1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
বরিশাল বিভাগের ভোলা জেলায় CEMB সুশীলন নামে একটি এনজিওতে কর্মকর্তাদের যত দুর্নীতি অনিয়ম - দৈনিক শ্যামল বাংলা
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০২:০০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
datingonlinesite dating app testimonial: This dating app goes means past likes and swipes মিরপুর ল ‘কলেজের তথাকথিত অধ্যক্ষ আলা উদ-দিনের অবৈধ ক্ষমতার অবসান! সরব সামাজিক যোগাযোগ মাধ্যম! শ্রীপুর উপজেলা নির্বাচনে ভোটাররা বেছে নিতে পারেন জামিল হাসান দুর্জয়কে রাত পেহালেই নবীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন সকল প্রস্তুতি সম্পন্ন দুর্নীতি বিরোধী বিতর্ক ও রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ চৌদ্দগ্রামে দুর্নীতি বিরোধী বিতর্ক ও রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ৭ দফা বাস্তবায়নের মাধ্যমেই ধর্মীয় সংখ্যালঘু জনগোষ্ঠীর অধিকার সংহত করা সম্ভব চেয়ারম্যান প্রার্থী আবু আহমেদ চৌধুরীর সমর্থনে চন্দনাইশ উপজেলা যুবলীগের মতবিনিময় সভা মাগুরায় এক দিবসীয় আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে এলজিইডি’র উল্লেখযোগ্য উন্নয়ন কর্মকান্ড ।

বরিশাল বিভাগের ভোলা জেলায় CEMB সুশীলন নামে একটি এনজিওতে কর্মকর্তাদের যত দুর্নীতি অনিয়ম

বরিশাল প্রতিনিধি ঃ
  • আপডেট টাইম : রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১
  • ৩৬৩ বার

বরিশাল বিভাগের ভোলা জেলার বোরহানউদ্দিন উপজেলা, দৌলতখান উপজেলা এবং তজুমদ্দীন উপজেলায় সুশীলন নামে এনজিওতে হেন কোনো অপকর্ম নেই যা করে যাচ্ছেন টিম ম্যানেজার নামধারী রাকিবুল বাহার ও কো অর্ডিনেটর মোস্তাফিজুর রহমান,এ্যাকাউন্টেট হাবিব,অফিস প্রশাসন সাইফুল্লাহ,মনিটরিং অফিসার আসমা বেগম, (যিনি হেড অফিস থেকেই মনিটরিং করছে সকল অফিস, তাতেও তার কোন সমস্যা হচ্ছে না।অন্যরা যারা বসদের প্রস্তাবে রাজিনা তারা সারাদিন ফিল্ডে কাজ করলেও তাদের হাজার ভুল, এছাড়া চাকরিও হারাতে হচ্ছে ) এবং সুরুজ মিয়া কর্মকর্তারা।

তাদের অপকর্ম ও নারী ঘটিত কর্মকাণ্ডের কারণে সাবেক বাড়ি ওয়ালা (অফিস) ইঞ্জিনিয়ার মহিউদ্দিন নাঈম প্রধান কার্যালয়ে লিখিত অভিযোগ করে এবং বিভিন্ন ভাবে দেনদরবার করে ইঞ্জিনিয়ার ভিলা থেকে অফিস সরাতে বাধ্য করেছিলেন। সাবেক বাড়িওয়ালার প্রধান অভিযোগ ছিলো নারী ঘটিত কর্মকাণ্ডের বিরুদ্ধে । অভিযোগের প্রধান ছিলেন নারী লোভী বাহার ও মোস্তাফিজের বিরুদ্ধে। শুধু কি বাড়িওয়ালার অভিযোগ তা নয়। সুশীলনে কর্মরত নারী পুরুষ অনেকেই এই বাহার মোস্তাফিজ গংদের নির্যাতনের শিকার। একটি বিশ্বস্ত সুত্রে জানতে পারলাম বরিশাল বিভাগের ভোলা জেলায় সুশীলনের কার্যক্রম যত উপজেলায় চলছে সেখানেই বাহার মোস্তাফিজের দৌরাত্ব এবং রাম রাজত্ব কায়েম করে চলছে দিনের পর দিন প্রতিটি অফিসে,তাদেরকে খুশি করতে পারলে সুযোগ সুবিধার অভাব নেই আর যদি তাদের কথায় রাজি না থাকে তাহলে পদে পদে অপমান অপদস্ত এবং শেষ পরিনতি চাকরি থেকে বরখাস্ত। বিশেষ করে নারী কর্মকর্তা কর্মচারী ও ফিল্ড কর্মীরা তাদের নিকট জিন্মি হয়ে আছে। নাম প্রকাশে অনিচ্ছুক একজন নারী কর্মকর্তা চলিত আগস্ট মাসে চাকরি হারিয়েছেন প্রায় তিন বছর চাকরি করার পর। এমনকি তাকে চাকরি থেকে বরখাস্ত করার পর যেখানে নিয়ম অনুযায়ী তিন মাসের বেতন দিয়ে বরখাস্ত করার কথা, তাতো করেইনি বরং চলতি মাসের বেতন তারা আটকায় দেয়। তার বিরুদ্ধে অভিযোগ তিনি অমনোযোগী ও কাজ জানেনা। এখন কথা হলো কাজ না জানলে তাকে প্রধান কার্যালয় কিভাবে এতদিন বেতন দিলেন ? এবং দুই তিন বছর চাকরি করার পর তার কি কোন অভিজ্ঞতাই হয়নি? আসলে তার সব কিছুই সঠিক ছিলো শুধুমাত্র বাহার মোস্তাফিজ গংদের মেনেজ করতে পারেনি বা মেনেজ হয়নি। যারাই এই চক্রের কাছে নিজের ইজ্জত সম্মান বিলিয়ে দিয়ে চাকরি করছে তারাই শুধু মাত্র ভালো থাকতে পেরেছে।

তেমনি এক নারী শিউলি আক্তার যিনি অফিস রিপ্রেজেনটেটিভ হিসেবে কাজ করছেন পাশাপাশি নতুন পুরাতন নারী কর্মকর্তা কর্মচারী ও ফিল্ড কর্মীদের কে কুপ্রস্তাব দিয়ে বাহার মোস্তাফিজের অনুগত করার দায়িত্ব নেন। যারা তার প্রস্তাবে রাজি হবেন তার মতো প্রভাব বিস্তার করে চাকরি করতে পারেন, আর যেসব নারী কর্মকর্তা কর্মচারী ও ফিল্ড কর্মী তার কথা বা প্রস্তাবের বিরুদ্ধে, তাদের চাকরি বেশি দিন থাকেনা এই হলো বরিশাল বিভাগের ভোলা জেলার সুশীলনের বর্তমান পরিস্থিতি। অপরদিকে অফিসের কার্যক্রম কিভাবে চলছে সরেজমিনে তদন্ত করলে থলের বিড়াল বেরিয়ে আসতে সময় লাগবেনা , যেমন তাদের প্রতিদিন, প্রতিমাসের মিটিং আপ্যায়ন বিল,যেখানে মিটিংএ উপস্থিত সকলকে তিনবার খাবার সরবরাহ করা, সেখানে শুধুমাত্র একবার খাবার পরিবেশন করে,তাও খাবারের মান খুবই নিম্মমানের।তজুমদ্দীন অফিসের কাজের বুয়ার বেতন থেকেও টাকা কর্তন, এমনকি কভিড শুরুকালীন একহাজার আটশত বেনিফিসিয়ারীদের চার হাজার পাঁচশত টাকা করে সাহায্য দেওয়া হয়েছিল বিকাশের মাধ্যমে, সেখান থেকেও এই বাহার,মোস্তাফিজ গং শর্তসাপেক্ষে একহাজার টাকা করে নিয়ে আসে, আর বেনিফেসিয়ারীদের বলে এটা কাউকে বলা যাবেনা,বললে পরবর্তীতে তার নাম কাটা যাবে। কিছুটা ফাঁসহলে এখানে ঐ সময় এক সুন্দরীনারী ফিল্ডকর্মী বৈশাখী রাণী যে বাহার,মোস্তাফিজের অনৈতিক প্রস্তাবে রাজি হয়নি,তখন এই বৈশাখী রাণীকে অর্থ কেলেঙ্কারির তকমা দিয়ে তাকে বরখাস্ত করা সহ অনেক ক্ষেত্রেই এই বাহার মোস্তাফিজের হাত! শুনলে অনেকেই অবাক হবেন এই এনজিওতে আবার ডেন্স প্র্যাকটিস চলে ! বুঝতে একটু সহজ করে দেই এই ড্যান্সের নামে নারী কর্মকর্তা কর্মচারীদের সাথে অশালীন আচরণ ও দেহ নিয়ে প্রকাশ্যে ও গোপনে লীলাখেলা চলে।

এই সমস্ত কারনে আগের বাড়িওয়ালা এই অফিস ভাড়া দিতে অপারগতা দেখায়, অবশ্য পরবর্তীতে এই বাড়ি ছাড়তে বাধ্য হয়েছিলেন বাহার, মোস্তাফিজ ও তার অনুসারীরা। তাদের সকল অপকর্মের সহযোগী একাউনটেন্ট হাবিব, অফিস এডমিন সাইফুল্লাহ, সুরুজ মিঞা, তজুমদ্দিনের ফিল্ড কর্মী ওবায়দুর রহমান, ও পতিতা খ্যাত রিপ্রেজেনটেটিভ শিউলি আক্তার। তাদেরকে রিমান্ডে নিলে অনেক নারীর ইজ্জত হারানোর কাহিনি প্রকাশ হবে! একাউনটেন্ট কে রিমান্ডে নিলে বেরিয়ে আসবে সুশীলনের যত অনিয়ম ও দুর্নীতির খতিয়ান। অনতিবিলম্বে যদি এই বাহার মোস্তাফিজদের লাগাম না টানা হয় তাহলে কিছুদিনের মধ্যে নারি নির্যাতন সহ নানান রকমের মামলা হবে এই মানুষ নামের জানোয়ারদের লালসার শিকার নারী কর্মকর্তা কর্মচারী ও ফিল্ড কর্মীদের হাতে। শুধু কি তাই গণধোলাই ও সময়ের ব্যাপার।

পরিশেষে বলবো CEMB সুশীলনের প্রধান কার্যালয় যদি সময় মতো সঠিক সিদ্ধান্ত নিন। নাহয় আপনাদের প্রতিষ্ঠানের তিলে তিলে গড়া সুনাম নষ্ট হয়ে যাবে। তাদের লাগাম টানুন না হয় তাদের ফিরিস্তি আরো দীর্ঘায়িত হবে। ১, সংযুক্ত দুর্নীতির কল রেকর্ড, ২, অফিসে মিটিং চলাকালীন অশোভন সিটিং, ৩,বিভিন্ন সময়ে কর্মকর্তা কর্মচারী ও ফিল্ড কর্মীদের সাথে খারাপ আচরণ।৩, বিভিন্ন সময়ে কর্মকর্তা কর্মচারী ও ফিল্ড কর্মীদের সাথে খারাপ আচরণের অডিও। ৪,যেই হোটেল থেকে খাবার সরবরাহ করা হয় সেই হোটেল মালিকের অডিও। ৫, যেসব বেনিফিসিয়ারীদের প্রণোদনার অর্থ দেওয়া হয়েছিল তাদের বিকাশ নম্বর। ৬,বাহার,মোস্তাফিজের জেন্ডার টর্চারের স্বীকার দুজন উপজেলা ম্যানেজারের চ্যাটিং এর কপি। ৬,একজন ফিল্ডকর্মীর সাথে টিম ম্যানেজার বাহারের নাচের ভিডিও।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম