1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
বৈরি আবহাওয়ার মাঝেও লালমনিরহাটে কৃষ্ণচূড়া ফুলে ফুলে লাল রঙে সাজিয়েছে প্রকৃতি - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২:০৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে স্বর্ণের খোঁজে দিনরাত ইটভাটার মাটি খুঁড়াখুঁড়ি ! মাগুরায় অশ্রুশিক্ত নয়নে ইস্তিস্কার নামাজ আদায়! চৌদ্দগ্রামে সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন ও সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত কুবিতে উপাচার্য, ট্রেজারার ও প্রক্টরের কার্যালয়ে শিক্ষক সমিতির তালা চৌদ্দগ্রামে রহমতের বৃষ্টির প্রার্থনায় ইশতিসকার নামাজ আদায় কুবিতে এবার আরেক হাউজ টিউটরের পদত্যাগ Игровой автомат 3 Lucky Rainbows ঠাকুরগাঁও জেলার মধ্যে শ্রেষ্ঠ সার্কেল রেজাউল ও শ্রেষ্ঠ ওসি ফিরোজ কবির চৌদ্দগ্রামে সাজা ও ওয়ারেন্টভুক্ত ৬ আসামী আটক রাউজানে হক কমিটির উদ্যোগে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ ১১ পরিবারকে নিত্যপণ্য সামগ্রী বিতরণ

বৈরি আবহাওয়ার মাঝেও লালমনিরহাটে কৃষ্ণচূড়া ফুলে ফুলে লাল রঙে সাজিয়েছে প্রকৃতি

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বুধবার, ১৯ মে, ২০২১
  • ১৩৬ বার

লাভলু শেখ স্টাফ রিপোর্টার লালমনিরহাট থেকে|
কৃষ্ণচূড়া তোমার রঙে/ ছড়ায় কত আলো!/ আমার ছোট্ট অণু যে নেই/
লাগছে না তাই ভালো!” -কবি সৈম্যকান্তি চক্রবর্তীর কালজয়ী “কৃষ্ণচূড়া” কবিতার চরণগুলি আজ আর তেমন বাস্তবে দেখা যায় না। দেখা মেলে না লাল রঙে রাঙানো কৃষ্ণচূড়া ফুলের লহিত লাল রং। জলবায়ু পরিবর্তন আর বিভিন্ন সামাজিক কারনে হারিয়ে যেতে বসেছে চির চেনা কৃষ্ণচূড়া গাছগুলো।
এখন আর আগের মত গ্রীষ্মকালে কৃষ্ণচূড়ার ডালে কোকিল দেখা যায় না।
শহর জীবনের কর্মব্যস্ততায় হয়তো শিরদাঁড়া উচু করে রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা কৃষ্ণচূড়াকে পাশ কাটিয়ে গেছেন অনেকে। কিন্তু এক পলক দৃষ্টিতে যারা দেখেছেন রক্ত রাঙা একঝাক কৃষ্ণচূড়া ফুটে উঠতে; তারা কেবলই হয়েছেন পুলকিত।
পুলক ছড়িয়েছে, ছড়াবে মনে প্রাণে। নতুন বছরে নতুন করে রাঙিয়ে যেতে কৃষ্ণচূড়ার সাজে মন সাজালে ক্ষতি কি? এতো কৃষ্ণচূড়ার ফুলে মুগ্ধ দৃষ্টি দেওয়ার দিন। মেঘলা আকাশ কিংবা মেঘমুক্ত। গাছের মগডালে জেগে ওঠা কৃষ্ণচূড়ার জুড়ি নেই বটে। সেই সঙ্গে যদি হালকা বাতাসের দোল খাওয়া দৃষ্টি চোখের কোণে আটকায় তাহলে উপভোগে বাদ যায়নি কিছু। আর যদি দেখা না হয়ে থাকে, সময়ের ব্যস্ততায় কিংবা চোখ এড়ানোর ফলে তবে সুযোগ তো রয়েছেই।
সৌভাগ্যক্রমে লালমনিরহাট জেলার বিভিন্ন এলাকায় এ ফুলটির গাছ এখনও টিকে রয়েছে।
লালমনিরহাট জেলার শহরের রেলওয়ে স্টেশন হতে লালমনিরহাট সরকারি কলেজ সড়কের পাশে দন্ডিত অসংখ্য কৃষ্ণচূড়া গাছে লাল রঙের হাজারও ফুল ফুটিয়ে প্রাকৃতিতে এনেছে এক অন্যরকম প্রকৃতি।
আমাদের এই বাংলাদেশে মূলত ২ধরনের কৃষ্ণচূড়া ফুল ফুটতে দেখা যায়। একটি আগুনের মত উজ্জ্বল লাল, অন্যটি লাল ও সামান্য হলুদ। তবে লাল কৃষ্ণচূড়ার প্রাচুর্যই বেশি চোখে পড়ে। লাল হলদেটে রঙের কৃষ্ণচূড়া বর্তমানে বেশ বিরল।
কৃষ্ণচূড়া গ্রীষ্মের অতি পরিচিত একটি ফুল। বাঙালির কবিতা, সাহিত্য, গান ও বিভিন্ন উপমায় এ ফুলের কথা নানা ভঙ্গিমায় উঠে এসেছে। শোভাবর্ধন কারী এ কৃষ্ণচূড়া বৃক্ষটি দেশের গ্রাম-বাংলার পাশাপাশি এখনও তার নড়বড়ে অস্বিত্ব নিয়ে কোন রকমে টিকে আছে লালমনিরহাট জেলা শহরের পথে প্রান্তরে।
জানা গেছে, কৃষ্ণচূড়ার আদি নিবাস পূর্ব আফ্রিকার মাদাগাষ্কায়। ভীনদেশী এ ফুলের বৃক্ষগুলো আমাদের বাংলাদেশে এসে নতুন নামে পরিচিত হয়ে উঠেছে। ধারণা করা হয় রাধাঁ ও কৃষ্ণের নাম মিলিয়ে এ বৃক্ষের নাম হয়েছে কৃষ্ণচূড়া। এর বড় খ্যাতি হলো গ্রীষ্মে যখন এই ফুল ফোটে, এর রূপে মুগ্ধ হয়ে ব্যস্ত পথচারীও থমকে তাকাতে বাধ্য হন। এ ফুলের সৌরভে শালিক, ফিঙ্গে, ঘুঘুসহ দেশি প্রজাতির নানা পাখি আজ মাতোয়ারা।
বাংলাদেশে বৈরি আবহাওয়া করোনার মাঝেও প্রকৃতির নিয়মে সাজিয়ে আছে গাছে গাছে কৃষ্ণাচুড়া ফুল এযেন এক মনোমুগ্ধকর পরিবেশ।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম