বুধবার, ১৬ Jun ২০২১, ০৩:৪৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনামঃ
হত্যাকান্ডের ৯ দিন পর খুনিকে গ্রেপ্তার করেছে র্্যাব মাগুরা শ্রীপুরের জনপ্রিয় শিক্ষক আমিরুজ্জামান সেলিমের ইন্তেকাল বাকলিয়ার সন্ত্রাসী এয়াকুবসহ চিহ্নিত অস্ত্রধারীদের গ্রেফতার দাবি চট্টগ্রামে বায়েজিদ লিংক রোডে ঝুঁকিপূর্ণ ভাবে পাহাড়ের বসতিদের উচ্ছেদ অভিযান শুরু পরীমণিকে ধর্ষণচেষ্টায় নাসির উদ্দিন গ্রেফতার রাউজানের গণি পাড়ার মেয়ে কিংবদন্তি শাবানার গ্রামের বাড়িতে বছরে পর বছর ঝুলছে তালা র‌্যাব ক্যাম্পের অভিযান : দুই মাদক কারবারি আটক সদ্য নবনির্বাচিত দিনাজপুর চেম্বারের রেজা হুমায়ুন ফারুক চৌধুরী (শামীম) পরিষদের বিজয়ীদের ফুলেল শুভেচ্ছা জানালো পরিবেশক সমিতি দিনাজপুর কোম্পানীগঞ্জে সিএনজি ধর্মঘটের ঘোষণা পৌর মেয়র কাদের মির্জা’র চট্টগ্রামের বাকলিয়ার এয়াকুব আলী বাহিনীর চিহ্নিত অস্ত্রধারীদের অস্ত্র উদ্ধারের দাবিতে সাংবাদিক সম্মেলন

লিচু মৌসুমে বাজারে প্রায় ৪‘ শ কোটি টাকার আর্থিক লেনদেন হওয়ার সম্ভবনা

রফিকুল ইসলাম ফুলাল দিনাজপুর প্রতিনিধি :

দেশের বৃহত্তম লিচু বাজার দিনাজপুরে জমে উঠছে কেনাবেচা

করোনাকালিন সময়ে লিচু ব্যবসায়ীদের রক্ষায় দিনাজপুর জেলা প্রশাসনের উদ্দ্যোগে স্থানীয় গোর এ শহীদ বড় ময়দানে নির্মিত লিচু বিক্রির অস্থায়ী বাজারে ইতিমধ্যেই কেনাবেচা জমে উঠেছে। ক্রেতাদের অভিযোগ অধিক লাভের আশায় বাগান মালিক ও ব্যবসায়ীরা তাড়াহুরো করে বাজারে তুলছে অপরিপক্ক লিচু।

দেশের বৃহত্তম লিচুর বাজার দিনাজপুরে জমে উঠেছে কেনাবেচা। প্রথম অবস্থায় বাজারে উঠা মাদ্রাজী লিচু তেমন মিষ্টি না হলেও ক্রেতারা কিনছেন। অধিক লাভের আসায় অপরিপক্ক লিচু নামিয়ে বাজারে তুলছে বাগান মালিক – ব্যবসায়ীরা। প্রতিদিন ট্রাকে করে পাইকাররা দেশের বিভিন্ন জেলায় লিচু পাঠাচ্ছেন। কৃষি বিভাগ অপরিপক্ক ও কাঁচা লিচু গাছ থেকে নামানো থেকে বাগানীদের বিরত থাকতে বললেও কৃষক তা মানছেন না। লিচু বিপননে যেন কোন সমস্যা না হয় এ জন্য সব পদক্ষেপ নিয়েছে স্থানীয় জেলা প্রশাসন।

দিনাজপুরের সুমিষ্ঠ লিচু বাজারে উঠতে শুরু করেছে। বর্তমানে স্থানীয় বড়মাঠের বিশাল পাইকারী বাজারে মাদ্রাজী লিচু কেনাবেচা চলছে। মাদ্রাজী লিচু প্রতি শ ১৬০ টাকা থেকে ২২০ টাকায় বিক্রি হচ্ছে। তবে এসব লিচুর ক্রেতা বাইরের পাইকাররা। তেমন মিষ্টি না হলেও পাইকারা লিচু কিনে ট্রাকে করে বিভিন্ন জেলায় পাঠাচ্ছেন। প্রতিদিন ৮ থেকে ১০ ট্রাক লিচু যাচ্ছে দেশের বিভিন্ন প্রান্তের জেলা গুলোতে। পর্যায়ক্রমে দিনাজপুরের ঐতিহ্যবাহী বেদানা, বোম্বাই, কাঠালি ,চায়না , চায়না থ্রী, হাড়িয়া জাতের লিচু বাজারে আসবে।

কৃষি বিভাগের তথ্য মতে, প্রতিবার লিচু মৌসুমে বাজারে প্রায় ৪ শ কোটি টাকার আথিক লেনদেন হয়। প্রাকৃতিক দূর্যোগের কারণে এবার কাংখিত ফলন না হলেও লাভবান হবেন কৃষক বাগানীরা। তবে ব্যবসায়ীরা জানান মহামারী কোভিট-১৯ করোনা পরিস্থিতির কারনে পরিবহন সংকট সমস্যার সৃষ্টি করতে পারে বলে তারা শংকায় রয়েছেন।

দিনাজপুরে লিচু ক্রয় করতে আসা কুষ্টিয়া ভৈরবের লিচুর পাইকারী ব্যবসায়ী মো: লিয়াকত আলী জানান, বর্তমান বাজারে লিচুর দাম খুব বেশী, এক্ষেত্রে কৃষক ও বাগান মালিকরা আর্থিক ভাবে লাভবান হলেও আমরা পাইকারী ব্যবসায়ীরা তেমন একটা সুবিধা করতে পারছিনা। জানিনা এবার ব্যবসায় আমাদের ভাগ্যে কি রয়েছে।

সদরের কসবা এলাকার লিচু বাগান মালিক মো: নজরুল ইসলাম বলেন,এবার অনাবৃষ্টি ও প্রখর রোদের কারণে লিচুর উতপাদন কম হলেও বাজারে আমরা এবার লিচুর দাম পাচ্ছি। গতবার রমজান মাসের শুরুতেই বাজারে লিচু উঠায় বেচাকেনায় তেমন একটা গ্রাহকও পাওয়া যায়নি এবং লাভের ব্যাপারে সুবিধাও করা যায়নি।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক প্রদীপ কুমার গুহ সাংবাদিকদের জানান, দিনাজপুরে লিচুর উতপাদন প্রাকৃতিক কারণেই কম হয়েছে। তবে কৃষক ও বাগানীরা ফলের অধিক মুল্য পাওয়ার জন্যে অপরিপক্ক কাঁচা লিচু ভাংগা শুরু করেছে এটা ঠিক নয়। তিনি জানান, দিনাজপুরের ১৩ উপজেলায় ৫ হাজার ৬শ হেক্টর জমির বাগান থেকে উৎপাদনের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে ৪৫ হাজার মেট্রিক টন লিচু।

দিনাজপুর জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী জানান, করোনার কারণে স্বাস্থ্যবিধি মেনে দেশের বিভিন্ন জেলায় লিচু যেন পৌছানো যায় সেজন্য বিপণনে উন্মুক্ত জায়গায় বাজার বসানো হয়েছে। এছাড়াও তিনি জানান, লিচুর বাগান মালিক,কৃষক ও ব্যবসায়ীদের স্বার্থ রক্ষায় করোনা মোকাবেলার সকল প্রস্তুতির বিষয় মাথায় রেখেই স্থানীয় গোর এ শহীদ বড়মাঠের লিচুর বাজারে ২ শতাধিক দোকান ও আড়ত বানিয়ে ব্যবসায়ীদের জন্য ব্যবসা করার সুযোগ সৃষ্টি করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2022 TechPeon.Com
Design & Developed BY TechPeon.Com