1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
বিশ্বের ইতিহাসে নজির স্হাপন করেছে সাভারের রানা প্লাজা ট্রাজেডির শ্রমিক হত্যার বিচার - দৈনিক শ্যামল বাংলা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:০২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
চৌদ্দগ্রামে রহমতের বৃষ্টির প্রার্থনায় ইশতিসকার নামাজ আদায় কুবিতে এবার আরেক হাউজ টিউটরের পদত্যাগ ঠাকুরগাঁও জেলার মধ্যে শ্রেষ্ঠ সার্কেল রেজাউল ও শ্রেষ্ঠ ওসি ফিরোজ কবির চৌদ্দগ্রামে সাজা ও ওয়ারেন্টভুক্ত ৬ আসামী আটক রাউজানে হক কমিটির উদ্যোগে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ ১১ পরিবারকে নিত্যপণ্য সামগ্রী বিতরণ বালিয়াডাঙ্গীতে ষষ্ঠ ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে- ভোট কেন্দ্রের নিরাপত্তায় থাকবে ৬৪৮ জন আনসার সদস্য ! ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে কাঁচা রাস্তা পাকা জন্য খুঁড়ে রাখে এর কোনো তথ্য নেই, এলজিডি প্রকৌশল অফিসে ? নবীনগরে ব্রি কর্তৃক শতাধিক কৃষকদের দিনব্যাপি প্রশিক্ষণ ঠাকুরগাঁওয়ে ধর্মগড়- কাশিপুর ইউনিয়ন ভূমি কর্মকর্তার উৎকোচ গ্রহণের ভিডিও ফেসবুকে ভাইরাল হয়েছে চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত

বিশ্বের ইতিহাসে নজির স্হাপন করেছে সাভারের রানা প্লাজা ট্রাজেডির শ্রমিক হত্যার বিচার

বিশেষ প্রতিবেদক ঃ

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : রবিবার, ২৫ এপ্রিল, ২০২১
  • ১৩৯ বার

বিশ্বের ইতিহাসে নজির স্হাপন করেছে সাভারের রানা প্লাজা ট্রাজেডির শ্রমিক হত্যার বিচার। সাভারের রানা প্লাজা ধসে নিহত শ্রমিকদের প্রতি সম্মান জানিয়ে বিভিন্ন শ্রমিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন শেষে শ্রমিক নেতারা বলেছেন, রানা প্লাজা ট্রাজেডির দীর্ঘ প্রায় একযুগ হয়ে গেলেও রানা প্লাজা ধসে নিহত এক হাজার ১১৩৮ জন শ্রমিকের কোনো বিচার হয়নি আজও। নির্মম এ হত্যা ইতিহাসের পাতায় বাংলাদেশের এ পর্যন্ত সব ট্রাজেডির উর্ধ্বে। এই ঘটনার অভিযোগপত্র দিতেই পার হয়েছে তিন বছর। শ্রমিকরা আরও বলেন, ভবন মালিক সোহেল রানা ব্যতীত অভিযোগপত্রের ৪১ জন আসামির আর কেউ কারাগারে নেই। শ্রমিক হত্যার জন্য এদেশে কোনো শাস্তি পেতে হয় না, রানা প্লাজায় শ্রমিক হত্যাকাণ্ডের বিচার প্রক্রিয়া বিশ্বের মানুষকে তাক লাগিয়ে বিশ্বে নজিরবিহীন বিচার হীনতাই তারই উদাহরণ।

২৪এপ্রিল রোজ শনিবার সকালে রানা প্লাজা শ্রমিক হত্যাকাণ্ডের ঘটনার আট বছর পূর্তিতে শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদের পক্ষ থেকে দুর্ঘটনায় নিহত শহীদদের প্রতি সম্মান জানানো হয়। সকাল ৯টায় বিভিন্ন শ্রমিক সংগঠন ও নিহত, আহত পরিবারের নেতৃত্বে পুস্পস্তবক অর্পণ করা হয়। সময় বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ তাদের দাবী দাওয়া তুলে ধরেন, তারই অংশ হিসেবে অনলাইন মিডিয়া শ্যামল বাংলা টিভি’র লাইভে এসে বলেন, বিচারহীনতার এই ধরনের দৃষ্টান্তের জন্যই স্বাধীনতার ৫০ বছরে এসে আট ঘণ্টা কাজ, বকেয়া বেতনের দাবি করায় শ্রমিকদের গুলি করে হত্যা করার মতো ঘটনা ঘটেছে। তারা রানা প্লাজার ধসসহ কর্মক্ষেত্রে শ্রমিক হত্যার জন্য দায়ীদের বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তির জোরালো দাবি করেন।
নেতারা কর্মক্ষেত্রের নিরাপত্তা ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করার গুরুত্বও তুলে ধরতে ২৪ এপ্রিলকে রাষ্ট্রীয়ভাবে ’গার্মেন্টস শ্রমিক শোক দিবস’ ঘোষণা এবং শ্রম আইনের ক্ষতিপূরণ সংশ্লিষ্ট ধারাটি সংশোধন করে কর্মক্ষেত্রে মালিকের অবহেলাজনিত কারণে শ্রমিকের মৃত্যুতে আইএলও কনভেনশন ১২১ অনুসারে আজীবন আয়ের পরিমাপে ক্ষতিপূরণ দেয়ার বিধানযুক্ত করতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের আহ্বান জানান।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম