1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. nrghor@gmail.com : Nr Gh : Nr Gh
  3. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
মাল্টা চাষে স্বাবলম্বী প্রেমতোষ বড়ুয়া - দৈনিক শ্যামল বাংলা
বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৬:৫৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
স্বেচ্ছায় রক্তদানকারী সংস্থা ‘উই ফর ইউ’র কেন্দ্রীয় সভাপতি নূর এ মাওলা রাজু’র ইন্তেকাল ২৪ ঘন্টা ডট নিউজের ৩য় প্রতিষ্ঠাবার্ষিকী পালিত সাবেক রেলমন্ত্রী মুজিবুল হক মুজিব এমপি’র ভাই মুক্তিযোদ্ধা আব্দুল মতিনকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন চন্দনাইশ ফাতেমা জিন্নাহ স্কুলে জেলা পরিষদের অনুদান নয়-ছয়। সাংবাদিক ও গীতিকার এম মুজিবুর রহমানের জন্মদিন পালিত নবীগঞ্জে মোটর সাইকেল সিএনজির মুখোমুখি সংঘর্ষ আহত ৩ রামগড়ে পাহাড় কাটায় ভ্রাম্যমান আদালতের অভিযান; ৭০ হাজার টাকা জরিমানা মাগুরায় ‘৮৭ ফাউন্ডেশনে’র উদ্যোগে শিক্ষাবৃত্তি প্রদান মীরসরাইয়ে বেপজার অপরিকল্পিত বাঁধ নির্মাণের প্রতিবাদে মানববন্ধন বিনা ভোটে নির্বাচিত রাউজানের ইউপি চেয়ারম্যানদের শপথ গ্রহণ

মাল্টা চাষে স্বাবলম্বী প্রেমতোষ বড়ুয়া

শাহাদাত হোসেন,রাউজান (চট্টগ্রাম) প্রতিনিধিঃ
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২১ ডিসেম্বর, ২০২১
  • ২৬ বার

রাউজানের জয়নগর বড়ুয়া পাড়া এলাকায় দুই একর জমিতে মাল্টা বাগান গড়ে স্বাবলম্বী প্রেমতোষ বড়ুয়া।মাল্টা চাষে তিনি একজন সফল কৃষক।প্রবাস থেকে দেশে ফিরে এসে তার বাড়ীর নিজ জমিসহ জমি খাজানা দিয়ে ২একর জমিতে পৃথক ভাবে মাল্টা গাছের চারা রোপন করে দুইটি বাগান গড়ে তোলেন।এক একর আয়তনের ৩শত ২০টি করে মাল্টা গাছের চারা রোপন করেন।প্রবাস ফেরৎ প্রেমতোষ বড়ুয়াকে এ বাগান গড়তে প্রথমে ঋণ নিতে হয়েছে। এখন প্রেমতোষের বাগান থেকে বছরে আয় হয়, ৪ লাখ টাকা।রাউজানের হাট-বাজারে তাঁর মাল্টার ব্যাপক চাহিদা বেড়েছে।

বিশেষ কারণ হচ্ছে প্রেমতোষ বড়ুয়া মাল্টা বিষমুক্ত।কোন প্রকার রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহার না করে নিজের তৈয়ারী জৈব সার ব্যবহার করে বিষমুক্ত মাল্টা বাগান গড়ে প্রেমতোষ বড়ুয়া। অন্যান্য মাল্টা বাগানে বছরে ফলন আসে একবার।

তবে প্রেমতোষ বড়ুয়া বাগানে বছরে ফলন আসে দুইবার।সরেজমিনে দেখা গেছে, প্রেমতোষ বড়ুয়া বাগানে এখন ঝুলছে শত শত মাল্টা।প্রতিদিন রাউজানের বিভিন্ন এলাকা থেকে লোকজন এসে তাঁর বাগান থেকে মাল্টা ক্রয় করে নিয়ে যায়।প্রতি কেজি মাল্টা ১২০ টাকা করে বাজারে বিক্রয় করা হচ্ছে। প্রেমতোষ বড়ুয়া জানায়,আমার এক একর আয়তনের মাল্টা বাগানে ৬০ হাজার টাকা খরচ হয়েছে।তিন বছর পরিচর্যা করে ৪লাখ টাকার মাল্টা বিক্রয় করেছি।বর্তমানে দেশের কোনো জায়গায় মাল্টা নেই।ভারতের কৃষি গবেষকের পরামর্শে প্রাকৃতিক বিশেষ পদ্ধতিতে বছরের মধ্যে দুইবার ফলন ধরাতে সক্ষম হয়েছি।

আমার বাগান প্রাকৃতিক রাসায়নিক সার ও কীটনাশক মু্ক্ত বাগান।বাগানে নিজের তৈয়ারী জৈব সার ব্যবহার করে বিষমুক্ত মাল্টা হাট-বাজারে বিক্রি করা হচ্ছে।রাউজান উপজেলা কৃষি অফিসার ইমরান হোসাইন বলেন,প্রেমতোষ বড়ুয়া প্রাকৃতিক দু”একর মাল্টা বাগান দেখে রাউজানে বিভিন্ন এলাকার অনেকেই মাল্টা চাষে ঝুঁকছেন।তাঁর বাগানের মাল্টা বিষমুক্ত। তাকে কৃষি বিভাগের পক্ষ থেকে পরামর্শ দিয়ে উৎসাহিত করেছি।তিনি এখন একজন সফল চাষি বলে জানান তিনি।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2022 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম