1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
ভোলা থেকে পাচার হওয়া সাড়ে ৭ লাখ চিংড়ির রেনু পোনাসহ আটক ২০ - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:৪৭ পূর্বাহ্ন

ভোলা থেকে পাচার হওয়া সাড়ে ৭ লাখ চিংড়ির রেনু পোনাসহ আটক ২০

মনিরুজ্জামান ঃ

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ৪ জুন, ২০২১
  • ৬২ বার

ভোলার বোরহানউদ্দিন থেকে প্রতিনিয়ত পাচার হচ্ছে গলদা বাগদার বড় বড় চালান। মেঘনা তেঁতুলিয়ার বিভিন্ন স্পটে এসব চিংড়ির রেণু শিকার করেন বিভিন্ন বয়সী লোকজন । বিগত তিন বছরে বিভিন্ন স্পটে স্থানীয় মৎস্য বিভাগের উদ্যোগে অভিযান পরিচালনা করেন।আটক করেন অনেক চালান। অনেক রাবক বোয়ালদের চালান আটক করে মোটা অংকের টাকা জরিমানা করার নজির রয়েছে। চলতি মৌসুমে ( ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত) গলদা বাগদা ধরার কোন স্পটে অভিযান কিংবা কোন চালান আটক করতে পারেনি স্থানীয় মৎস্য বিভাগ । যার কারণে পাচার প্রক্রিয়ার সাথে জড়িত রাবক বোয়ালরা নির্বিঘ্নে চালানগুলো তেতুলিয়া দিয়ে বরিশাল পাঠাচ্ছেন। বোরহানউদ্দিন মৎস্য বিভাগ শীতল নিদ্রায় থাকলেও বেশ তৎপর বরিশাল অঞ্চলের কর্মকর্তাগন।যার ধারাবাহিকতায়

ভোলা থেকে পাচার হওয়া সাড়ে ৭ লাখ গলদা চিংড়ির রেনু পোনাসহ ২০ জনকে আটক করেছে বরিশালের প্রশাসন ও পুলিশ বিভাগ। এদের মধ্যে আনুমানিক ৬ লাখ গলদা চিংড়ির রেনু পোনাসহ ১৯ জনকে নৌ-পুলিশ এবং দেড়লাখ রেনুপোনাসহ ১ জনকে উপজেলা প্রশাসন আটক করেছে।, বৃহষ্পতিবার (০৩ জুন) ভোরে নগরের শহীদ আব্দুর রব সেরনিয়াবাত সেতুর ঢালে চেকপোষ্ট বসিয়ে এ অভিযান চালায় বরিশাল সদর নৌ থানা পুলিশের সদস্যরা। বিষয়টি নিশ্চিত করে নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাসনাত জামান। তিনি জানান, একটি ট্রাকে ২০ টি ড্রামে ভর্তি করে রেনুপোনাগুলো ভোলা থেকে খুলনার দিকে নেয়া হচ্ছিলো। এসময় অভিযান চালিয়ে ট্রাকে থাকা রেনুপোনাসহ ১৯ জনকে আটক করা হয়।

স্থানীয় একটি সূত্র জানায়,নৌপুলিশের হাতে আটককৃত চালানটি বোরহানউদ্দিন উপজেলার কয়েকজন ব্যবসায়ীর।যাদের পিছনে রয়েছে একটি প্রভাবশালী মহল।যারা আর্থিক সমঝোতার ভিক্তিতে গংগাপুর এলাকার তেঁতুলিয়া নদী দিয়ে প্রতিনিয়ত এ চালানগুলো পাচাঁর করে থাকেন।চালানগুলো বরিশাল হয় খুলনা বাগেরহাট সহ বিভিন্ন স্থানে যায়।
আটককৃতরা জানিয়েছে প্রতি ড্রামে ২০ হাজার করে গলদা চিংড়ির রেনু পোনা রয়েছে। তিনি আরো জানান, বিষয়টি মৎস বিভাগ ও উপজেলা প্রশাসনকে জানানো হয়েছে। পাশাপাশি এ বিষয়ে আইনগত ব্যবস্থা গ্রহনের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

এদিকে বরিশাল সদর উপজেলা পরিষদের সামনে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে আরো দেড় লাখ গলদা চিংড়ির রেনুপোনা সহ একটি পিকআপ ও এক পাচারকারীকে আটক করেছে উপজেলা প্রশাসন। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মুনিবুর রহমান জানান, গোপন সংবাদের ভিত্তিতে আনসার সদস্যদের সহায়তায় উপজেলা পরিষদের (থানা কাউন্সিল) সামনের সড়কে অভিযান চালানো হয়। এসময় পটুয়াখালীর দশমিনা থেকে ঢাকামুখী একটি পিকআপে ৫ টি ড্রামভর্তি দেড়লাখ গলদা চিংড়ির রেনু পোনা পাওয়া যায়। পাশাপাশি এসময় ১ জনকে আটক করা হয়, পরে তাকে উপজেলা সহকারী কমিশনার ভূমি কর্মকর্তার পরিচালিত ভ্রাম্যমান আদালতের মাধ্যমে কারাদন্ড দেয়া হয়। তিনি আরো জানান, এখান থেকে পাওয়া তথ্যানুযায়ী নৌ পুলিশ অভিযান চালিয়ে ১৯ জনকে ২০ টি ড্রামভর্তি রেনুপোনাসহ আটক করেন। তাদেরও একই কর্মকর্তার পরিচালিত ভ্রাম্যমান আদালতের নিকট সোপর্দ করা হয়েছে। এদিকে রেনুপোনাগুলো অবমুক্ত করা হয়েছে বলে জানিয়েছেন মৎস কর্মকর্তারা।

বরিশাল জেলা মৎস্য অফিসার মোঃ আসাদুজ্জামান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন ,সাড়ে ৭ লাখ রেণু পোনা জব্দ করা হয়েছে।আটককৃতদের মধ্যে ২ জনকে ১ বছর করে,১৭ জনকে একমাস করে দন্ডপ্রদান করেন ভ্রাম্যমাণ আদালত।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম