1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
মাগুরায় বিনা-৪ সরিষা চাষে অভাবনীয় সফলতা পেয়েছেন কৃষক - দৈনিক শ্যামল বাংলা
রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:১০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
তীব্র গরম উপেক্ষা করে ভোটারদের দ্বারে দ্বারে যাচ্ছেন প্রার্থীরা “যোগ্য ব্যক্তিদের বেছে নিন”পছন্দমত প্রতিকে ভোট দিন! ঠাকুরগাঁওয়ের গড়েয়ায় জিংক সমৃদ্ধ চালের উপকারিতা বিষয়ে সচেতনতামূলক অনুষ্ঠান । ঠাকুরগাঁওয়ে টেকসই নদী ব্যবস্থাপনা সংক্রান্ত মতবিনিময় সভা । সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী কাজী মোজাম্মেল হক এর মতবিনিময় চন্দনাইশে তুচ্ছ ঘটনায় সংঘর্ষে মহিলা ও শিশুসহ আহত-৫ চন্দনাইশ হাশিমপুরে চেয়ারম্যান প্রার্থী আবু আহমেদ জুনুর গণ-সংযোগ ৭২ লক্ষ টাকা ব্যয়ে সেতু নির্মাণ কার স্বার্থে চন্দনাইশ বরুমতি খালের উপর ৩ সেতু আছে সংযোগ সড়ক নেই ৬৫ জন নারী কর্মী পেল ৬৭ লক্ষ ২০ হাজার টাকা  চন্দনাইশে এলজিইডি’র নারী কর্মীদের সঞ্চয় ও সনদ বিতরণ  পশ্চিম সুলতানপুর স্কুলে সর্বজনীন পেনশন স্কিম উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত চন্দনাইশে নিম্নমানের সামগ্রী ব্যবহার করায় সড়ক নির্মাণ কাজ বন্ধ করেছেন চেয়ারম্যান

মাগুরায় বিনা-৪ সরিষা চাষে অভাবনীয় সফলতা পেয়েছেন কৃষক

মোঃ সাইফুল্লাহ ;
  • আপডেট টাইম : শনিবার, ১২ ফেব্রুয়ারি, ২০২২
  • ৪১০ বার

মাগুরায় বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইন্সটিটিউট-বিনা কর্তৃক উদ্ভাবিত জলাবদ্ধতা সহিষ্ণু ও স্বল্প জীবনকালের উচ্চ ফলনশীল বিনা-৪ জাতের সরিষা চাষ করে অভাবনীয় সফলতা পেয়েছেন কৃষক।
সাধারণ জাতের তুলনায় দ্বিগুন উৎপাদন ও অধিক তেল নিঃস্বরণ এর জন্য এ জাতের সরিষা চাষে আগ্রহী হচ্ছেন তাঁরা। এর ফলে দেশে ভোজ্য তেলের চাহিদা বহুলাংশে নিবারণ করা সম্ভব হবে বলে মনে করেন সংশ্লিষ্ঠরা।
সরেজমিনে মাগুরা সদরের রাঘবদাইড় ইউনিয়নের মালঞ্চী ও মঘি ইউনিয়নের সত্যপুর গ্রামের কৃষকরা জানান, দু‘মাস আগে ঘুর্ণিঝড় জাওয়াদের প্রভাবে আমাদের অনেক মাঠে জলাবদ্ধতার ফলে চৈতালী ফসলের ব্যাপক ক্ষতি হয়। ওই সময় বিনা-৪ জাতের সরিষার আবাদকারি কৃষকরা সেক্ষেত্রে ব্যতিক্রম। ৭দিন পানির নিচে ডুবে থাকার পরও বিনা জাতের সরিষার গাছ দ্রুত বেড়ে উঠেছে। ফলনও এসেছে আশানুরুপ।

এ সব গ্রামের অনেক কৃষক কৃষাণী জানান, বিনা -৪ সরিষার গাছের কান্ড শক্তিশালী ও লম্বা হওয়ায় স্বাভাবিকভাবেই বেশী সরিষার উৎপাদন হয়। এছাড়া এ সরিষার আবাদে প্রাকৃতিক বালাই কম হওয়ায় উৎপাদন খরচও কম। নতুন এ জাতের সরিষার আবাদ দেখে অনেকেই আগামী মৌসুম থেকে বিনা সরিষার চাষে উদ্বুদ্ধ হচ্ছে।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা অলোক বিশ্বাস জানান বিনা-৪ জাতের সরিষা চাষে খরচ কম ও লাভ বেশি হওয়ায় আমার ব্লকের কৃষকেরা আগামীতে আরো বেশি করে আবাদ করার আগ্রহ প্রকাশ করছে।
শ্রীপুর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সালমা জাহান নিপা জানান- বিনা-৪ জাতের সরিষা এই উপজেলা প্রথম, তবে আবাদ ভালো হয়েছে ফলনও ভালো হবে আশা করছি।

বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইন্সটিটিউট (বিনা) মাগুরা উপকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা শেফাউর রহমান জানান, পরমাণু কৃষি প্রযুক্তি কাজে লাগিয়ে উচ্চ ফলনশীল বিনা-৪ জাতটির সম্প্রসারণ হলে দেশে স্বাস্থ্যকর ভোজ্যতেল উৎপাদন বাড়বে। ফলে যেখানে প্রায় ১৩ হাজার কোটি টাকা খরচ করে চাহিদার ৬৫ শতাংশ ভোজ্য তেল বিদেশ থেকে আমদানী করতে হয় সেখানে আমদানি কমিয়ে বৈদেশিক মুদ্রা সাশ্রয় করা সম্ভব হবে।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক ড. হায়াত মাহমুদ আমাদের প্রতিনিধিকে জানান, মাগুরা জেলায় এ বছর ১২ হাজার হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। বিনা উৎপাদিত বিনা-৪ জাতের সরিষার ব্যাপক আবাদ নিশ্চিত করতে পারলে কৃষকরা লাভবান হবে। সাথে মানুষের ভোজ্য তেলের চাহিদা অনেকাংশেই নিবারণ করা সম্ভব হবে।

তিনি আরো জানান – দেশে প্রতি বছর ১৩ হাজার কোটি টাকার ভোজ্য তেল বিদেশ থেকে আমদানী করতে হয়।
পরমানু কৃষি প্রযুক্তি ব্যবহার করে দেশের আবহাওয়া উপযোগী ও কৃষি বান্ধব বীজ উৎপাদন করে ফলন বৃদ্ধি করতে কাজ করে যাচ্ছে বিনা। বিনা’র এই ধারাবাহিক সাফল্য অব্যহত থাক, এটাই প্রত্যাশা করছি।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম