1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
ক্ষুধা মানে না লকডাউন ভুট্টা পাতা বিক্রি করছে ৫ম শ্রেণীর ছাত্র - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:৪২ পূর্বাহ্ন

ক্ষুধা মানে না লকডাউন ভুট্টা পাতা বিক্রি করছে ৫ম শ্রেণীর ছাত্র

লাভলু শেখ, স্টাফ রিপোর্টার লালমনিরহাট

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : রবিবার, ২৫ এপ্রিল, ২০২১
  • ১১০ বার

লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার ১২টি ইউনিয়নের মধ্যে ৬টি ইউনিয়নে সর্বনাশা তিস্তা নদীকবলিত। সরকার ঘোষিত লকডাউনের ফলে বিপাকে পড়েছে দৈনিক আয়ের ওপর যাদের চলে সংসার। এ বয়সে যার এখন খেলা-ধুলা করার কথা কিন্তু সে বয়সে বাজারে বিক্রি করছে ভুট্টার পাতা।

সারাদেশে চলছে লকডাউন,সরকারের এ নির্দেশ কে হাতীবান্ধায় বাস্তবায়ন করতে প্রশাসন ভ্রামমান আদালত পরিচালনা সহ জরিমানা আদায় অভিযান অব্যাহত রাখলেও প্রায় ৫০% মানুষ মানছে না স্বাস্থ্য বিধি। ঢিলেঢালা ভাবে লকডাউন পালিত হলেও বিপাকে পড়েছেন দিনমজুর, শ্রমিক ও ক্ষুদ্র ব্যবসায়ীসহ নিম্ন আয়ের লোকজন। লকডাউনে এখন শ্রমবিক্রি করতে না পাওয়ায় দিনমজুর শ্রেণির লোকজন পরিবারের সবাই মিলে ভুট্টা গাছের পাতা তুলে বিভিন্ন হাট-বাজারে বিক্রি করে জীবন-জীবিকা নির্বাহের চেষ্টা করছেন। দামে কম হওয়ায় অনেকেই গো-খাদ্য হিসেবে ভূট্টা’র পাতা কিনছেন। এতে একদিকে নিম্ন আয়ের লোকজনের আয় হচ্ছে, অন্যদিকে খামারিরা কম দামে পশুর খাদ্য কিনতে পারছেন।
জানাগেছে,উপজেলার ঘুন্টিবাজার,পারুলিয়া বাজার ও ভোটমারী সহ বিভিন্ন স্থানে প্রতিদিন বিকেলে বিক্রি হচ্ছে ভুট্টার পাতা। সরেজমিন ঘুরে,সোমবার ভোটমারী বাজারে দেখাগেছে, ভুট্টার পাতা বিক্রি করছে ৫ম শ্রেণীর ছাত্র রিফাত। সে ভোটমারী সরকারী প্রাথমিক বিদ্যালয়ে লেখাপড়া করে। তার বাবার নাম মতিয়ার রহমান,পেশায় দিনমজুর। উপজেলার ডাউয়াবাড়ী ইউনিয়নের চরএলাকায় বাড়ী। এ বয়সে ভুট্টার পাতা বিক্রি করার বিষয়ে রিফাত এর কাছে জানতে চাইলে সে জানান, লকডাউনের কারনে বাবা-মা শ্রমবিক্রি করতে না পাওয়ায় সংসার চালাতে খুব কষ্ট হচ্ছে। স্কুল বন্ধ থাকায় বাবা-মা সহ সারাদিন ভূট্টা গাছের পাতা তুলে বিকালে বাজারে বিক্রি করছি। প্রতিদিন ২ শত থেকে ৩শত টাকা বিক্রি হয়। মতিয়ার রহমান জানান, পেটের ক্ষুধা মানে না লকডাউন,তাই ছোট ছেলেকে সাথে নিয়ে ভূট্টা গাছের পাতা তুলে বিকালে বাজারে বিক্রি করছি। এ দিয়ে কোনো রকম সংসার চলছে। ভুট্টার পাতা বিক্রি করতে আসা আর এক ছাত্র সজীব জানান,আমি ভোটমারী স্কুলে তৃতীয় শ্রেণিতে পড়ি, বাবার কাজ নাই,টাকাও নাই। উপস্থিত অনেকে জানান, লকডাউনের কারনে বাবা-মা শ্রমবিক্রি করতে না পাওয়ায় সংসার চালাতে খুব কষ্ট হচ্ছে, তাই বাজারে রিফাত,সজিব এর মত অনেক শিশু বাবা-মায়ের সাথে ভুট্টার পাতা বিক্রি করে জীবন নিরবাহ করছেন।

ছবি ক্যাপশন: লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার ভোটমারী বাজারে ভুট্টা গাছের পাতা বিক্রি করছেন ৫ম শ্রেনীর ছাত্র রিফাত ও বাজারের একাংশ দৃশ্য।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম