1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
রাউজানে শতবৎসর ধরে শিক্ষার আলো ছড়াচ্ছে মহামুনি এংলো পালি উচ্চ বিদ্যালয় - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:৫৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
Videojuego oficial de Fortune Jet 1win ঠাকুরগাঁওয়ে ভেলাজান আনছারিয়া ফাজিল মাদ্রাসা আদালতের নির্দেশ অমান্য করে নিয়োগ পরীক্ষা ! হক কমিটির উদ্যোগে রাউজানে প্রচন্ড তাপদাহের মধ্যে পথচারী ও শ্রমজীবি মানুষের শরবত বিতরন তিতাসে তীব্র তাপদাহে পানি ও খাবার স্যালাইন বিতরণ করলেন মু. দেলোয়ার হোসেন পলাশ ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে তীব্র তাপপ্রবাহের মধ্যেই গাছ কেটে সাবাড় করছে বন বিভাগ রাউজানে প্রচন্ড গরমে জনজীবন অতিষ্ঠ- পথচারীদের জন্য সুপেয় পানির ব্যবস্থা রাউজানে গাছ কাটতে গিয়ে এক শ্রমিকের মৃত্যু ঠাকুরগাঁওয়ে বৃষ্টির পানির প্রত্যাশায় বিশেষ নামাজ আদায় রাজধানীতে এক আলোচনা সভায় বাংলা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্দেশ্যে বাংলা কলেজ প্রতিষ্ঠা হয়েছিল, তাই বাংলা কলেজ কে বিশ্ববিদ্যালয় রূপান্তরের  দাবী ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে উপজেলা পরিষদ নির্বাচনে চাচা ও বাবা-ছেলে লড়াই !

রাউজানে শতবৎসর ধরে শিক্ষার আলো ছড়াচ্ছে মহামুনি এংলো পালি উচ্চ বিদ্যালয়

শাহাদাত হোসেন, রাউজান প্রতিনিধি:
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১
  • ২১২ বার

রাউজান উপজেলার পাহাড়তলী ইউনিয়নের মহামুনি এলাকায় প্রাকৃতিক মনোরম পরিবেশে গড়ে উঠেছে মহামুনি এংলো পালি উচ্চ বিদ্যালয়। ১৯০২ সালে ৪ একর ১৭শতক জমিতে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত করেন প্রয়াত গগণ চন্দ্র বড়ুয়া।জমিদান করেন প্রয়াত জয়লাল বড়ুয়া, প্রতিষ্ঠাতা শিক্ষক ছিলেন স্বর্গীয় মোহন চন্দ্র বড়ুয়া বি.এ.। স্কুলটি প্রতিষ্ঠার পর স্কুলে প্রথম ছাত্র ছিলেন রাঙ্গুনিয়া নিবাসী যতীন্দ্র লাল বড়ুয়া, ধর্মরাজ বড়ুয়া, বেতাগীর দ্রোণ কুমার বড়ুয়া, সাত বাড়িয়া এলাকার যোগেন্দ্র লাল বড়ুয়া,জোয়ারা এলাকার জয় রাজ বড়ুয়া,কোয়েপাড়া এলাকার গুণেন্দ্র কুমার সেন, মহামুনি এলাকার মোহিন কুমার বড়ুয়া।প্রতিষ্ঠার শুরুতেই নিয়ম শৃঙ্খলা ও পড়াশোনার দিকে গুরুত্ব দেয় স্কুলটি।এতে সাফল্যও অর্জন করে।এ শিক্ষাপ্রতিষ্ঠানটিতে পাহাড়তলী ইউনিয়নের মহামুনি,শেখ পাড়া, বাগোয়ান ইউনিয়নের কোয়েপাড়া,বহলপুর, রাঙ্গুনিয়া উপজেলার বহলপুর,বেতাগী এলাকার ছেলে মেয়েরা লেখাপড়া করে আসছে।১শত ১৭বৎসরের পুরাতন এ শিক্ষা প্রতিষ্ঠানের বহু শিক্ষার্থী বর্তমানে দেশে-বিদেশে
সরকারি- বেসরকারি ও বিভিন্ন উঁচু পদে বিরাজ করছেন।কেউ ডাক্তার,শিক্ষক,কেউবা ইঞ্জিনিয়ার, ব্যারিস্টার হয়েছে।সুনামও অর্জন করে বহু শিক্ষার্থী।লেখাপড়ার পাশিপাশি খেলাধুলায় উপজেলা,জেলা, বিভাগীয় পর্যায়ে কয়েকবার চ্যাম্পিয়ন হয়ে ক্রীড়া ক্ষেত্রে সুনাম অর্জন করেছেন।প্রতি বৎসর জেএসসি এবং এসএসসি পরীক্ষায় কৃতিত্বের অবদান রেখে আসছে স্কুলটি। বর্তমানে এ শিক্ষাপ্রতিষ্ঠানে ৭শত ৮৭ জন শিক্ষার্থী, ১৪ জন শিক্ষক শিক্ষিকা ও ৪ জন কর্মচারী রয়েছে।এ বৎসর ১শত ৩৮ জন শিক্ষার্থী এস এস সি পরীক্ষায় অংশ নিয়েছেন বলে সংশ্লিষ্টরা জানান।বিদ্যালয়ের প্রধান শিক্ষক অঞ্জন বড়ুয়া জানায়, অভিজ্ঞ ও নিবেদিত শিক্ষক শিক্ষিকা দ্বারা শিক্ষার্থীদের পাঠদান, আধুনিক কম্পিউটার ল্যাব,গ্রন্থাগার বিনোদনমূলক শিক্ষা, মাল্টিমিডিয়া ক্লাস রুম, শিক্ষার্থীদের বিজ্ঞান সম্মত শিক্ষা, আলাদা বিজ্ঞান ভবন, শিক্ষক শিক্ষিকা ও শিক্ষার্থীদের প্রতিনিয়ত বিষেশজ্ঞ চিকিৎসক দিয়ে স্বাস্থ্য পরিক্ষা, সি, সি, ক্যামেরা নিয়ন্ত্রিত ভবন ও ক্যাম্পাস, খেলার মাঠসহ শিক্ষার যাবতীয় সুযোগ-সুবিধা বিদ্যালয়টিতে বিদ্যমান রয়েছে। তিনি আরও জানান স্কুলের পুরাতন ভবনে শিক্ষার্থীদের বসার জায়গা সংকুলান না হওয়ায় রাউজানের সাংসদ এবি এম ফজলে করিম চৌধুরীর একান্ত প্রচেষ্টায় তিন কোটি ৪০ লাখ টাকা ব্যায়ে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের অর্থায়নে নির্মান করা হচ্ছে ৪ তলা বিশিষ্ট দৃষ্টি নন্দন ভবন।হাফেজ বজলুর রহমান সড়কের পাশে প্রতিষ্ঠিত শিক্ষাপ্রতিষ্ঠানটি রাউজান ও রাঙ্গুনিয়া এলাকাল ছাত্র- ছাত্রীদের সুশিক্ষায় শিক্ষিত করার জন্য শতবৎসরের ধরে শিক্ষার আলো ছড়িয়ে আসছে। এ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বের হচ্ছে আলোকিত মানুষ। যারা দেশ-দেশের বাইরে গিয়ে সুনাম অর্জন করছেন।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম