1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
রংপুরের হাঁড়িভাঙা আম গাছটি আজও বেছে আছে - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:২৮ অপরাহ্ন

রংপুরের হাঁড়িভাঙা আম গাছটি আজও বেছে আছে

মোহাম্মদ নুর আলম সিদ্দিকী মানু,বিশেষ প্রতিবেদকঃ

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ২৮ মে, ২০২১
  • ১৬৯ বার

রংপুরের হাঁড়িভাঙা গাছটি পাওয়া গেছে। যে গাছটি থেকেই লাখো গাছের জন্ম সেই গাছটি ২৮বছর পরে পাওয়া গেছে। সেই গাছ থেকেই লাখো গাছের জন্ম নিয়েই আজ বিক্রি হচ্ছে শত শত কোটি টাকার হাঁড়িভাঙা আম। সেই হাঁড়িভাঙা আম গাছটি আজও দাঁড়িয়ে আছে। আজ থেকে প্রায় ৭৫ বছর পূর্বে হাঁড়িভাঙা আমের যাত্রা শুরু হলেও ব্যাপক সম্প্রসারণ শুরু হয়েছে নব্বইয়ের দশকের শেষের দিকে । হাঁড়িভাঙার নামকরণ প্রসঙ্গে রংপুরের মিঠাপুকুর উপজেলার খোড়াগাছ ইউনিয়নের তেকানি গ্রামের আমজাদ হোসেন জানান, আজ থেকে প্রায় ৭৫ বছর আগে তার বাবা নফল উদ্দিন হাঁড়িভাঙা আম গাছটি রোপণ করেছিলেন।

তিনি হাঁড়িভাঙা আম গাছটির প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, একশত বছর পূর্বে মিঠাপুকুর উপজেলার বালুয়া মাসুমপুরের জমিদার ছিলেন তাজ বাহাদুর সিংহ, তিনি খুবই শৌখিন মানুষ ছিলেন। তার ফলের বাগান ছিল। বাগানে বিভিন্ন প্রজাতির ফলের গাছ ছিল। সে সময় কিছু পেশাদার আম ব্যবসায়ী তার বাগান থেকে পাইকারী দামে আম কিনে নিয়ে পদাগঞ্জ হাটে বিক্রি করতো। সেই বিক্রি করা হাঁড়িভাঙা আম তার বাবা ক্রয় করে। আমটি খুবই সুস্বাদু হওয়ায় তৎকালীন সময় পাঁচটাকা দামে ১০০ আম কিনে আনেন। সেই আম খাওয়ার পরে আমের আঁটি থেকে চারা একটি পরিত্যাক্ত ভাঙা হাঁড়ির টুকরোর মাঝখানে গাছটি জন্মেছিল বলে গাছটির নামকরণ করা হয় হাঁড়িভাঙা।

তখন থেকেই ওই এলাকার মানুষ হাঁড়িভাঙা আম নামে চিন্তেন। পরবর্তিতে ওই আমটি জনপ্রিয় হয়ে উঠায় ওই অঞ্চলে হাঁড়িভাঙা আমের যাত্রা শুরু। সেই থেকে হাঁড়িভাঙা আম গাছটি এখনো জীবিত আছে এবং ফলও দিচ্ছে। অন্যদিকে হাঁড়িভাঙা আমের জনক হিসেবে আমজাদ হোসেন নামের এক বাগান মালিক তার বাবার স্বীকৃতি দাবি তুলেন। জানাযায় ১৯৯২ সাল থেকেই রংপুর অঞ্চলে হাঁড়িভাঙা আমের সম্প্রসারণ শুরু হয়। আবদুস ছালাম নামের এক কৃষকও নিজেকে হাঁড়িভাঙা আমের সম্প্রসারক হিসেবে নিজেকে দাবি করেন। তার দাবি, তিনি ১৯৯২ সাল থেকে হাঁড়িভাঙা আমের চাষ শুরু করেন। তারই দেখাদেখি এখন রংপুরে কয়েক লাখ হাঁড়িভাঙা আমের গাছের জন্ম ।

রংপুর কৃষি অফিস সূত্রে জানা গেছে,রংপুর জেলায় এবারের আমের ফলন ৩ হাজার ৫ হেক্টর জমিতে হয়েছে। তারই মধ্যে হাঁড়িভাঙার ফলন ১ হাজার ৪৫০ হেক্টর জমিতে। গত বছরের তুলনায় এবছরে প্রতি হেক্টরে ফলন হয়েছিল ৯ দশমিক ৪ মেট্রিক টন। আশা করা হচ্ছে গত বছরের চেয়েও এবারের ফলন বেশি হওয়ার আশাবাদী । সেই তুলনায় শুধু হাঁড়িভাঙা আম এবারে উৎপাদন হতে পারে ১৫ হাজার মেট্রিক টনের বেশী । আমের মৌসুমের শুরুতে দাম কিছুটা কম থাকলেও কেজি প্রতি হাঁড়িভাঙা আম ৮০ থেকে ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। রংপুর অঞ্চলের আম চাষীরা আম বিক্রি করে ২০০ কোটি টাকারও বেশি টাকা ঘরে তুলেন।।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম