1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
প্রযুক্তি সম্পূর্ণ মানেগুনে সেরা রেনুপোনা উৎপাদন হয় লালমনিরহাটের তা-সীন ফিশারিজ চন্দ্রপুরে - দৈনিক শ্যামল বাংলা
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৩:০৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
কুবিতে পুনরায় ক্লাস চলমান রাখার সিদ্ধান্ত শিক্ষক সমিতির চৌদ্দগ্রাম স্বাস্থ্য কমপ্লেক্সে অত্যাধুনিক এক্স-রে মেশিন কার্যক্রমের উদ্বোধন আওয়ামী লীগ সরকার কৃষক বান্ধব সরকার : সাবেক রেলপথ মন্ত্রী মো: মুজিবুল হক এমপি তীব্র গরমে ক্লান্ত শ্রমজীবীদের স্বস্তি ‘এক গ্লাস শরবত’ ঠাকুরগাঁওয়ে হরিপুরে বাসঝাড় এখন বাবুই পাখির শেষ আশ্রয় । মোঃ মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও জেলা গোদাগাড়ীতে গ্রেফতার অভিযানে পুলিশের উপর হামলা, আহত-১ মাগুরায় সেবা প্রতিষ্ঠানের উদ্যোগে স্যালাইন ও সুপিয় পানি বিতরণ স্থানীয় নির্বাচন বর্জনের সিদ্ধান্ত অমান্য করলে বিএনপি থেকে চিরতরে বহিষ্কার -সৈয়দপুরে বিএনপির কেন্দ্রীয় নেতা আব্দুল খালেক ও জাহাঙ্গীর আলম তিতাসে ফসলী জমি থেকে বালু উত্তোলনকে কেন্দ্র করে রক্তক্ষয়ী সংঘর্ষে আহত-৪, আটক-১ চন্দনাইশে গৃহবধুর আত্মহত্যা

প্রযুক্তি সম্পূর্ণ মানেগুনে সেরা রেনুপোনা উৎপাদন হয় লালমনিরহাটের তা-সীন ফিশারিজ চন্দ্রপুরে

লাভলু শেখ স্টাফ রিপোর্টার লালমনিরহাট থেকে।।
  • আপডেট টাইম : বুধবার, ২৭ এপ্রিল, ২০২২
  • ১০৭ বার

লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার চন্দ্রপুর ইউনিয়ন এর কালভৈরব বাজার তেতুল তলা থেকে ১০০ গজ পূর্ব পাশে আধুনিক প্রযুক্তিতে রেনুপোনা সফল ভাবে উৎপাদন করে বিভিন্ন জেলায় রেনু পোনা নিয়ে তাদের ফিশারিজে দিয়ে বড় করে ভালো মুনাফা অর্জন করে আসছেন তিনি । সব ধরনের মাছের মধ্যে রেনু পোনার মার্কেট খুব ভালো। ওই হ্যাচারী মালিক আলহাজ্ব শাহআলম কয়েক বছর ধরে লালমনিরহাটে অন্যতম হ্যাচারী তা-সীন ফিশারিজ এন্ড হ্যাচারীতে রেনু এবং পোনা সংগ্রহ করে ভালো মুনাফা লাভ করেছেন বলে জানান। আলহাজ্ব শাহ্ আলম জানান, আমার প্রায় ১২টি পুকুর রয়েছে। বেশিভাগ পুকুরেই আমি বাংলা মাছের রেনু এবং পোনা সংগ্রহ করে মাছ চাষ করছি এর মধ্যে কিছুদিন খরায় কিছুটা সমস্যার সৃষ্টি হলেও বর্তমানে বৃষ্টিপাতের ফলে পুকুরগুলোর মাছের প্রাণ ফিরে পেয়েছে।

রেনুর মধ্যে রয়েছে কমনকার্প, মিররকার্প, রুই, কতলা, মৃগেল, কালিবাউশ, পাঙ্গাস, ঘনিয়া, সিলভার, বিগেট এবং স্বরপুটি। বিভিন্ন জেলার মাছখামারিরা তা-সীন ফিশারিজ থেকে ওই পোনা সংগ্রহ করে মাছ উৎপাদনে সাফল্য বয়ে আনছেন বলে জানা গেছে।

ব্যবস্থাপক পরিচারক আলহাজ্ব শাহ্ আলম জানান, রেনু-পোনার চাহিদা সবচেয়ে বেশি।রংপুর বিভাগের কুডিগ্রাম, গাইবান্ধা, বগুড়া, নীলফামারী, পঞ্চগড়, দেশের বিভিন্ন জেলায় যাচ্ছে আমাদের রেনু-পোনা। ২০২২ সালে প্রায় ২৫শত কেজি রেনু, সব ধরনের কার্প এবং ক্যাটফিস প্রত্যক্ষভাবে ৪ হাজার মাছখামারি মধ্যে এবং পরোক্ষভাবে ১০ হাজার বেশি খামারিকে রেনু দিয়ে আমরা সহায়তা করেছি।

কালিগন্জের সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা সাইয়েদুল মোফাচ্ছালীন জানান,লালমনিরহাট জেলার উৎপাদিত রেনু পোনা দেশের বিভিন্ন প্রান্তের জলাভূমিতে পৌঁছেছে। যা মৎস্য বিভাগের জন্য অত্যন্ত ইতিবাচক একটি দিক। জেলার একাধিক হ্যাচারীর মধ্যে তা-সীন ফিশারিজ এন্ড হ্যাচারী। মৎস্যখামারি, মৎস্য আড়তদার, মাছ বিক্রেতা-ক্রেতা ওই ৪ গোষ্ঠীর মাঝেমধ্যে চমৎকার একটি নির্ভরশীল ভারসাম্য তৈরি করে রেখেছেন তারা।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম