বৃহস্পতিবার, ১৭ Jun ২০২১, ১১:১৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনামঃ
হত্যাকান্ডের ৯ দিন পর খুনিকে গ্রেপ্তার করেছে র্্যাব মাগুরা শ্রীপুরের জনপ্রিয় শিক্ষক আমিরুজ্জামান সেলিমের ইন্তেকাল বাকলিয়ার সন্ত্রাসী এয়াকুবসহ চিহ্নিত অস্ত্রধারীদের গ্রেফতার দাবি চট্টগ্রামে বায়েজিদ লিংক রোডে ঝুঁকিপূর্ণ ভাবে পাহাড়ের বসতিদের উচ্ছেদ অভিযান শুরু পরীমণিকে ধর্ষণচেষ্টায় নাসির উদ্দিন গ্রেফতার রাউজানের গণি পাড়ার মেয়ে কিংবদন্তি শাবানার গ্রামের বাড়িতে বছরে পর বছর ঝুলছে তালা র‌্যাব ক্যাম্পের অভিযান : দুই মাদক কারবারি আটক সদ্য নবনির্বাচিত দিনাজপুর চেম্বারের রেজা হুমায়ুন ফারুক চৌধুরী (শামীম) পরিষদের বিজয়ীদের ফুলেল শুভেচ্ছা জানালো পরিবেশক সমিতি দিনাজপুর কোম্পানীগঞ্জে সিএনজি ধর্মঘটের ঘোষণা পৌর মেয়র কাদের মির্জা’র চট্টগ্রামের বাকলিয়ার এয়াকুব আলী বাহিনীর চিহ্নিত অস্ত্রধারীদের অস্ত্র উদ্ধারের দাবিতে সাংবাদিক সম্মেলন

নোয়াখালীর উন্নয়নে কর্মসংস্থান বৃদ্ধির জন্য সরকারি উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক

আঞ্চলিক ভাষা ইনস্টিটিউট স্থাপনের প্রয়োজনীয়তা ও অন্যান্য বিষয়ে আইওয়ান টিভির “আঁংগো বাড়ি নোয়াখালী” নামক অনুষ্ঠানে প্রফেসর আবুল বাশার।

লন্ডন ভিত্তিক আইওয়ান টিভি “আঁংগো বাড়ি নোয়াখালী” নামক লাইভ আঞ্চলিক ভাষার অনুষ্ঠানে আঞ্চলিক ভাষায় নোয়াখালীর কর্মসংস্থান, ভাষা,সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্য নিয়ে কথা বলেন চৌমুহনী সরকারি এস এ কলেজের অধ্যক্ষ প্রফেসর আবুল বাশার।

আলোচনার শুরুতে তিনি নিজ কলেজ নিয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরেন এবং এসময় কলেজের শিক্ষার মান ও বর্তমান পরিবেশ নিয়ে আলোচনা করেন।
পরে উপস্থাপকের নোয়াখালীর আঞ্চলিক ভাষা হারিয়ে যাচ্ছে কিনা এ প্রশ্নের জবাবে তিনি বলেন, ভাষা যতটুকু না হারিয়ে যাচ্ছে তার চেয়ে নোয়াখালীর ভাষাকে বর্তমানে অধিকাংশ ক্ষেত্রে অনেকে বিকৃতভাবে উপস্থাপন করছে। তাই এ ভাষা সংরক্ষণ ও সঠিকভাবে মূল্যায়ন করতে এ মুহূর্তে একটি ভাষা ইনস্টিটিউট স্থাপন প্রয়োজন। আর এ ভাষা ইনস্টিটিউট স্থাপনের জন্য বিভিন্ন সরকারি ও জন প্রতিনিধির মাধ্যমে আমরা সরকারের মাননীয় সংস্কৃতিমন্ত্রীর নিকট তুলে ধরতে পারি।

আলোচনার মাঝে অধ্যক্ষ প্রফেসর আবুল বাশার নোয়াখালীর উন্নয়নে কর্মসংস্থান বৃদ্ধির জন্য সরকারি উদ্যোগে যদি নোয়াখালীতে একটি ইপিজেড, অর্থনৈতিক জোন,নৌ- বন্দর ও একটি বিমান বন্দর স্থাপন করা হয় তাহলে এ অঞ্চলের মানুষের কর্মসংস্থান বৃদ্ধির পাশাপাশি জীবনযাত্রার মান আরো বেশি উন্নত হবে এবং দেশের উন্নয়ন ঘটবে।
এদিকে এক প্রশ্নের জবাবে কর্মসংস্থান বৃদ্ধির ক্ষেত্রে স্থানীয় শিল্পপতিদের দায়িত্ব আছে কিনা এর জবাবে, প্রফেসর আবুল বাশার বলেন, যে আসলে একটি ভালো পরিবেশ পেলে শিল্পপতিরা বিনিয়োগ করতে আগ্রহী হবে। এক্ষেত্রে আমাদের সবাইকে ঐক্যবদ্ধ হয়ে একসাথে আলোচনা করে সুন্দর পরিবেশের জন্য উদ্যোগ গ্রহণ করতে হবে।

আলোচনার একপর্যায়ে উঠে আসে নোয়াখালীর বিভিন্ন সামাজিক আচার – আচরণ,রীতিনীতি ও আধুনিক শিক্ষার ফলে নোয়াখালী মানুষের আচরণ পরিবর্তন হচ্ছে কিনা এ বিষয়গুলো। একই সাথে উঠে আসে এখানকার আতিথিয়তার বিষয়।
এ লাইভ অনুষ্ঠানে নিজের স্বরচিত কবিতা আবৃত্তি, নোয়াখালীর রম্য ছড়া ও প্রবচন পাঠ এবং ব্যক্তিগত নানাবিধ বিষয়সহ অনেক তথ্য তিনি তুলে আনেন যা ছিল আন্দনময় ও প্রয়োজনীয়।

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2022 TechPeon.Com
Design & Developed BY TechPeon.Com