1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
লেখক ও সাংবাদিক মোহাম্মদ আসাদুল্লাহ'র জন্মদিন আজ - দৈনিক শ্যামল বাংলা
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৭:২৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
সাংবাদিকদের কটুক্তি ও মামলার হুমকির প্রতিবাদে সৈয়দপুর প্রাণী সম্পদ কর্মকর্তার বিরুদ্ধে মানববন্ধন সাত দফা দাবিতে উত্তাল চুয়েট- দাবি পূরণ না হলে পরীক্ষা বর্জনের ঘোষণা শিক্ষার্থীদের যাত্রীবাহি বাসের ধাক্কায় প্রাণ গেল চুয়েটের দুই শিক্ষার্থীর নবীগঞ্জে সাংবাদিকদের সঙ্গে ভাইস চেয়ারম্যান প্রার্থী সাংবাদিক সাইফুল জাহান চৌধুরীর মতবিনিময় নবীগঞ্জ উপজেলা চেয়ারম্যান প্রার্থী বোরহান চৌধুরীর নবীগঞ্জ প্রেসক্লাবের মত বিনিময় সভা ঠাকুরগাঁওয়ে ঐতিহ্যবাহী বৈশাখী মেলাকে আবদ্ধ করার প্রতিবাদে সংবাদ সম্মেলন চট্টগ্রামের চন্দনাইশে পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু তীব্র তাপদাহে রাউজানে পথচারীদের মাঝে সুপেয় পানি বিতরণ মাগুরায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ৬ পরিবারের প্রায় ১৫ লাখ টাকার ক্ষয়ক্ষতি! ছবি তোলার অপরাধে সাংবাদিক গ্রেফতার, অত:পর মুক্তি

লেখক ও সাংবাদিক মোহাম্মদ আসাদুল্লাহ’র জন্মদিন আজ

রেজা শাহীন :
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৭ অক্টোবর, ২০২১
  • ১৭৯ বার

লেখক ও সাংবাদিক মুহাম্মাদ আসাদুল্লাহ’র জন্মদিন আজ। তিনি ১৯৯১ সালের ৭ অক্টোবর পাবনা জেলার সুজানগরে তিনি জন্মগ্রহণ করেন।
তার গ্রামের নাম সৈয়দপুর। হাটখালী ইউনিয়নের গাজনার বিল সংলগ্ন গ্রাম এটি।

এই বিলে দূরন্তপনায় কেটেছে তার শৈশব। কখনো এই বিলে কাঁকিলা মাছের পেছনে ট্যাঁটা হাতে দৌড়েছেন। কখনো টাকি মাঝের ঝাঁকে পাঁচচোখ দিয়ে জিয়ালা বানিয়ে টাকি ধরার চেষ্টা করেছেন। কখনো বিলের বিস্তীর্ণ মাঠে খেলেছেন গোল্লাছুট। এভাবেই কেটেছে তার বর্ণিল শৈশব।

গাজনার বিলের কাঁদা মেখে ছুটে বেড়ানো সেই ছেলেটাই আজ দাপিয়ে বেড়াচ্ছে দেশের শিল্প, সাহিত্য ও সাংবাদিকতার জগত। মুহাম্মাদ আসাদুল্লাহ একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতায় পড়াশোনাকালীন কাজ করেছেন প্রতিদিনের সংবাদ, চ্যানেল আই ও দেশ রূপান্তরের মতো প্রতিষ্ঠানে। বর্তমানে তিনি দেশের সর্বাধিক প্রচারিত বিজনেস পত্রিকা ‘বণিক বার্তা’য় সহসম্পাদক হিসেবে কর্মরত।

দীর্ঘ এগারো বছর ধরে দেশের সবকয়টি জাতীয় পত্রিকায় লেখালেখি করছেন আসাদ। প্রথম আলো, কালের কণ্ঠ, সমকাল, যুগান্তর, সাপ্তাহিক ২০০০, বাংলাদেশ প্রতিদিনে এক সময় নিয়মিত তার লেখা ছাপা হত।

২০১৫ সালে প্রকাশিত হয় তার প্রথম বই ‘নোবেল প্রাইজ’। এটি ছিল রম্যগল্প সংকলন। বইটির ভূমিকা লেখেন জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ছোটভাই উম্মাদ পত্রিকার সম্পাদক আহসান হাবীব। ভূমিকায় তিনি লেখেন, ‘চিন্তার বৈচিত্র্য, দৃষ্টির গভীরতা, সিচুয়েশনাল হিউমার আর গভীর বিষয়বস্তুর সহজ-সাবলীল প্রকাশ এই লেখককে অনেক দূর নিয়ে যাবে।’

পরের বছর মুহাম্মাদ আসাদুল্লাহ লেখেন ‘অসুখের নাম তুমি’ নামে একটি রোমান্টিক ছোটগল্পের বই। বইটা সেই সময়ে তরুণ সমাজে আলোড়ন তোলে। স্টলের বেস্টসেলার হয়। ২০১৭ সালে লেখেন বিরহী ছোটগল্পের বই ‘অতঃপর বুঝলাম তুমি কত পর’। এই বইয়ের গল্পগুলোও পাঠকের মনে দাগ কেটে যায়।

২০১৮ সাল এই লেখকের জীবনে গুরুত্বপূর্ণ একটি বছর। এই বছর লেখেন প্রথম উপন্যাস। নাম ‘চুড়ি অথবা চেয়ারের গল্প’। কর্পোরেট পলিটিক্স আর প্রেম ভালোবাসাকে এক সুতোয় বেঁধে তিনি যে জীবনের গল্প বলেন তা হয়ে ওঠে বহু মানুষের নিজের গল্প। প্রথম উপন্যাস দিয়েই প্রশংসা কুড়ান দেশের নামকরা সব সাহিত্যবোদ্ধাদের। কণ্ঠশিল্পী ও লেখক কনকচাঁপা তার বই পড়ে মুগ্ধ হয়ে লেখেন, ‘এই ছেলে এইটুকু বয়সে যা লিখেছে, এখনকার অনেক বাঘা বাঘা সাহিত্যিকও তা লিখতে পারেনি। ছেলেটা সমাজকে দেখেছে একেবারে ভেতর থেকে। লিখেছেও নিজের ভেতর থেকে। এই ছেলে একদিন আখতারুজ্জামান ইলিয়াসের মতো প্রতিথযশা সাহিত্যিক হবে।’
একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রফিকুজ্জামান রুমান লেখেন, ‘কোনোভাবেই মনে হলো না তরুণ লেখকের বই পড়ছি। আমি সাধারণত উপন্যাস পড়ি না। কিন্তু এই বইটা শুরু করে আর ছাড়তে পারলাম না। সমাজের ক্ষুদ্র অথচ গুরুত্বপূর্ণ বিষয়গুলো সে তুলে এনেছে দক্ষহাতে।’

২০১৯ সালে লেখেন দ্বিতীয় উপন্যাস ‘নিপাতনে সিদ্ধ’। এই উপন্যাসে উঠে আসে সুজানগরের দুলাই গ্রামের জমিদার আজীম চৌধুরীকে নিয়ে গড়ে ওঠা জনপ্রিয় কিছু গল্পের ফিকশন। সেই সাথে গাজনার বিল অঞ্চলের মানুষের জীবনযাপন ও গ্রাম্য রাজনীতি। সংখ্যালঘু সম্প্রদায় হিন্দুদের উপর অত্যাচারের নির্মম বর্ণনাও বড় একটি জায়গা দখল করে এই উপন্যাসের। প্রতিটি চরিত্র হয়ে ওঠে গাজনার বিলের আশপাশের চরিত্র। ক্লাসিক ধারার এই উপন্যাসটাও পাঠক প্রিয়তা পায়। প্রশংসা করেন শিল্প সাহিত্যের নামকরা মানুষজন।

২০২০ সালে আসাদুল্লাহ কোনো বই লেখেননি। পুরো বছরটা কাটিয়ে দেন গবেষণায়। ২০২১ সালে বেড়িয়ে আসে সেই গবেষণার ফসল। পাবনা অঞ্চলের চরমপন্থি রাজনীতি নিয়ে লেখেন উপন্যাস ‘বিষাদিতা’। এটিই চরমপন্থি রাজনীতির গ্রামীণ অবয়বে লেখা প্রথম কোনো উপন্যাস। বিষাদিতার প্রশংসায় পঞ্চমুখ হন শিল্পী, সাহিত্যিক, সাংবাদিক থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ পর্যন্ত।

আসাদুল্লাহ বর্তমানে ব্যস্ত আছে পাবনা অঞ্চলের আঞ্চলিক গল্প (শাস্তর) সংগ্রহের কাজে। কাজটা শেষ করতে পারলে এটা হবে এই অঞ্চলের হাজার বছর ধরে লোকমুখে শুনে আসা দারুণ দারুণ সব গল্পের প্রথম সংস্করণ।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম