বুধবার, ১৬ Jun ২০২১, ০৪:৩৮ পূর্বাহ্ন

সংবাদ শিরোনামঃ
হত্যাকান্ডের ৯ দিন পর খুনিকে গ্রেপ্তার করেছে র্্যাব মাগুরা শ্রীপুরের জনপ্রিয় শিক্ষক আমিরুজ্জামান সেলিমের ইন্তেকাল বাকলিয়ার সন্ত্রাসী এয়াকুবসহ চিহ্নিত অস্ত্রধারীদের গ্রেফতার দাবি চট্টগ্রামে বায়েজিদ লিংক রোডে ঝুঁকিপূর্ণ ভাবে পাহাড়ের বসতিদের উচ্ছেদ অভিযান শুরু পরীমণিকে ধর্ষণচেষ্টায় নাসির উদ্দিন গ্রেফতার রাউজানের গণি পাড়ার মেয়ে কিংবদন্তি শাবানার গ্রামের বাড়িতে বছরে পর বছর ঝুলছে তালা র‌্যাব ক্যাম্পের অভিযান : দুই মাদক কারবারি আটক সদ্য নবনির্বাচিত দিনাজপুর চেম্বারের রেজা হুমায়ুন ফারুক চৌধুরী (শামীম) পরিষদের বিজয়ীদের ফুলেল শুভেচ্ছা জানালো পরিবেশক সমিতি দিনাজপুর কোম্পানীগঞ্জে সিএনজি ধর্মঘটের ঘোষণা পৌর মেয়র কাদের মির্জা’র চট্টগ্রামের বাকলিয়ার এয়াকুব আলী বাহিনীর চিহ্নিত অস্ত্রধারীদের অস্ত্র উদ্ধারের দাবিতে সাংবাদিক সম্মেলন

কলাগাছ দিয়ে তৈরি হচ্ছে সুতার কাঁচামাল

বিশেষ প্রতিবেদকঃ মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার

ফেলনা কলাগাছ দিয়ে তৈরি হচ্ছে আঁশযুক্ত সুতা (সুতা তৈরির কাঁচামাল)। দেশীয় প্রযুক্তিতে তৈরি বিদ্যুৎ চালিত মেশিন দিয়ে এ সুতা তৈরির কাঁচামাল বানানো হচ্ছে।

এরই মধ্যে কলাগাছ থেকে বানানো সুতার কাঁচামাল মজুদ করছেন চুয়াডাঙ্গার দুই তরুণ উদ্যোক্তা। সুতার পাশাপাশি কলাগাছের আঁশ দিয়ে বিভিন্ন হস্তশিল্পের কাজও করা হচ্ছে।

এ প্রযুক্তিতে ন্যায্য দাম ও সরকারি পৃষ্ঠপোষকতার দাবি জানিয়েছেন তারা।
কলাগাছ থেকে কলা সংগ্রহের পর ফেলনা হয়ে যায় গাছটি।

কোনো প্রয়োজনীয়তা না থাকায় মাঠেই পচে নষ্ট হয় গাছের কাণ্ড। সেই অপ্রয়োজনীয় গাছ থেকে তৈরি হচ্ছে প্রয়োজনীয় দ্রব্য।
কলাগাছের খোলস দিয়ে তৈরি করা হচ্ছে আঁশযুক্ত সুতা। মাঠ থেকে গাছ সংগ্রহ করে খোলস ছাড়িয়ে বিশেষ কায়দার মেশিনের মাধ্যমে গাছের আঁশ ছাড়ানো হচ্ছে। ছাড়ানো আঁশ রোদে শুকানোর পর তৈরি হচ্ছে সুতার কাঁচামাল।

বগুড়া থেকে বিশেষ ধরনের এ মেশিন কিনে এনেছেন চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার দেউলী গ্রামের সাঈদ ও সাইফুল নামে দুই যুবক। এরপর থেকেই শুরু হয় তাদের কর্মযজ্ঞ। আঁশযুক্ত কলাগাছের সুতা এখন সুতার কাঁচামাল হিসেবে বাজারে সরবরাহ করা হচ্ছে। কলাগাছের বর্জ্যগুলোও জৈব সার হিসেবে কাজে লাগানো হচ্ছে।
তরুণ উদ্যোক্তা সাঈদ জানান, কলাগাছের সুতা পরিবেশবান্ধব, বিদেশে এর ব্যাপক চাহিদা রয়েছে। এরই মধ্যে বিদেশি ক্রেতারা এসব সুতা বাংলাদেশ থেকে কিনে নিতে শুরু করেছেন। তবে দেশের বাজারে কলাগাছের সুতার কাঁচামালের এখনো তেমন চাহিদা তৈরি হয়নি। তাই এ সুতার দামও বেশি পাওয়া যায় না।

অপর উদ্যোক্তা সাইফুল ইসলাম বলেন, আমরাই এমন কাজ প্রথম শুরু করেছি। তবে ন্যায্য দামের অভাব রয়েছে। সুতার মান অনুযায়ী সঠিক দাম ও বাজারব্যবস্থা তৈরি হলে আমাদের উদ্যোগ সফল হবে। সুতার কাঁচামাল হিসেবে বাজারে সরবরাহ করা হচ্ছে। প্রতিমণ আঁশ ৬০০-৭০০ টাকায় বিক্রি করি।

এজন্য সরকারি পৃষ্ঠপোষকতার দাবি জানিয়েছেন তারা।

কলাগাছ থেকে শুধু সুতাই নয়, গাছের আঁশ থেকে তৈরি হচ্ছে হস্তশিল্পের নানা জিনিস। প্রতিদিন কলাগাছের আঁশের তৈজসপত্র তৈরির কাজে অংশ নিচ্ছেন গ্রামের নারীরা। সেখান থেকেও তৈরি হচ্ছে কর্মসংস্থানের সুযোগ।

এ ব্যাপারে দামুড়হুদা উপজেলা কৃষি কর্মকর্তা মনিরুজ্জামান জানান, সুতার কাঁচামাল তৈরির বিষয়টি এখনো পর্যবেক্ষণে রাখা হয়েছে। তবে ফেলনা জিনিস থেকে প্রয়োজনীয় দ্রব্যাদি তৈরি করা হচ্ছে, যা তরুণ উদ্যোক্তা হিসেবে সাধুবাদ পাওয়ার যোগ্য। যেহেতু প্রথম হিসেবে শুরু হয়েছে, তাই বাজারব্যবস্থাপনার কিছু জটিলতা থাকে। এসব জটিলতা কাটলে বাজারজাতকরণও সহজ হবে।

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2022 TechPeon.Com
Design & Developed BY TechPeon.Com