সোমবার, ২১ Jun ২০২১, ০১:৪৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনামঃ
জুলাই থেকে মুক্তিযোদ্ধাদের সম্মানী ২০ হাজার টাকা মৌলভীবাজার জেলা সদর উপজেলা ১২ নং গিয়াসনগর ইউনিয়ন নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী সৈয়দ গৌছুল হোসেন জনপ্রিয়তায় এগিয়ে। ভোলায় প্রধানমন্ত্রীর ঘর পেলেন ৩৭১ ভূমিহীন পরিবার নোয়াখালীর কোম্পানীগঞ্জে ৬০০ পিচ ইয়াবা সহ আটক ২ নজরপুর ইউনিয়নে জনমত জরিপে এগিয়ে যুবলীগ নেতা জহিরুল ইসলাম জহির মুজিববর্ষের উপহার : ভূমিসহ ঘর পেলো হাটহাজারীর ২৬ পরিবার একাধিক হত্যা মামলার আসামী সোমেদ আলী গ্রেপ্তার করেছে র‌্যাব ১১ নরসিংদী মডেল থানার অভিযানে শীর্ষ সন্ত্রাসী সুজন সাহা আটক আক্রান্তের নয়া রেকর্ড আনােয়ারায় ২৫ গৃহহীন পরিবার পেল প্রধানমন্ত্রী’র ঘর উপহার

শিক্ষকদের পুর্ণাঙ্গ উৎসব ভাতা প্রদান ও সকল শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের দাবিতে শিক্ষকদের সংবাদ সম্মেলন

মোঃ বশির উদ্দিন

শিক্ষকদের পুর্ণাঙ্গ উৎসব ভাতা প্রদান ও মাদরাসাসহ সকল শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের লক্ষ্যে আসন্ন বাজেটে শিক্ষাখাতে মোট আয়ের ২০ শতাংশ বরাদ্দের দাবিতে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ মাদ্রাসা জেনারেল টিচার্স এসোসিয়েশন (বিএমজিটিএ)। সোমবার বেলা সাড়ে ১১ টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি মিলনায়তনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে । এ সময় লিখিত বক্তব্যে বিএমজিটিএ’র প্রতিষ্ঠাতা সভাপতি মো: হারুন অর রশিদ বলেন, করোনায় দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এদিকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় পুরো শিক্ষা ব্যাবস্থা ভেঙ্গে পড়েছে। ফলে করোনায় নিম্নআয়ের পরিবারের শিক্ষার্থীদের একটি বড় অংশ শিক্ষা থেকে ঝড়ে পড়ার সম্ভবনা রয়েছে। এদিকে অনেক শিক্ষার্থী ঘরে থেকে মোবাইলে আসক্ত হয়েছে। মেয়ে শিক্ষার্থীর মধ্যে অনেকে বাল্য বিবাহের শিকার হচ্ছে। দরিদ্র পরিবারের অনেক শিশু বিদ্যালয় ত্যাগ করে বিভিন্ন কাজে যুক্ত হয়েছে ইতিমধ্যে।

বক্তব্যে আরও বলা হয় , গত ২০২০-২০২১ অর্থ বছরে প্রাথমিক ও গণশিক্ষা খাতে বরাদ্দ ছিল ২৪ হাজার ৯৪০ কোটি টাকা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খাতে বরাদ্দ ছিল ৩৩ হাজার ১১৭ কোটি টাকা এবং কারিগরি ও মাদরাসা খাতে বরাদ্দ ছিল মাত্র ৮ হাজার ৩৪৪ কোটি টাকা। যা মোট বাজেটের ১১ দশমিক ৬৯ শতাংশ। যেখানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খাতে ৩৩ হাজার ১১৭ কোটি টাকা বরাদ্দ ছিল সেখানে কারিগরি ও মাদরাসায় ২টি বিভাগে বরাদ্দ ছিল মাত্র ৮ হাজার ৩৪৪ কোটি টাকা। যার কারণে মাদরাসায় শিক্ষায় উল্লেখযোগ্য উন্নয়ন হয়নি, এমনকি ২০২০ সালে জারি হওয়া মাদরাসার নতুন সংশোধিত নীতিমালা বাস্তবায়ন করতে পাড়েনি মাদরাসা অধিদপ্তর।

এদিকে আসন্ন ২০২১-২০২২ অর্থ বছরে বাজেটে কারিগরি ও মাদরাসা ২টি বিভাগের বাজেট ১৫ হাজার কোটি টাকা করার দাবিসহ বেসরকারি শিক্ষকদের পুর্ণাঙ্গ উৎসব ভাতা প্রদান, সরকারি নিয়মে মেডিকেল ও বাড়ি ভাড়া প্রদান, স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা এমপিও ভুক্তকরণ, নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্তকরণ এবং মুজিব জন্মশতবর্ষে মাদরাসাসহ সকল শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের লক্ষ্যে আসন্ন বাজেটে শিক্ষাখাতে মোট আয়ের ২০ শতাংশ বরাদ্দের রাখার জন্য প্রধানমন্ত্রী,অর্থমন্ত্রী,শিক্ষামন্ত্রী ও শিক্ষা উপ-মন্ত্রীর কাছে দাবি জানানো হয় সংবাদ সম্মেলনে।

সংগঠনের ভারপ্রাপ্ত মহাসচিব শান্ত ইসলামের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাচিব সাধারণ সম্পাদক অধ্যক্ষ শাহজাহান আলম সাজু। আরও উপস্থিত ছিলেন সিনিয়র সহসভাপতি নজরুল ইসলাম, সিনিয়র সহসভাপতি সুলতান মাহমুদ ,সহসভাপতি ফকরুল ইসলাম,শাহ মাহমুদ কবির,আব্দুস সাকুর, সুরুজ্জামন, অর্থসম্পাদক মেহেদি হাসান সরকার, সিনিয়র সাংগঠনিক সম্পাদক ফিরোজ আলম,টাঙ্গাইল জেলা আহবায়ক কে,এম শামিম,সদস্য সচিব মো:এলিন তালুকদার,মো:রফিকুল ইসলাম, কেন্দ্রীয় কমিটির সদস্য মেহেদি হাসান,সোহরব হোসেন, জসিম উদ্দীন,আব্দুস সাত্তার,আব্দুল মান্নান,জাহাঙ্গীর আলম,ইউসুফ ভূঁইয়া, ফিরোজ কবির, ভোলা জেলা আহবায়ক আল মামুন, পিরোজপুর জেলা অহবায়ক আব্দুল বারেক,মো: মনিরুজ্জান, কামরুজ্জামন প্রমূখ।

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2022 TechPeon.Com
Design & Developed BY TechPeon.Com