1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. nrghor@gmail.com : Nr Gh : Nr Gh
  3. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশীদের বিজয়ের সুবর্ণজয়ন্তী পালন ও প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠকদের ৫০ জনের তালিকা প্রকাশ - দৈনিক শ্যামল বাংলা
মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৬:০০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
স্বেচ্ছায় রক্তদানকারী সংস্থা ‘উই ফর ইউ’র কেন্দ্রীয় সভাপতি নূর এ মাওলা রাজু’র ইন্তেকাল ২৪ ঘন্টা ডট নিউজের ৩য় প্রতিষ্ঠাবার্ষিকী পালিত সাবেক রেলমন্ত্রী মুজিবুল হক মুজিব এমপি’র ভাই মুক্তিযোদ্ধা আব্দুল মতিনকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন চন্দনাইশ ফাতেমা জিন্নাহ স্কুলে জেলা পরিষদের অনুদান নয়-ছয়। সাংবাদিক ও গীতিকার এম মুজিবুর রহমানের জন্মদিন পালিত নবীগঞ্জে মোটর সাইকেল সিএনজির মুখোমুখি সংঘর্ষ আহত ৩ রামগড়ে পাহাড় কাটায় ভ্রাম্যমান আদালতের অভিযান; ৭০ হাজার টাকা জরিমানা মাগুরায় ‘৮৭ ফাউন্ডেশনে’র উদ্যোগে শিক্ষাবৃত্তি প্রদান মীরসরাইয়ে বেপজার অপরিকল্পিত বাঁধ নির্মাণের প্রতিবাদে মানববন্ধন বিনা ভোটে নির্বাচিত রাউজানের ইউপি চেয়ারম্যানদের শপথ গ্রহণ

ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশীদের বিজয়ের সুবর্ণজয়ন্তী পালন ও প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠকদের ৫০ জনের তালিকা প্রকাশ

আমিনুল ইসলাম মুকুল, যুক্তরাজ্য: থেকে।।
  • আপডেট টাইম : রবিবার, ১৯ ডিসেম্বর, ২০২১
  • ৩৭ বার

প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠকদের সম্মাননা ও স্বীকৃতির মাধ্যমে সকল প্রবাসীদের সম্মানিত করার উদ্যোগ নিয়েছে লন্ডনভিত্তিক প্রবাসী অধিকার সংগঠন ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশীজ। বিজয়ের সুবর্ণজয়ন্তী উদযাপনকালে গত বৃহস্পতিবার ১৬ ডিসেম্বর লন্ডন থেকে এক ভার্চুয়াল সভার মাধ্যমে এই তালিকা প্রকাশ করা হয়েছে।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও পরে শহীদদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া পরিচালনা করেন প্রফেসর আব্দুল কাদের সালেহ।
ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশী এর চেয়ার ড. হাসনাত এম হোসাইন এমবিই ও ডিজি ওহিদ আহমেদ এই উপলক্ষে বলেন, ডিসেম্বর আমাদের বিজযের মাস । মহান মুক্তিযুদ্ধে মাতৃভূমির এই বিজযের জন্য অসংখ্য প্রবাসীদের আত্মত্যাগ আর অবদান জাতি কোনদিন ভুলতে পারে না। ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশিজ’এর পক্ষ থেকে বিজয়ের ৫০ বছরের এই দিনে ৫০ জন প্রবাসীর প্রথম তালিকা প্রকাশ করে আমরা সকল প্রবাসীদের আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা, ভালোবাসা ও সম্মান প্রদর্শন করছি। পর্যায়ক্রমে দল মত নির্বিশেষে মুক্তিযুদ্ধে বিশ্ব জনমত গঠনে তাঁদের অকৃত্রিম অবদানকে স্বীকৃতি প্রদান করা হবে। সংস্থার পক্ষ থেকে মার্চ ২০২২ লন্ডনে আনুষ্ঠানিকভাবে এই সম্মাননা প্রদান করা হবে বলে জানানো হয়েছে।

প্রথম পর্যায়ে প্রকাশিত এই তালিকায় রয়েছেন, বিচারপতি আবু সাঈদ চৌধুরী, ডা. জাফরুল্লাহ চৌধুরী, যুক্তরাষ্ট্র থেকে শাহ এএমএস কিবরিয়া, এ এম এ মুহিত, লন্ডন থেকে স্যার ফজলে হাসান আবেদ, গৌছ খান, মিসেস লুলু বিলকিস বানু, ফেরদৌস রহমান, তাসাদ্দুক আহমেদ, আব্দুল মতিন চৌধুরী (ম্যানচেস্টার), ওয়াহিদ উদ্দিন আহমেদ কুতুব (নিউক্যাসল) , শেখ আব্দুল মান্নান, সৈয়দ আবদুর রহমান (বার্মিংহাম), আলহাজ্ব সামসুদ্দিন আহমেদ এমবিই (চেষ্টার),লন্ডন থেকে আলহাজ্ব জিল্লুল হক , আলহাজ্ব মিম্বর আলী, কবি দবিরুল ইসলাম চৌধুরী এমবিই (সেন্ট আলবন্স), , সিরাজুর রহমান, ড. কবির চৌধুরী, হাফিজ মজির উদ্দিন, সুলতান মাহমুদ শরীফ, ব্যারিস্টার মওদুদ আহমদ, খন্দকার মোশাররফ হোসেন, আতাউর রহমান খান, তোজম্মেল হক (টনি হক), ওয়ালী আশরাফ (জনমত), শামসুল আলম চৌধুরী প্রমূখ।

ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশের ডিজি ওহিদ আহমেদের পরিচালনায় সংগঠনের কর্মকর্তাদের মধ্যে নিউক্যাসেল থেকে প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠকদের তালিকা প্রণয়ন কমিটির চেয়ারম্যান সৈয়দ নাদির আজিজ দারাজ, ট্রেজারার মাহতাব মিয়া, লন্ডন থেকে মিডিয়া ডিরেক্টর কে এম আবু তাহের চৌধুরী, প্রফেসর আব্দুল কাদের সালেহ, ওয়াশিংটন থেকে শরাফত হোসেন বাবু, নিউইয়র্ক থেকে হাসান আলী, সংগঠনের ভাইস চেয়ার মাহিদুর রহমান, ইন্টারন্যাশনাল রিলেশনস ডিরেক্টর শামসুল আলম লিটন প্রমুখ বক্তব্য রাখেন। এছাড়া অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন, লন্ডন বাংলা প্রেসক্লাবের সভাপতি এমাদুল হক চৌধুরী, সাংবাদিক আমিনুল ইসলাম মুকুল, কানাডার মন্ট্রিয়াল থেকে লেখক গবেষক মাহমুদ হাসান, অস্ট্রেলিয়া থেকে প্রফেসর হুমায়ের চৌধুরী, মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে থেকে মাহবুব আলম শাহ, ডা. ওয়াহিদুল আলম, সাংবাদিক এনামুল হক চৌধুরী ও জার্মানি থেকে মুক্তিযোদ্ধা আনোয়ারুল কবির প্রমুখ।
ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশীজ’এর উদ্যোগে বিজয় দিবস উদযাপন অনুষ্ঠানে ডাক্তার জাফরুল্লাহ চৌধুরী আয়োজকদের ধন্যবাদ জানিয়ে বলেন, স্বাধীনতার ৫০ বছর পর এই কাজটি অত্যন্ত জরুরী।

প্রবাসীদের বিশেষ করে বিলাতের মানুষের প্রত্যেকের অবদান একটা প্রামাণ্য দলিল হিসেবে সংরক্ষণ করা দরকার। এতে অতীতের পাশাপাশি বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্ম বাংলাদেশের অগ্রযাত্রায় ভূমিকা রাখতে উৎসাহিত হবে। তিনি বলেন, যুক্তরাজ্য প্রবাসীরা ৬৯-এ বিলেত থেকে চাঁদা তুলে আইনজীবী না পাঠালে হয়তো তখনই পাকিস্তানীরা মুজিব ভাইকে ফাঁসি দিয়ে দিতো। তাহলে হয়তো আজকের ইতিহাস হতো অন্যরকম।ডাক্তার জাফরুল্লাহ চৌধুরী লন্ডন প্রবাসীদের সম্মিলিত উদ্যোগে যুক্তরাজ্যে কোন একটি বিশ্ববিদ্যালয়ে মুক্তিযুদ্ধ গবেষণায় একটি প্রোগ্রাম চালু করার আহ্বান জানান। এছাড়া বাংলাদেশের প্রতিটি গ্রামে শহীদ মুক্তিযোদ্ধাদের নামের তালিকা দিয়ে স্মৃতিসৌধ গড়ার জন্য সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।
জাতীয় সঙ্গীত পরিবেশনে সকলে অংশ নেন। পরে সঙ্গীত শিল্পী সাদিকুর রহমানের গান, হাসান মাহমুদ ও নাদির দারাজের কবিতা পাঠের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয় বিজয়ের সুবর্ণ জয়ন্তী’র জমজমাট ও প্রাণবন্ত সাংস্কৃতিক অনুষ্ঠান।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2022 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম