1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
তিন দশকে নদী গর্ভে ৯ হাজার ৯৬০ হেক্টর জমি, পরিবর্তন হচ্ছে রাজবাড়ী জেলার জনপদ - দৈনিক শ্যামল বাংলা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:২৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁও জেলার মধ্যে শ্রেষ্ঠ সার্কেল রেজাউল ও শ্রেষ্ঠ ওসি ফিরোজ কবির চৌদ্দগ্রামে সাজা ও ওয়ারেন্টভুক্ত ৬ আসামী আটক রাউজানে হক কমিটির উদ্যোগে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ ১১ পরিবারকে নিত্যপণ্য সামগ্রী বিতরণ বালিয়াডাঙ্গীতে ষষ্ঠ ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে- ভোট কেন্দ্রের নিরাপত্তায় থাকবে ৬৪৮ জন আনসার সদস্য ! ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে কাঁচা রাস্তা পাকা জন্য খুঁড়ে রাখে এর কোনো তথ্য নেই, এলজিডি প্রকৌশল অফিসে ? নবীনগরে ব্রি কর্তৃক শতাধিক কৃষকদের দিনব্যাপি প্রশিক্ষণ ঠাকুরগাঁওয়ে ধর্মগড়- কাশিপুর ইউনিয়ন ভূমি কর্মকর্তার উৎকোচ গ্রহণের ভিডিও ফেসবুকে ভাইরাল হয়েছে চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত বাঁশখালীতে সহস্রাধিক গাছ কেটে সাবার করেছে ইউপি চেয়ারম্যান, বনবিভাগ জব্দ করেছে ২০০ টুকরা! শ্রীপুরে বাংলাদেশ জামায়াতে ইসলামীর পানি বিতরণ

তিন দশকে নদী গর্ভে ৯ হাজার ৯৬০ হেক্টর জমি, পরিবর্তন হচ্ছে রাজবাড়ী জেলার জনপদ

বিশেষ প্রতিনিধি।রাজবাড়ী।।
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৬ অক্টোবর, ২০২১
  • ১১৮ বার

আহাদ ব্যাপারীর সাথে দেখা পদ্মার নদী পাড়ে।ভাঙ্গন দেখতে এসেছেন এখন থাকেন রাজবাড়ী সদরের বানিবহ ইউনিয়নে।তিনি বললে ঐ যে ধু ধু অঞ্চল দেখছেন।ঐ খানে ছিল আমাদের বাড়ী।এ রকম হাজারো আহাদের স্বপ্ন আশা,ভালবাসা কেড়ে নিয়েছে রাক্ষুসি পদ্মা।সম্পতি ৩৭৬ কোটি টাকার একটি প্রকল্প হাতে নেয়া হলে কোন সুফল পাওয়া যাচ্ছেনা ৩ মাসে অনন্ত ১৫ টি স্থানে ভাঙ্গন দেখা দিয়েছে।আর এ জন্য অবৈধ ভাবে বালু উত্তোলন কে দায়ী করছে এলাকাবাসী।আজ সকালে আবার শুরু হয়েছে ভয়াবহ ভাঙ্গন।মুহুর্তে তলিয়ে গেছ২ শ মিটার এলাকা।পাড়ের মানুষের ঘর সরানো আর কান্নায় ভারী উঠেছে এলাক।জেলার পাঁচটি উপজেলার চারটি উপজেলা পাংশা-কালুখালী-রাজবাড়ী সদর ও গোয়ালন্দ উপজেলা পদ্মার পাড় ঘেষে।গেল তিন দশকের বেশি সময় ধরে পদ্মার তীব্র ভাঙনের মুখে পড়েছে এই জেলা। এরই মধ্যে নদীর পেটে চলে গেছে হাজার হাজার হেক্টর জমি, ঘড়বাড়ি,গাছপালা,শিক্ষা প্রতিষ্ঠান,মন্দির মসজিদ,কবর স্থানসহ বিভিন্ন স্থাপনা ।

গত দুই মাসে পদ্মার ভাঙ্গনে এক হাজার মিটারের বেশি এলাকাসহ শিক্ষা প্রতিষ্ঠান,মসজিদ ও বসতভিটা নদী গর্ভে বিলীন হয়ে যায়। সদর উপজেলায় পদ্মা এখন পৌরসভার ৯ নং ওয়াডে প্রবেশ করেছে। এলাকা ভেদে শহর রক্ষা বাধ থেকে নদীর দূরত্ব পাঁচ থেকে দশ ফিটের মধ্যে।যে কোন মূহর্তে শহর রক্ষা বেড়ি বাধটিও পদ্মার পেটে চলে যাওয়ার আশঙ্কা স্থানীয়দের।ফলে চলমান ভাঙনের ফলে পদ্মা পাড়ের মানুষেরা উদ্বেক- উৎকণ্ঠার মধ্যে রয়েছে।

সদর উপজেলার মিজানপুর ইউনিয়নের শফিক মোহাম্মদ আলী জানায়,একটা সময় তার জায়গা জমি ছিলো প্রায় আশি বিঘা।সে সময় তার জমিতে উস্তা,পটল,ধান,আখসহ বিভিন্ন ফসলের আবাদ করতো।সংসারে কোন অভাব ছিলো না। গত এক দশকে নদী ভাঙ্গনের কারণে সব হারিয়ে নিঃস্ব।

একই গ্রামের মোঃ কেসমত আলী মন্ডল বলেন ,তার একশত বিঘা জমি ছিলো। সেই জমি থেকে ধান,পাট,সবজিসহ বিভিন্ন সবজি আবাদ হতো। ক্ষেত পরিচর্জার জন্য প্রতিদিন পনের থেকে বিশজন শ্রমিক কাজ করতো।ভাঙ্গনের কারণে তার জায়গা-জমি সব কিছুই এখন পদ্মার পেটে। এখন তিনি অন্যের বাড়িতে শ্রম বিক্রি করে সংসার চালান।অর্থের অভাবে ছেলে-মেয়েদের লেখা পড়া করাতে পারেন না

পানি উন্নয়ন বোর্ডের তথ্য মতে,১৯৮৫ সাল থেকে ২০২১ সালে সেপ্টেম্বর মাস পর্যন্ত নদীতে বিলীন হয়েছে ৯ হাজার ৯৬০ হেক্টর জমি। এর মধ্যে সদর উপজেলা থেকে গোয়ালন্দ উপজেলা পর্যন্ত ৮ হাজার হেক্টর,সদর থেকে থেকে কালুখালী ২৬০ হেক্টর , কালুখালী থেকে পাংশা উপজেলায় ১ হাজার ৭শত হেক্টর জমি। ২০০৮ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত স্থায়ী নদী ভাঙ্গন রোধে ৩টি প্রকল্পে ৫৫০ কোটি ৬৩ লক্ষ টাকা বরাদ্দ এসেছে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল আহাদ জানায়, নদীর গতিপথ পরিবর্তনের জন্য ভাঙ্গনের সৃষ্টি হয়েছে।নদীর পাড় যেন ক্ষতিগ্রস্থ না হয় তার জন্য জিও ব্যাগ ও জিও টিউব ফেলে ভাঙ্গন রোধ করা হয়েছে। রাজবাড়ী জেলায় ৮৫ কিলোমিটার এলাকায় রয়েছে পদ্মা নদী।সব জায়গা তো নদীর তীর সংরক্ষন করা সম্ভব না বা প্রয়োজনও নাই। যেসব জায়গা অত্যাধিক গুরুত্বপূর্ণ সে সব জায়গায় চিহ্নিত করে বড় একটা প্রকল্পের প্রস্তাব করেছি। সেই প্রকল্পে পাংশা ও কালুখালী উপজেলায় ১১ কিলোমিটার,সদর উপজেলার চরসিলিমপুর থেকে মহাদেবপুর ৪ কিলোমিটার,গোয়ালন্দ উপজেলার অন্তর মোড় থেকে গোয়ালন্দ পযন্ত চার কিলোমিটার নদীর তীর সংরক্ষণ কাজ ধরা আছে। তারা ইতিমধ্যেই বোর্ডে একটি নোট শীট প্রেরণ করেছে।যেন সব মিলিয়ে ২০ কিলোমিটার এলাকার কাজ স্থায়ী ভাবে সিসি ব্লক দ্বারা প্রয়োজন আছে কি না।এবং ড্রেজিং কম্পোনেন্ট করার প্রয়োজন রয়েছে কি না। এবং ড্রেজিং কম্পোনেন্ট অন্তভূক্ত করলে ঠিক কতটুকু দরকার আছে। এটা যক্তিকভাবে এবং তারা মর্ফলজিক্যাল স্ট্যাজি করবার জন্য বোর্ডে দিয়েছে। বোড থেকে একটা মর্ফলজিক্যাল স্ট্যাজি হবে যে ভাঙ্গন প্রবল এলাকায় কোথায় স্থায়ী সিসি ব্লক দিয়ে কাজ হবে আর কোথায় জিও ব্যাগ ও জিওটিউবের কাজ হবে। সেই প্রপোজালটা তাদের কাছে আসলে তারা আবার পূননিমান করে পাশের জন্য বোর্ডে পাঠাবে। আর আপাতত এখন রিপিয়ারিংয়ের কাজ চলছে। পানি কমে গেলে সিসি ব্লক দিয়ে পূননির্মান করা হবে।

জেলা প্রশাসনের তথ্য মতে, গত দুই বছরে এই জেলায় নদী ভাঙ্গনের কারণে ৮শত ৬০টি পরিবার বসতভিটা হারিয়েছে। ভাঙ্গনে ক্ষতিগ্রস্থদের মাঝে টিন,নগদ অর্থ সহায়তা করা হয়েছে।এ বিষয়ে জেলা প্রসাশকের কাছে জানতে চাইলে

জেলা প্রশাসক দিলসাদ বেগম জানায়,রাজবাড়ী জেলা প্রতি বছরই নদী ভাঙ্গে।এবছর গোদার বাজার এলাকায় তিনটা পয়েন্টে ভাঙ্গনের কারণে নদী শহর রক্ষা বাধের কাছে চলে এসেছে।এই তিনটা পয়েন্টে বিশেষজ্ঞ দ্বারা একটা তদন্ত করে সেখানে যেন উপযুক্ত কার্যক্রম গ্রহন করা হয় তার জন্য পানি সম্পদ মন্ত্রনালয়ে একটি চিঠি লিখেছি।ভাঙ্গন রোধে জেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের পদক্ষেপ নেওয়া হবে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম