1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
গুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডসহ সকল রাষ্ট্রীয় নিপীড়ন বন্ধ করার দাবী - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:৩৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
শিল্প সমিতির নেতৃত্বে দুই মহা-খলনায়ক, সাভপতি- মিশু,সাধারণ সম্পাদক- ডিপজল মনিপুরে গুলি ও পশ্চিমবঙ্গে কিছু সহিংসতা ছাড়া মোটামুটি শান্তিপূর্ণ ভোট গ্রহণ  হয়েছে ভারতে নকলায় ভাই বউয়ের লাঠির আঘাতে ভাসুর নিহত: মা-মেয়ে আটক ঈদগাঁওতে আইন শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভায় ডিসি নির্বাচন সুষ্ঠু ও নির্বিঘ্ন করতে প্রশাসন বদ্ধপরিকর ঠাকুরগাঁওয়ে যৌতুক ছাড়াই একসাথে বিবাহ করলেন দুই বন্ধু ! মোঃ মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও জেলা Best Totally Free Dating Websites in 2024 বাঁশখালীতে সড়ক সংস্কার কাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন সাংসদ মুজিবুর রহমান মাগুরায় ডেন্টাল সোসাইটি’র নির্বাচনে সভাপতি ডাঃ সুশান্ত ও সাঃ সম্পাদক ডাঃ ইমন পুনঃ নির্বাচিত ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে প্রাণিসম্পদ প্রদর্শন অনুষ্ঠিত হয়েছে ঠাকুরগাঁও জেলা আইন শৃংখলা কমিটির সভা

গুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডসহ সকল রাষ্ট্রীয় নিপীড়ন বন্ধ করার দাবী

মায়ের ডাক আয়োজিত _এইচআরডি নেটওয়ার্ক ডিফেন্ডার্সদের চট্টগ্রাম প্রেসক্লাবে মানববন্ধন

এম.এইচ সোহেল, চট্টগ্রাম:
  • আপডেট টাইম : সোমবার, ৩০ আগস্ট, ২০২১
  • ১৩৭ বার

বাংলাদেশ সরকার এখনো গুম সংক্রান্ত আন্তর্জাতিক সনদ অনুস্বাক্ষর করেনি এবং সরকারের পক্ষ থেকে প্রতিনিয়ত গুমের বিষয়টি অস্বীকার করা হচ্ছ। অথচ ২০১৯ সালে জাতিসংঘে বাংলাদেশ প্রথমবারের মতো প্রতিবেদন জমা দিলে বাংলাদেশের পরিস্থিতির পর্যালোচনার পর জাতিসংঘের নির্যাতন বিরোধী কমিটি তাদের চূড়ান্ত পর্যবেক্ষণে অঘোষিত আটক ও গুমের ঘটনাগুলোর বিষয়ে বাংলাদেশ সরকারের তথ্য প্রকাশের ব্যর্থতায় উদ্বেগ জানিয়েছে।

৩০ আগস্ট গুম দিবস বা ডিজএ্যাপেয়ারেন্স দিবসে সকাল সাড়ে দশটায় চট্টগ্রাম প্রেসক্লাব এর সামনে গুম ও বিচারবহির্ভূত হত্যাকান্ডসহ সকল রাষ্ট্রীয় নিপীড়ন বন্ধ করার দাবীতে গুম হয়ে যাওয়া সন্তানদের মায়েদের সংগঠন মায়ের ডাক ও হিউম্যান রাইটস্ ডিফেন্ডার্স নেটওয়ার্ক এর যৌথ আয়োজনে পালিত মানববন্ধনে বক্তারা এসব কথা বলেন।

বক্তারা আরো বলেন,রাষ্ট্রীয় বাহিনী কর্তৃক গুম ও বিচারবহির্ভূতভাবে হত্যা হলো রাষ্ট্রীয় নিপীড়নের চরম বহিঃপ্রকাশ। কিন্তু নিপীড়নকারী রাষ্ট্র শুধু গুম বা ক্রসফায়ারের মতো হত্যাকাণ্ডই ঘটায় না। সমাজের প্রত্যেক ক্ষেত্রে ভিন্নমত ও শাসকচক্রের স্বার্থবিরোধীতাকে নিশ্চিহ্ন করার জন্য এমন কোন কাজ নেই,যা তারা করে না।

বিভিন্ন সময় গুম হয়ে যাওয়া লোকের পরিবারের সদস্যদের উপস্থিতিতে আয়োজিত এ মানববন্ধনের সভাপতিত্ব করেন এইচআরডি নেটওয়ার্ক চট্টগ্রাম এর সভাপতি অধ্যাপক ওচমান জাহাঙ্গীর।

হিউম্যান রাইটস্ ডিফেন্ডার, ট্রাস্ট অব হিউম্যান রাইটস্ বাংলাদেশ এর মহাসচিব আবদুল্লাহ মজুমদার এর সঞ্চালনায় মানববন্ধনে দেশের সুশীল সমাজের প্রতিনিধি, আইনজীবী,লেখক- সাংবাদিক, বিদগ্ধ সংগঠকবৃন্ধ উপস্থিত ছিলেন।
গুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের ওপর বক্তব্য রাখেন জাতীয় মুক্তি কাউন্সিল এর সভাপতি এড ভুলন ভৌমিক, সদস্য সচিব এড. আমীর আব্বাস, বিশিষ্ট সংগঠক হামিদুল হক চৌধুরী, এড সাজ্জাত হোসেন, এড মানিক সাহাদাত, বিশিষ্ট নজরুল শিল্পী ফরিদা করিম,এড শফিউল করিম আবিদ, সাংবাদিক রোকন উদ্দিন, সাংবাদিক এম মনির চৌধুরী রানা,সাংবাদিক জসিম উদ্দিন, সাংবাদিক হুমায়রা জান্নাত,এবিটিভির কমল বড়ুয়া বিজয়,বাংলাদেশ সম্মিসন ট্রাস্ট এর সাধারণ সম্পাদক মোঃ রফিকুল ইসলাম,মানবাধিকার কর্মী মীর বরকত হোসেন,অভিযাত্রী পত্রিকার সম্পাদক এম. এইচ সোহেল,গুমের স্বীকার জাহেদ হোসেনের মা হোসনে আরা, গুমের, বলি মনসুরের পরিবার, গুমের স্বীকার শামীম সর্দারের পরিবার, বাচা চেয়ারম্যান এর পরিবারের পক্ষে মনির,সাংবাদিক জাহেদ হাসান এস এম শাহজাহানসহ আরো অনেকেই বক্তব্য রাখেন।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম