1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের লক্ষ্যে ৩০টি সংগঠনের সমন্বয়ে মহাজোট গঠন - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১০:১৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁওয়ে ভেলাজান আনছারিয়া ফাজিল মাদ্রাসা আদালতের নির্দেশ অমান্য করে নিয়োগ পরীক্ষা ! হক কমিটির উদ্যোগে রাউজানে প্রচন্ড তাপদাহের মধ্যে পথচারী ও শ্রমজীবি মানুষের শরবত বিতরন তিতাসে তীব্র তাপদাহে পানি ও খাবার স্যালাইন বিতরণ করলেন মু. দেলোয়ার হোসেন পলাশ ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে তীব্র তাপপ্রবাহের মধ্যেই গাছ কেটে সাবাড় করছে বন বিভাগ রাউজানে প্রচন্ড গরমে জনজীবন অতিষ্ঠ- পথচারীদের জন্য সুপেয় পানির ব্যবস্থা রাউজানে গাছ কাটতে গিয়ে এক শ্রমিকের মৃত্যু ঠাকুরগাঁওয়ে বৃষ্টির পানির প্রত্যাশায় বিশেষ নামাজ আদায় রাজধানীতে এক আলোচনা সভায় বাংলা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্দেশ্যে বাংলা কলেজ প্রতিষ্ঠা হয়েছিল, তাই বাংলা কলেজ কে বিশ্ববিদ্যালয় রূপান্তরের  দাবী ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে উপজেলা পরিষদ নির্বাচনে চাচা ও বাবা-ছেলে লড়াই ! ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে স্বর্ণের খোঁজে দিনরাত ইটভাটার মাটি খুঁড়াখুঁড়ি !

এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের লক্ষ্যে ৩০টি সংগঠনের সমন্বয়ে মহাজোট গঠন

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ১০ সেপ্টেম্বর, ২০২১
  • ১২২ বার

নিজস্ব প্রতিবেদকঃ ৩০শে নভেম্বরের মধ্যে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীকরণ করা না হলে কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দিয়েছে এমপিওভুক্ত শিক্ষক-কর্মাচারী জাতীয়করণ প্রত্যাশী মহাজোট।

আজ শুক্রবার (১০ই সেপ্টেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত সংবাদ সম্মেলনে তারা এ হুঁশিয়ারি দেন।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, ‘আমরা বারবার আন্দোলন করেও সরকারের কাছ থেকে জাতীয়কণের দাবি আদায় করতে পারিনি। বর্তমানে শিক্ষক-কর্মচারীদের বদলি নেই, প্রমোশন নেই। বিনোদন ভাতা নেই, অন্যান্য সুযোগ সুবিধাও নেই। বরং শিক্ষক কর্মচারীদের ওপর আছে ম্যানেজিং কমিটির অযাচিত অত্যাচার। বর্তমানে এনটিআরসিএ শিক্ষক নিয়োগের সুপারিশ করলেও ম্যানেজিং কমিটি প্রধান ও সহকারী প্রধান শিক্ষক এবং কর্মচারী নিয়োগ করেন। এক্ষেত্রে নিয়োগের অস্বচ্ছতা ও ক্ষেত্র বিশেষে দুর্নীতির অভিযোগ পাওয়া যায়।’

তারা বলেন, ‘অবিলম্বে এই কমিটি প্রথা বাতিল করে সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের মতো এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনা করতে হবে।’
১৯৮০ সালে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীগণ সরকারের নিকট থেকে প্রথমে জাতীয় বেতন স্কেলের আওতায় ৫০% প্রারম্ভিক বেতন প্রাপ্তির সুযোগ অর্জন করেন। শুরু থেকে এ পর্যন্ত শিক্ষক-কর্মচারীগণ বিভিন্ন সরকারের আমলে আন্দোলন-সংগ্রামের প্রেক্ষিতেই বর্তমানে শতভাগ বেতনসহ বার্ষিক ৫% প্রবৃদ্ধি, ২০% বৈশাখীভাতা, ১০০০ টাকা বাড়িভাতা, ৫০০ টাকা চিকিৎসা ভাতা। কর্মচারীগণ ৫০% বোনাস এবং শিক্ষকগণ ২৫% বোনাস ও নির্ধারিত হারে অবসর ও কল্যাণ ভাতা পাচ্ছেন। তবে অবসর-কল্যাণ ভাতা শিক্ষক-কর্মচারীগণ চাকুরি থেকে অবসরের ৩-৪ বছরের আগে পান না এবং এ সময়ে অনেক শিক্ষক-কর্মচারী মৃত্যুবরণ করেন।

বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরামের যুগ্ম মহাসচিব মতিউর রহমান দুলালের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী জাতীয়করণ প্রত্যাশী মহাজোটের আহবায়ক ও বাংলাদেশ বেসরকারি শিক্ষক-কর্মচারী ফোরামের সভাপতি অধ্যক্ষ মো. মাঈন উদ্দিন, জোটের সমন্বয়ক মোহাম্মদ রফিকুল ইসলাম ও সদস্য সচিব জসিম উদ্দিন আহম্মদ বক্তব্য দেন।

শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের লক্ষ্যে প্রায় ৩০টি সংগঠনের সমন্বয়ে গঠিত মহাজোটের নেতারা সংবাদ সম্মেলনে অংশ নেন।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম