1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
বিশ্ব যাদুঘর দিবস উপলক্ষে চট্টগ্রামে ভার্চুয়াল সেমিনার - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:০৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
কক্সবাজারে কুবিয়ানদের ইফতার অনুষ্ঠিত ঈদগাঁও উপজেলার ৫ ইউপিতে মনোনয়ন জমা দিয়েছেন ৩৮৪ জন প্রার্থী চৌদ্দগ্রামে সাংবাদিক সংস্থার ইফতার মাহফিল অনুষ্ঠিত বিএনপির প্রাথমিক সদস্য পদ পেলেন খালেদা জিয়ার প্রাক্তন এপিএস এম.এ মতিন খান ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে বাদলা ভাইরাস রোগে মরছে গরু, দুশ্চিন্তায় গ্রামের মানুষ । অবৈধ ভাবে দখলে চট্টগ্রাম বাংলা বাজার এপিসি রেলীঘাট-রাজস্ব হারাছে সরকার ঐতিহাসিক বদর দিবসে জামায়াতের আলোচনা সভা ও ইফতার মাহফিল ভোলায় মহানবী (সা.) কে কটুক্তিকারীর সর্বোচ্চ বিচারের দাবিতে বিক্ষোভ ও স্মারকলিপি প্রদান মাগুরায় বজ্রপাতে ১ কুরআনে হাফেজসহ নিহত-২ কুবি প্রশাসনের বিরুদ্ধে অনিয়ম ও সেচ্ছাচারীতা অভিযোগ এনে ক্রীড়া কমিটির আহবায়কের পদত্যাগ

বিশ্ব যাদুঘর দিবস উপলক্ষে চট্টগ্রামে ভার্চুয়াল সেমিনার

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বুধবার, ১৯ মে, ২০২১
  • ৯৩ বার

নিজস্ব প্রতিবেদক :: চট্টগ্রামে নগর মিউজিয়াম প্রতিষ্ঠা করে প্রাচীন ইতিহাস ঐতিহ্য সংরক্ষণ করা জরুরি’ বলে মন্তব্য করেছেন- বিশ্ব যাদুঘর দিবসের সেমিনারে বক্তারা।

মঙ্গলবার (১৮ মে) বিশ্ব যাদুঘর দিবস-২০২১ উপলক্ষে চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্র (সিএইচআরসি) ভার্চুয়ালে এক সেমিনারের আয়োজন করে।

সেমিনারে সভাপতিত্বে করেছেন চট্টল ইতিহাস গবেষক ও সিএইচআরসির সভাপতি সোহেল মো. ফখরুদ্দীন। বাংলাদেশ পরিবেশ উন্নয়ন সোসাইটি (বাপউস) এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এ কে এম আবু ইউসুফ এর সঞ্চালনায় এ সেমিনারে আলোচনায় অংশনেন-
প্রাবন্ধিক কলামিষ্ট ডা. মোহাম্মদ জামাল উদ্দীন, নগর যুবলীগ নেতা ও সমাজ উন্নয়নকর্মী মোহাম্মদ মাহাবুব আলম, সাংবাদিক কে এম ইউছুফ, ছড়াকার ও কবি সাফাত বিন ছানাউল্লাহ, জামাল উদ্দীন, কাজী ফারুক আহমদ, নুরুল আনোয়ার, জাবেদ চৌধুরী প্রমুখ।

সেমিনারে বক্তারা বলেছেন, চট্টগ্রামে নগর বিষয়ক কোন মিউজিয়াম নেই। একটি প্রাচীন নগরী হিসেবে এ অঞ্চলে একটি নগর মিউজিয়াম থাকাটা খুবই জরুরী। বিষয়টির গুরুত্ব বিবেচনায় চট্টগ্রাম মিউজিয়াম প্রতিষ্টার দাবীতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংস্কৃতি বিষয়ক মন্ত্রী, চট্টগ্রামে সিটি মেয়র, চট্টগ্রামে জেলা প্রশাসক এর সু-দৃষ্টি কামনা করেন নেতৃবৃন্দ।

বক্তারা আরো বলেন, প্রাচীন চট্টগ্রামের ইতিহাস আমাদের জাতীয় ইতিহাসের সহায়ক। তাই আমাদের গৌরবের ইতিহাস সংরক্ষণ করতে একটি নগর মিউজিয়াম/যাদুঘর প্রতিষ্ঠা করা এখন সময়ের দাবীতে পরিনত হয়েছে। হাজার বছরের চট্টগ্রামের অনেক প্রাচীন প্রত্ন ইতিহাস সংরক্ষনের অভাবে ধ্বংস হচ্ছে। যা কোন অবস্থাতেই কাম্য নয়।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম