1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. nrghor@gmail.com : Nr Gh : Nr Gh
  3. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
গুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডসহ সকল রাষ্ট্রীয় নিপীড়ন বন্ধ করার দাবী - দৈনিক শ্যামল বাংলা
বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১, ০৫:২১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
নবীগঞ্জে মহিলালীগের উদ্যােগে প্রধানমন্ত্রীর ৭৫ তম জন্মদিনে কেক কাটলেন এমপি মিলাদ গাজী নবীগঞ্জ উপজেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষ্যে ১৯ হাজার করোনা টিকা প্রদান শেখ হাসিনার জন্ম না হলে বাংলাদেশ উন্নয়নের মডেল হিসেবে স্বীকৃতি পেত না : নজরুল ইসলাম এমপি নবীগঞ্জে সুষ্টভাবে শারদীয় দুর্গাপুজা পালনে থানা পুলিশের বিশেষ আইন শৃংখলা সভা অনুষ্টিত মাগুরার শ্রীপুরে মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের উদ্যোগে প্রধান মন্ত্রীর ৭৫তম জন্মদিন পালন প্রধানমন্ত্রীর জন্মদিনে চট্টগ্রাম উত্তর জেলা যুবলীগের খাবার বিতরণ ও দোয়া মাহফিল নাঙ্গলকোটের বাঙ্গড্ডা ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মদিন পালিত রাঙ্গুনিয়া কলেজে ছাত্রলীগের উদ্যোগে প্রধানমন্ত্রীর জন্মদিন পালন চট্টগ্রাম চন্দনাইশে প্রধানমন্ত্রীর জন্ম দিবস উপলক্ষে যুবলীগের র‍্যালি চট্টগ্রাম চন্দনাইশে জ্বর ও নিউমোনিয়ার প্রাদুভার্ব

গুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডসহ সকল রাষ্ট্রীয় নিপীড়ন বন্ধ করার দাবী

মায়ের ডাক আয়োজিত _এইচআরডি নেটওয়ার্ক ডিফেন্ডার্সদের চট্টগ্রাম প্রেসক্লাবে মানববন্ধন

এম.এইচ সোহেল, চট্টগ্রাম:
  • আপডেট টাইম : সোমবার, ৩০ আগস্ট, ২০২১
  • ২৫ বার

বাংলাদেশ সরকার এখনো গুম সংক্রান্ত আন্তর্জাতিক সনদ অনুস্বাক্ষর করেনি এবং সরকারের পক্ষ থেকে প্রতিনিয়ত গুমের বিষয়টি অস্বীকার করা হচ্ছ। অথচ ২০১৯ সালে জাতিসংঘে বাংলাদেশ প্রথমবারের মতো প্রতিবেদন জমা দিলে বাংলাদেশের পরিস্থিতির পর্যালোচনার পর জাতিসংঘের নির্যাতন বিরোধী কমিটি তাদের চূড়ান্ত পর্যবেক্ষণে অঘোষিত আটক ও গুমের ঘটনাগুলোর বিষয়ে বাংলাদেশ সরকারের তথ্য প্রকাশের ব্যর্থতায় উদ্বেগ জানিয়েছে।

৩০ আগস্ট গুম দিবস বা ডিজএ্যাপেয়ারেন্স দিবসে সকাল সাড়ে দশটায় চট্টগ্রাম প্রেসক্লাব এর সামনে গুম ও বিচারবহির্ভূত হত্যাকান্ডসহ সকল রাষ্ট্রীয় নিপীড়ন বন্ধ করার দাবীতে গুম হয়ে যাওয়া সন্তানদের মায়েদের সংগঠন মায়ের ডাক ও হিউম্যান রাইটস্ ডিফেন্ডার্স নেটওয়ার্ক এর যৌথ আয়োজনে পালিত মানববন্ধনে বক্তারা এসব কথা বলেন।

বক্তারা আরো বলেন,রাষ্ট্রীয় বাহিনী কর্তৃক গুম ও বিচারবহির্ভূতভাবে হত্যা হলো রাষ্ট্রীয় নিপীড়নের চরম বহিঃপ্রকাশ। কিন্তু নিপীড়নকারী রাষ্ট্র শুধু গুম বা ক্রসফায়ারের মতো হত্যাকাণ্ডই ঘটায় না। সমাজের প্রত্যেক ক্ষেত্রে ভিন্নমত ও শাসকচক্রের স্বার্থবিরোধীতাকে নিশ্চিহ্ন করার জন্য এমন কোন কাজ নেই,যা তারা করে না।

বিভিন্ন সময় গুম হয়ে যাওয়া লোকের পরিবারের সদস্যদের উপস্থিতিতে আয়োজিত এ মানববন্ধনের সভাপতিত্ব করেন এইচআরডি নেটওয়ার্ক চট্টগ্রাম এর সভাপতি অধ্যাপক ওচমান জাহাঙ্গীর।

হিউম্যান রাইটস্ ডিফেন্ডার, ট্রাস্ট অব হিউম্যান রাইটস্ বাংলাদেশ এর মহাসচিব আবদুল্লাহ মজুমদার এর সঞ্চালনায় মানববন্ধনে দেশের সুশীল সমাজের প্রতিনিধি, আইনজীবী,লেখক- সাংবাদিক, বিদগ্ধ সংগঠকবৃন্ধ উপস্থিত ছিলেন।
গুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের ওপর বক্তব্য রাখেন জাতীয় মুক্তি কাউন্সিল এর সভাপতি এড ভুলন ভৌমিক, সদস্য সচিব এড. আমীর আব্বাস, বিশিষ্ট সংগঠক হামিদুল হক চৌধুরী, এড সাজ্জাত হোসেন, এড মানিক সাহাদাত, বিশিষ্ট নজরুল শিল্পী ফরিদা করিম,এড শফিউল করিম আবিদ, সাংবাদিক রোকন উদ্দিন, সাংবাদিক এম মনির চৌধুরী রানা,সাংবাদিক জসিম উদ্দিন, সাংবাদিক হুমায়রা জান্নাত,এবিটিভির কমল বড়ুয়া বিজয়,বাংলাদেশ সম্মিসন ট্রাস্ট এর সাধারণ সম্পাদক মোঃ রফিকুল ইসলাম,মানবাধিকার কর্মী মীর বরকত হোসেন,অভিযাত্রী পত্রিকার সম্পাদক এম. এইচ সোহেল,গুমের স্বীকার জাহেদ হোসেনের মা হোসনে আরা, গুমের, বলি মনসুরের পরিবার, গুমের স্বীকার শামীম সর্দারের পরিবার, বাচা চেয়ারম্যান এর পরিবারের পক্ষে মনির,সাংবাদিক জাহেদ হাসান এস এম শাহজাহানসহ আরো অনেকেই বক্তব্য রাখেন।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2022 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম