1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. nrghor@gmail.com : Nr Gh : Nr Gh
  3. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
সিআরবি রক্ষায় চট্টগ্রামবাসীর সাথে আছি - আবু সূফিয়ান | দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ২৪ জুলাই ২০২১, ০৮:৩৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
নরসিংদীতে মানব কল্যাণে চিরস্মরণীয় হয়ে থাকবে সদর এসিল্যান্ড শাহ আলম মিয়া দেশ সেরা কন্টেন্ট নির্মাতা হলেন চৌদ্দগ্রামের মোহাম্মদ আমির হোসেন বিএনপি নেতা গাজী কবিরের চাচা আবু তাহেরের ইন্তেকাল, দাফন সম্পন্ন রাউজানে এক যুবকের আত্মহত্যা লালমনিরহাটে ঈদুল আজহা উপলক্ষে ২ শতাধিক ছিন্নমূল মানুষের মাঝে খাবার বিতরন করেন স্বেচ্ছাসেবী সংগঠন লালমনিরহাটে তিস্তার ভাঙন ও বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারে মাঝে খাবার ও মাস্ক বিতরণ শ্রীপুর প্রেসক্লাবের প্রতিষ্ঠাতার ইন্তেকাল ভোলায় ঝড়ের কবলে ট্রলার ডুবি, ১৬জেলে উদ্ধার লকডাউন বাস্তবায়নে চৌদ্দগ্রাম থানা পুলিশের বিশেষ মহড়া সুরক্ষিত হলো সাম্প্রদায়িক সম্প্রীতি নিস্পতি হলো ভূমি বিরোধ

সিআরবি রক্ষায় চট্টগ্রামবাসীর সাথে আছি – আবু সূফিয়ান

মো. আবদুস সবুর, চট্টগ্রাম:
  • আপডেট টাইম : বুধবার, ১৪ জুলাই, ২০২১
  • ৫৫ বার

চট্টগ্রাম মহানগরীর সিআরবি এলাকায় বেসরকারি সংস্থা ও রেলওয়ের যৌথ উদ্যোগে হাসপাতাল ও মেডিকেল কলেজ নির্মাণের সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়ে বিবৃতি দিয়েছেন চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহবায়ক আলহাজ্ব আবু সুফিয়ান।

গণমাধ্যমে দেয়া এক বিবৃতিতে তিনি বলেন, চট্টগ্রাম নগরীর সবুজ প্রকৃতি খ্যাত পূর্ব রেলের সদর দপ্তর সিআরবি এলাকায় সরকারি-বেসরকারি অংশীদারিত্বে একটি হাসপাতাল ও মেডিকেল কলেজ নির্মাণের উদ্যোগ নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত এই এলাকায় হাসপাতাল নির্মাণের বিষয়টি পরিবেশবাদী, প্রকৃতিপ্রেমী তথা চট্টগ্রামের আপামর জনসাধারণের পাশাপাশি আমাকেও অত্যন্ত ব্যথিত, উদ্বিগ্ন ও ক্ষুব্ধ করেছে।

যান্ত্রিক ও কোলাহল পূর্ণ এই শহরে মানুষের প্রাকৃতিক পরিবেশে নিশ্বাস ফেলার মতো জায়গার অনেক অভাব রয়েছে। শতবর্ষী বৃক্ষ ঘেরা পাহাড়,টিলা ও উপত্যকা ঘেরা সিআরবি এলাকাটি তাই জনসমাগমের অন্যতম প্রধান কেন্দ্র। গত কয়েক বছর ধরে পহেলা বৈশাখসহ নানা সাংস্কৃতিক কর্মকাণ্ডের আয়োজন হয় সিআরবি শিরীষ তলায়। ছায়াঘেরা পরিবেশ নগরবাসীর প্রাতঃ ও বৈকালিক ভ্রমণ এবং বিনোদনের কেন্দ্রও এই স্থানটি। তাই এলাকাটিকে নগরীর ফুসফুস বলা হয়ে থাকে।

শুধুমাত্র প্রাকৃতিক সৌন্দর্যের কারণেই নয় ঐতিহাসিক কারণেও সিআরবি একটি গুরুত্বপূর্ণ এলাকা। অবিভক্ত ভারতের বেঙ্গল অ্যান্ড আসাম রেলওয়ের সদর দপ্তর সিআরবি ভবনটি হয় ১৮৯৫ সালে। শতবর্ষী বৃক্ষ সমূহ এবং বৃটিশ আমলের তৈরি দালানগুলি ইতিহাসের সাক্ষী হিসেবে দাঁড়িয়ে থেকে সিআরবির শোভা আরও অনেকাংশে বাড়িয়ে দিয়েছে।

তিনি আরও বলেন, নির্জন, কোলাহলমুক্ত এ জায়গাটিতে হাসপাতাল হলে এটি একটি বাণিজ্যিক এলাকায় পরিণত হবে। এখানকার ছোট-বড় বৃক্ষ সমূহ কাটা পড়বে,আশেপাশে তৈরি হবে মেডিকেল বর্জ্যের স্তুপ,গড়ে উঠবে দোকানপাট। যার কারণে প্রাকৃতিক পরিবেশ বিনষ্ট হবে এবং নৈসর্গিক এলাকাটি তার সৌন্দর্য হারাবে। সকালে ও বিকালে হাটতে আসা প্রকৃতিপ্রেমী নাগরিকগণও স্বাস্থ্য ঝুঁকিতে পড়বে।

তাই সার্বিক বিষয় বিবেচনায় এখানে হাসপাতাল করার সিদ্ধান্ত নিতান্তই অবিবেচক। এটি একটি বাণিজ্যিক হাসপাতাল যা সাধারণ জনগোষ্ঠীর উপকারে আসবেনা। প্রাকৃতিক পরিবেশ নষ্ট করে বাণিজ্যিক হাসপাতাল প্রতিষ্ঠা করা মানে হলো কোন বিশেষ গোষ্ঠীকে ব্যবসা বাণিজ্যের সুযোগ করে দেয়া। চট্টগ্রামে রেলওয়ের অনেক পরিত্যক্ত জায়গা রয়েছে। অনেক জমি অবৈধ দখলদারদের দখলে। এইসব জমি উদ্ধার করে সেখানে বাণিজ্যিক হাসপাতাল গড়ে তোলা হোক। তাই জনস্বার্থে এই প্রকল্পটি সেখানে সরিয়ে নেওয়া হোক। আমি রেলওয়ে কর্তৃপক্ষকে অবিলম্বে এই হঠকারী সিদ্ধান্ত ও উদ্যোগ থেকে সরে এসে প্রয়োজনে অন্যত্র হাসপাতাল নির্মাণের অনুরোধ জানাচ্ছি। ঐতিহাসিক সিআরবি ও শতবর্ষী বৃক্ষ রক্ষায় চট্টগ্রামবাসীর পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করছি।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2022 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম