি সৈন্যদের মধ্যে সংঘর্ষ হয়নি। সৈয়দপুরে কতিপয় বিহারী বাঙালিদের সম্পত্তি লুট করে। ঠাকুরগাঁয়ে ইপিআর সৈন্যরা সামরিক আইনের ঘোষণায় কোনো প্রতিক্রিয়া প্রকাশ করেনি। পরদিন সকালে ইপিআর সৈন্যরা উইং হেডকোয়ার্টারে পরিখায় অবস্থান গ্রহণ করে। ২৬/২৭ মার্চ ঠাকুরগাঁয়ে বিক্ষোভ প্রদর্শন করা হয় এবং পাকিস্তানি সৈন্যরা গুলিবর্ষণ করলে কয়েকজন বিক্ষোভকারী নিহত হয়। ২৮ মার্চ পর্যন্ত পরিস্থিতি ছিল অপরিবর্তিত। সীমান্তে মোতায়েন ইপিআর কোম্পানিগুলো রেডিও মারফত দেশব্যাপী পাকিস্তানি সৈন্যদের অভিযানের কথা শুনতে পায়। এ সংবাদ শুনতে পেয়ে তারা তাদের ভেতরে অবস্থানরত পাকিস্তানি ইপিআর সৈন্যদের নিষ্ক্রিয় করে দেয়। ক্যাপ্টেন নওয়াজেশউদ্দিন ১০ নম্বর উইংয়ের ইপিআর কোম্পানি কমান্ডারদের সঙ্গে সাক্ষাৎ করেন এবং তিস্তা সেতুর নিয়ন্ত্রণ গ্রহণের সিদ্ধান্ত নেন। ২৮ মার্চ সকাল সাড়ে ১১টায় দিনাজপুরে ইপিআর সৈন্যদের মধ্যে তাদের উপর হামলা চালানোর একটি গুজব ছড়িয়ে পড়ে এবং ইপিআর বিকাল ৩টায় ২৬তম পাকিস্তানি এফএফ কোম্পানির সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়। তারা নিজ নিজ হেডকোয়ার্টার থেকে একে অন্যের প্রতি ট্যাংকবিধ্বংসী গোলা ও মর্টারের গোলাবর্ষণ করতে শুরু করে। শহরে মোতায়েন ইপিআর সৈন্যরা হেডকোয়ার্টারে ছুটে যায়। পুলিশ ইপিআরের সঙ্গে যোগ দেয়। পাকিস্তানি সৈন্যরা বাঙালি ইপিআর অফিসারদের আটক করে এবং পাকিস্তানি ইপিআর সৈন্য ও অফিসাররা ২৬ এফএফ’র সঙ্গে যোগদান করে। রাতব্যাপী লড়াই চলে এবং পরবর্তী তিনদিন লড়াই অব্যাহত ছিল। ২৯ মার্চ ইপিআরের একটি কোম্পানি ফুলবাড়িতে অবস্থান গ্রহণ করে এবং রংপুর থেকে ইপিআরের ১০নম্বর উইংয়ের কিছু সৈন্যসহ অন্যান্য কোম্পানিগুলো দিনাজপুরের উদ্দেশে রওনা দেয়। ২৯ ও ৩০ মার্চ ফুলবাড়িতে অবস্থানরত ইপিআর সৈন্যরা উপর্যুপরি লড়াইয়ে লিপ্ত হয় এবং তারা তাদের অবস্থান ধরে রাখতে সক্ষম হয়। ২৯ মার্চ সৈয়দপুর অভিমুখে পশ্চাদপসরণরত একদল পাকিস্তানি ইপিআর সৈন্য আক্রান্ত হয়। হামলায় দু’জন অফিসার নিহত হলেও জীবিত পাকিস্তানিরা সৈয়দপুর পৌঁছতে সক্ষম হয়।

দিনাজপুরে পাকিস্তানি সৈন্যদের পরিস্থিতি গুরুতর পর্যায়ে পৌঁছলে ক্যাপ্টেন ফিদা এইচ. শাহের নেতৃত্বে ২৬তম এফএফ’র একটি বাহিনীকে সেখানে পাঠানো হয়। পথে মুষ্টিমেয় বাঙালি সৈন্য তাদের উপর হামলা চালালেও তারা সন্ধ্যা নাগাদ শহরে পৌঁছতে সক্ষম হয়। দিনাজপুরে পাকিস্তানি সৈন্যদের সঙ্গে সংযোগ সাধনে অক্ষম হওয়ায় এ বহর পরদিন পুনরায় অগ্রযাত্রা করে এবং ধীরে ধীরে শহরের মধ্য দিয়ে এগিয়ে যেতে থাকে। এসময় ব্রিগেডিয়ার মালিক দিনাজপুর থেকে সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্ত নেন। কিন্তু যোগাযোগে বিভ্রাট ঘটায় দু’টি গ্র“পের সমন্বিত তৎপরতা ব্যাহত হয়। দিনাজপুরে অবরুদ্ধ পাকিস্তানি সৈন্যরা একটি মাত্র রাস্তা দিয়ে শহর ত্যাগ করে। ক্যাপ্টেন ফিদার গ্র“প দিনাজপুরে পাকিস্তানি ঘাঁটিতে পৌঁছে। সেখানে পৌঁছে তারা কোনো পাকিস্তানি সৈন্য দেখতে না পেয়ে লড়াই করতে করতে পিছু হটে। পশ্চাদপসরণ অসংগঠিত হওয়ায় পাকিস্তানি সৈন্যরা রাস্তায় আক্রান্ত হলে কয়েকজন নিহত হয়। ইপিআর সৈন্যরা আটক বাঙালি অফিসারদের মুক্তি দেয়। ৩১ মার্চ নাগাদ দিনাজপুরে বাঙালিদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হয়। ২৮ মার্চ সন্ধ্যায় ঠাকুরগাঁয়ে অবস্থানরত ইপিআর সৈন্যরা দিনাজপুরে সংঘর্ষ হওয়ার সংবাদ পেয়ে রাত সাড়ে ১০টায় পাকিস্তানি ইপিআরের উপর হামলা চালায়। পাকিস্তানিরা প্রস্তুত থাকায় সংঘর্ষ রাতব্যাপী অব্যাহত থাকে। ২৯ মার্চ সীমান্তে মোতায়েন ইপিআরের নবম উইংয়ের কোম্পানিগুলোকে ওয়ারলেসে ঠাকুরগাঁয়ে আসার জন্য অনুরোধ করা হয়।

পুলিশ ইপিআরের সঙ্গে যোগ দেয়। ৩০ মার্চ ঠাকুরগাঁয়ে পাকিস্তানি সৈন্যদের নিশ্চিহ্ন করে দেয়া হয়। পরদিন সীমান্তে মোতায়েন ইপিআর কোম্পানিগুলো শহরে এসে পৌঁছে। ৩০ মার্চ অপরাহ্ন দেড়টায় বগুড়ার পলাশবাড়ি অভিমুখে একদল সৈন্য নিয়ে এগিয়ে যাবার পথে লে. কর্নেল হাকিম আক্রান্ত হন। তৃতীয় ইস্ট বেঙল রেজিমেন্টের একটি প¬াটুন ও ইপিআরের কতিপয় সৈন্য তার উপর গুলিবর্ষণ করে। তৃতীয় ইস্ট বেঙল রেজিমেন্টের প¬াটুন কমান্ডার লে. রফিকউদ্দিন সরকারের সহায়তায় লে. কর্নেল হাকিম অবরুদ্ধ হওয়ার হাত থেকে রক্ষা পান। লে. রফিককে জীপে উঠিয়ে তিনি সৈয়দপুরে ফিরে আসেন। পাকিস্তানি সৈন্যরা পরে লে. রফিককে হত্যা করে। একইদিন ব্রিগেডিয়ার মালিক তৃতীয় ইস্ট বেঙল এবং ২৯ ক্যাভালরি রেজিমেন্টের বাঙালি সৈন্যদের নিরস্ত্র করার সিদ্ধান্ত নেন। ২৮ মার্চ ২৯ ক্যাভালরির বাঙালি সৈন্যদের ছোট ছোট দলে বিভক্ত করে টহল দানের অজুহাতে বাইরে পাঠিয়ে দেয়া হয়। রংপুর থেকে তাদের ফিরে আসতে বিলম্ব ঘটানো হয়। পাকিস্তানি সৈন্যরা রংপুর সেনানিবাসে প্রথম বাঙালি সৈন্যদের নিরস্ত্র করে। ফিরে আসার পর প্রতিটি বাঙালি টহল দলকে ঘেরাও করে নিরস্ত্র করা হয়। এভাবে ২৩ ফিল্ড ও ২৯ ক্যাভালরি রেজিমেন্টের বাঙালি সৈন্য ও অফিসারদের নিষ্ক্রিয় ও হত্যা করা হয়।

রাজশাহীতে পাকিস্তানি সৈন্যদের লক্ষ্য ছিল:
(১) পুলিশ ও ইপিআর সেক্টর হেডকোয়ার্টার্সকে নিরস্ত্র করা।
(২) রেডিও স্টেশন ও টেলিফোন এক্সচেঞ্জ দখল করা।
(৩) আওয়ামী লীগ নেতৃবৃন্দকে গ্রেফতার করা এবং বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা।
২৩তম ব্রিগেডের সঙ্গে সংযুক্ত লে. কর্নেল শাফকাত বালুচের নেতৃত্বাধীন ২৫তম পাঞ্জাব রাজশাহীতে অবস্থান করছিল। এছাড়া ছিল ইপিআর হেডকোয়ার্টার্সের পাকিস্তানি ইপিআর সৈন্য। ইপিআরের ষষ্ঠ উইং অবস্থান করছিল রাজশাহীর পশ্চিমে নবাবগঞ্জে। এ উইংয়ে কোনো সিনিয়র বাঙালি অফিসার ছিলেন না এবং চারঘাট, গোদাগাড়ি, মানকোশা এবং নবাবগঞ্জের উইং হেডকোয়ার্টার্সে ৪টি কোম্পানি অবস্থান করছিল। বাঙালি মেজর নাজমুল হকের নেতৃত্বাধীন ইপিআরের সপ্তম উইং রাজশাহীর উত্তরে নওগাঁয় অবস্থান করছিল। ইপিআর সপ্তম উইংয়ে ছিল ৫টি কোম্পানি। উইং হেডকোয়ার্টার্সে ছিল একটি কোম্পানি এবং অন্য চারটি কোম্পানি ছিল পাঁচবিবি ও রোহানপুরের মধ্যবর্তী নওগাঁর উত্তর ও পশ্চিমে। পুলিশ ও বাঙালি স্বেচ্ছাসেবকরাও ছিল। পাকিস্তানি অফিসাররা মার্চের দ্বিতীয় সপ্তাহে সেক্টর হেডকোয়ার্টার্সের অস্ত্রাগার ও যোগাযোগ কেন্দ্রে অবাঙালি সৈন্যদের নিয়োগ করে।
২৫তম পাঞ্জাবের কমান্ডিং অফিসার লে. কর্নেল এস. বালুচ শহর থেকে দূরে অবস্থান করছিলেন এবং ২৫ মার্চ তার ইউনিট অপারেশনে যোগদান করে। একইদিন পরিকল্পনা অনুযায়ী তিনি পাকিস্তানিদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠায় পাবনায় একটি কোম্পানি পাঠান। ২৫ মার্চ থেকে পাকিস্তানি সৈন্যরা রাজশাহীতে টহলদান করতে থাকে এবং পরিস্থিতি ছিল স্বাভাবিক। তবে পরদিন পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠে। বাঙালি পুলিশ হামলার আশংকায় বাংকার খনন করে। কিন্তু কোনো কিছুই ঘটেনি। ২৫-২৬ মার্চ ইপিআরের ৬ নম্বর উইং নবাবগঞ্জে কোনো অস্বাভাবিক পরিস্থিতির মুখোমুখি হয়নি। নওগাঁর পরিস্থিতি ছিল ভিন্ন। ২৩ মার্চ রোহানপুরে বাঙালি সৈন্যরা পাকিস্তানি সৈন্যদের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়। দেশব্যাপী পাকিস্তানি সৈন্যদের ক্র্যাকডাউনের খবর পেয়ে ২৬ মার্চ নওগাঁয় মোতায়েন বাঙালি সৈন্যরা বিদ্রোহ করে। বাঙালি সৈন্যরা নৈশ ভোজকালে সকল পাকিস্তানি সৈন্যকে আটক করতে সক্ষম হয়। মেজর নাজমুল হক তার সৈন্যদের সঙ্গে যোগদান করেন এবং নওগাঁয় উইংয়ের কোম্পানিগুলোকে একত্রিত করতে শুরু করেন।

২৭ মার্চ ২৫তম পাঞ্জাব রাজশাহী পুলিশ লাইন ও ইপিআর সদরদপ্তরে প্রতিরক্ষামূলক অবস্থান গ্রহণ করে। পাকিস্তানি সৈন্য ও পুলিশের মধ্যে যুদ্ধবিরতি নিয়ে আলোচনা হওয়া সত্ত্বেও রাত ১২টার পর পুলিশ লাইনে হামলা চালানো হয়। তিন ঘণ্টা লড়াইয়ের পর পুলিশ লাইনের পতন ঘটে। পাকিস্তানি হামলার প্রাক্কালে রাজশাহী পুলিশ নওগাঁয় ইপিআরের সঙ্গে যোগাযোগ করে। ঘটনার সময় ইপিআর ৬০ মাইল দূরত্ব অতিক্রম করতে না পারায় তারা কোনো সহায়তা করতে পারেনি। তবে পাকিস্তানিদের এ হামলায় বাঙালি ইপিআর সৈন্যরা সতর্ক হয়ে যায় এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে থাকে। একইদিন সেক্টর হেডকোয়ার্টার্স থেকে অধিকাংশ অস্ত্রশস্ত্র নিয়ে পাকিস্তানি ইপিআর সৈন্যদের ক্যান্টনমেন্টে স্থানান্তর করা হয়। তাদের একটি অংশ সার্কিট হাউসে অবস্থান গ্রহণ করে। অবাঙালি সেক্টর এডজুট্যান্ট ক্যাপ্টেন ইসহাক সতর্ক করে দিলে বাঙালি ইপিআর সৈন্যরা বিদ্রোহ করে এবং নিজেদের অস্ত্রসজ্জিত করে। রাতব্যাপী বিক্ষিপ্ত লড়াই চলতে থাকে। পরদিন বাঙালি ইপিআর সৈন্যরা রাজশাহী পরিত্যাগ করে। সেদিন পাকিস্তানি ইপিআর সৈন্যরা নবাবগঞ্জে বাঙালি সৈন্যদের উপর আকস্মিকভাবে হামলা চালায়। তবে তিন ঘণ্টা লড়াইয়ের পর তারা আত্মসমর্পণ করতে বাধ্য হয়। ষষ্ঠ উইংয়ের সৈন্যরা মেজর নাজমুল হকের সঙ্গে যোগাযোগ করে এবং বিদ্রোহে যোগ দেয়। ২৮ মার্চ থেকে ২ এপ্রিলের মধ্যে পাকিস্তানিদের প্রতিশোধমূলক হামলার ভয়ে হাজার হাজার বাঙালি বেসামরিক লোক শহর থেকে পলায়ন করে।
২৫তম পাঞ্জাব কোম্পানিকে শহরের আশপাশে ক্ষুদ্র ক্ষুদ্র দলে বিভক্ত করে মোতায়েন করা হয়। ২৭ মার্চ বাঙালি ইপিআর, পুলিশ ও স্বেচ্ছাসেবকদের একটি মিশ্র বাহিনী ২৫তম পাঞ্জাব কোম্পানির উপর হামলা চালায়। উভয়পক্ষে হতাহত হয়। ২৫তম পাঞ্জাবের কোম্পানি কমান্ডার মেজর আসগর, লে. রশীদ, ৩ জন জেসিও এবং ৮০ জন পাকিস্তানি সৈন্য নিহত হয়। হেলিকপ্টারে হতাহতদের সরিয়ে নেয়ার চেষ্টা ব্যর্থ হলে ২৮ মার্চ মেজর আসলামের নেতৃত্বে রাজশাহী থেকে দুই প¬াটুন সৈন্য পাবনায় পাঠানো হয়। এসব সৈন্য জীবিতদের উদ্ধারে সক্ষম হয়। ২৯ মার্চ ক্যাপ্টেন রশীদের নেতৃত্বে বাঙালি সৈন্যরা ঈশ্বরদীর কাছে তাদের উপর হামলা চালালে মেজর আসলামসহ ৪০জন পাকিস্তানি সৈন্য নিহত হয়। তিনদিন পর মাত্র ১৮ জন পাকিস্তানি সৈন্য রাজশাহীতে জীবিত ফিরে যায়।

বগুড়ায় ২৩তম ফিল্ড কোম্পানিকে দু’টি গ্র“পে বিভক্ত করে মোতায়েন করা হয়। ২৫ থেকে ২৯ মার্চ একটি গ্র“প গোলাবারুদের মজুদ পাহারা দিচ্ছিল এবং অন্য গ্র“পটি শহরে টহল দিচ্ছিল। রংপুর থেকে এ বাহিনীর শক্তিবৃদ্ধি করার প্রচেষ্টা ব্যর্থ হয়। ২৮ মার্চ ভোরে ক্যাপ্টেন গিয়াসের নেতৃত্বে ইপিআরের একটি কোম্পানি নওগাঁ থেকে বগুড়ার উদ্দেশে রওনা দেয় এবং সন্ধ্যায় বগুড়া পৌঁছে। ২৯ মার্চ ২ শো সশস্ত্র পুলিশ ও কয়েক শো বেসামরিক স্বেচ্ছাসেবকের সহায়তায় পাকিস্তানি টহল দলের উপর হামলা চালানো হয়। জীবিত পাকিস্তানিরা রংপুরে পালিয়ে যায়। পরদিন ক্যাপ্টেন গিয়াস বগুড়া ত্যাগ করেন। পহেলা এপ্রিল স্থানীয় বাঙালিরা গোলাবারুদ মজুদে হামলা চালিয়ে শহর মুক্ত করে এবং জীবিত পাকিস্তানিদের বন্দি করে।

১০ এপ্রিল তৃতীয় ইপিআরের কয়েকটি কোম্পানি নগরবাড়িতে পাকিস্তানি ৫৭তম পদাতিক ব্রিগেডের অগ্রযাত্রা প্রতিহত করতে অবস্থান নেয়। ১০ এপ্রিল বিমান বাহিনীর সহায়তায় পাকিস্তানিরা বাঙালিদের অবস্থান দুর্বল করতে সক্ষম হয়। রাতের অন্ধকারে লঞ্চ যোগে পাকিস্তানি সৈন্যরা যমুনা নদী অতিক্রম করে এবং নিজেদের অবস্থান নিরাপদ করে। তাদের পাল্টা হামলায় অবশিষ্ট বাঙালি সৈন্যরা পাবনা অভিমুখে পিছু হটে। ৫৭তম ব্রিগেড নিয়ে রাজশাহীতে এগিয়ে যাবার পথে ব্রিগেডিয়ার আরবাব নিষ্ঠুরতা ও ধ্বংসযজ্ঞের ছাপ রেখে যান।
পাকিস্তান সেনাবাহিনী মেজর জেনারেল শওকত রিজার নেতৃত্বে যশোর সেনানিবাসে নবম ডিভিশন মোতায়েন করে। পদ্মা নদীর দক্ষিণে এবং মেঘনা নদীর পশ্চিমে তৎপর এ ডিভিশনে ছিল ৫৭তম ও ১০৭তম ব্রিগেড। ২৩তম, ৩৪তম ও ২০৫তম ব্রিগেডের সমন্বয়ে গঠিত মেজর জেনারেল নজর হোসেন শাহের নেতৃত্বাধীন ১৬তম ডিভিশন পদ্মা নদীর উত্তরাঞ্চল এবং যমুনা নদীর পশ্চিমাঞ্চল রক্ষা করছিল। মেজর জেনারেল রহিম খানের নেতৃত্বাধীন ১৪তম ডিভিশন ঢাকায় অবস্থান গ্রহণ করে।
১০ এপ্রিল ভোরের মধ্যে পাকিস্তানি সৈন্যরা ঢাকা, রংপুর, সৈয়দপুর, কুমিল¬া, চট্টগ্রাম ও খুলনার নিয়ন্ত্রণ গ্রহণ করে। তবে তারা রাজশাহী, সিলেট, পাবনা, দিনাজপুর, ময়মনসিংহ ও কুষ্টিয়া হয়তো পরিত্যাগ করে নয়তো এসব শহরের নিয়ন্ত্রণ হারায়। সকল গুরুত্বপূর্ণ বিমানক্ষেত্র ও সেনানিবাস পাকিস্তানিদের নিয়ন্ত্রণে থাকলেও প্রদেশের বাদবাকি অংশ ছিল তাদের নিয়ন্ত্রণের বাইরে। সমরাস্ত্রের শ্রেষ্ঠত্বের জোরে এবং নির্বিচারে বোমাবর্ষণ এবং জনগণের জানমালের নিরাপত্তার তোয়াক্কা না করে অভিযান চালিয়ে পাকিস্তাানি বাহিনী তাদের ঘাঁটির বাইরে ছড়িয়ে পড়ে এবং প্রদেশের নিয়ন্ত্রণ লাভ করে। এপ্রিলের শেষ নাগাদ সকল বড় শহরের পতন ঘটে। মে মাসের মাঝামাঝি নাগাদ বড় শহরগুলো দখল করা হয় এবং মধ্য জুনে অবশিষ্ট বাঙালি সৈন্যদের সীমান্তের ওপারে বিতাড়িত করা হয়। প্রশিক্ষণপ্রাপ্ত জনশক্তির ঘাটতি, যথাযথ বস্তুগত সহায়তার অভাব এবং সমন্বয় না থাকায় প্রাথমিকভাবে পাকিস্তানিদের বিরুদ্ধে বাঙালিরা তাদের প্রতিরোধ লড়াইয়ে ব্যর্থ হয়।

কেন অপারেশন সার্চলাইট পরিচালনা করা হলো
১৯৪৭ সালে পাকিস্তানের জন্ম হওয়ার পর থেকে পশ্চিম পাকিস্তানি সৈন্যরা পূর্ব পাকিস্তানে অবস্থান করতো। কিন্তু ১৯৭১ সালে ২৫ মার্চের আগে সেখানকার সৈন্যরা কখনো বাঙালিদের বিরুদ্ধে অস্ত্র ধারণ করেনি। অস্ত্র ধারণের কোনো নজির খুঁজে পাওয়া যায় না। ১৯৭১ সালের আগে পশ্চিম পাকিস্তানি সৈন্যদের হানাদার অথবা দখলদার সৈন্য বলা হতো এমন কোনো প্রমাণও খুঁজে পাওয়া যায় না। রাতারাতি সব যেন ওলট পালট হয়ে যায়। ১৯৭১ সালের জানুয়ারি এবং মার্চের দ্বিতীয়ার্ধে ঢাকায় শেখ মুজিবুর রহমানের সঙ্গে প্রেসিডেন্ট ইয়াহিয়ার আলোচনা শুরু হয়। জানুয়ারিতে আলোচনার পর প্রেসিডেন্ট ইয়াহিয়া আওয়ামী লীগ নেতা শেখ মুজিবুর রহমানকে পাকিস্তানের ভাবি প্রধানমন্ত্রী হিসাবে আখ্যায়িত করেছিলেন। মার্চের আলোচনায় তাদের মধ্যে অগ্রগতি ঘটার সংবাদ পাওয়া যাচ্ছিল। শেখ মুজিবুর রহমান নিজেও অগ্রগতি ঘটার সুস্পষ্ট আভাস দিচ্ছিলেন। কিন্তু একসময় সব দাবি মিথ্যা প্রমাণ করে সামরিক অভিযান শুরু করা হলো। তার কারণ কি। ইতিহাসবিদ ও গবেষকগণ তার ব্যাখ্যা খুঁজছেন। কুতুবউদ্দিন আজিজের ‘ব¬াড এন্ড টীয়ার্স’ বইয়ে তার একটি ব্যাখ্যা দেয়া হয়েছে। তাতে বলা হয়, The federal Army’s intelligence service had become privy to the Awami League’s plan for an armed uprisng all over the province in the early hours of March 26, 1971. Late in the night of March 25, hours before the zero hour set by the Awami League for its armed insurrection, the federal army units fanned out from the Dacca cantonment and conducted with lighting speed, a series of pre-emptive strikes which squelched the Awami League’s uprising at least in the provincial capital in a matter of hours. ‘কেন্দ্রীয় সেনাবাহিনীর গোয়েন্দা সার্ভিস ১৯৭১ সালের ২৬ মার্চ শেষ রাতে আওয়ামী লীগের গোটা প্রদেশে একটি সশস্ত্র অভ্যুত্থান ঘটানোর পরিকল্পনা সম্পর্কে জানতে পারে। মধ্যরাতে আওয়ামী লীগের অভ্যুত্থান ঘটানোর নির্ধারিত সময়ের আগে ২৫ মার্চ রাতে কেন্দ্রীয় বাহিনীর ইউনিটগুলো ঢাকা সেনানিবাস থেকে বের হয়ে শহরে ছড়িয়ে পড়ে এবং ত্বরিত গতিতে মাত্র কয়েক ঘণ্টায় পূর্বাহ্নে কয়েকটি আঘাত হেনে আওয়ামী লীগের অভ্যুত্থান ঘটানোর পরিকল্পনা নস্যাৎ করে দেয়।’
(লেখাটি আমার ‘২৬৭ দিনের মুক্তিযুদ্ধ’ থেকে নেয়া। বইটি প্রকাশ করেছে আফসার ব্রাদার্স।)

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম