1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
তিলের মটকা রাজবাড়ীর আদি বিখ্যাত একটি মিষ্টি আইটেম। - দৈনিক শ্যামল বাংলা
বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৮:০৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
নবীনগরে কোটাপদ্ধতি সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল রাউজানে তিনদিন ব্যাপী বৃক্ষ মেলার উদ্বোধন রাউজানে ৬০ প্রজাতির ১ লাখ ৮০ হাজার ফলজ ও ঔষধি গাছের চারা রোপন কর্মসূচি উদ্বোধন মাগুরায় নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান শরিয়াতউল্লাহ হোসেন রাজনকে গণসংবর্ধনা প্রদান  *জরুরী রক্ত প্রয়োজন*রক্তের গ্রুপ: AB+ (এবি পজেটিভ) ফেসবুকে স্ট্যাটাস দিয়ে চৌদ্দগ্রামে তিন ছাত্রলীগ নেতার পদত্যাগ কক্সবাজারে সাংবাদিকদের উপর আ’লীগ-ছাত্রলীগের হামলা সারাদেশে ছাত্রসমাজের উপর মর্মান্তিক হামলার প্রতিবাদ ও কোটা সংস্কারের এক দফা দাবিতে দোহাজারীতে বিক্ষোভ মিছিল  এমএসআর’র ১ কোটি ২৬ লক্ষ টাকা লুটপাট সমস্যায় জর্জরিত চট্টগ্রামের চন্দনাইশ স্বাস্থ্য কমপ্লেক্স-অধিকাংশ চিকিৎসক অনুপস্থিত থাকেন নবীনগরে কুতুবিয়া দরবার শরীফে শাহাদাতে কারবালা মাহফিল অনুষ্ঠিত

তিলের মটকা রাজবাড়ীর আদি বিখ্যাত একটি মিষ্টি আইটেম।

নেহাল আহমেদ।রাজবাড়ী।
  • আপডেট টাইম : বুধবার, ৩১ আগস্ট, ২০২২
  • ১৭০ বার

প্রতিটি স্থানের নামকরণ করা হয় ওই এলাকার ইতিহাস ঐতিহ্য সংস্কৃতির উপর ভিত্তি করে।জনশ্রুতি আছে ঠিক তেমনি রাজবাড়ী রামদিয়ার নামকরণ করা হয় তৎকালীন রাম বাবুর বিখ্যাত তিলের মটকা খাজা থেকে। পরে সেটি রাম দিয়ার মটকা বলেই পরিচিতি লাভ করে। সেই থেকে এই এলাকায় রামদিয়া রেলস্টেশন, রামদিয়া বাজার, রামদিয়া বি এম বি সি উচ্চ বিদ্যালয়সহ একাধিক প্রতিষ্ঠান রয়েছে।

তবে রামদিয়া নামটি কত বছর আগে থেকে রয়েছে তার সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি। রামদিয়া বি এম বি সি উচ্চ বিদ্যালয় স্থাপিত কাল দেখা যায় ১৯৩১ সাল। এ থেকে অনুমান করা যায় ব্রিটিশ শাসন আমল হতেই রামদিয়া নামটি চলে আসছে।তিলের মটকা রাজবাড়ীর আদি বিখ্যাত একটি আইটেম,এটি মূল আদি পুরোনো রামদিয়ার হিন্দু সম্প্রদায়গণ তৈরী করে আসছে দীর্ঘদিন,এজন্য বলা হয়ে থাকে রামের মটকা,রামের মটকা ছানার আবরণ ও তিলের আবরণ দ্বারা তৈরী করা হয়ে থাকে!মুখরোচক তিলের খাজার খ্যাতি এখন শুধু রাজবাড়ীই নয়, সারাদেশেই এর জনপ্রিয়তা রয়েছে। রামদিয়ার তিলের খাজা উপাদেয় এবং দাম কম বলে এটি গ্রামে-গঞ্জে, শহর-বন্দরে সবখানে অত্যন্ত জনপ্রিয়। রেলওয়ে স্টেশন, বাসস্ট্যান্ড, ফেরি বা লঞ্চঘাটসহ অলিতে গলিতে সর্বত্রই পাওয়া যায় এ তিলের খাজা। সরোজমিনে দেখা যায় রামদের তৈরি মটকা পাওয়া না গেলেও কিছু মুসলমান বাড়ী এখনো তিলের মটকা তৈরি হচ্ছে।ঠিক ভাবে প্রচার এবং জিনিসের দাম বেড়ে যাওয়ার কারনে এখন আর তেমন লাভ করতে পারছেনা।তা ছাড়া নানান রকম মিষ্টি আর বাহারী বিজ্ঞাপনের কাছে হেরে যাচ্ছে এই সুস্বাদু খাবার।

তিলের খাজা তৈরির প্রধান উপকরণ তিল ও চিনি। চুলায় চাপানো বড় লোহার কড়াইয়ের মধ্যে চিনি জালানোর পর তৈরি হয় শিরা। নির্দিষ্ট তাকে আসার পর নামানো হয় চুলা থেকে। হালকা ঠাণ্ডা হলে, চিনির শিরা জমাট বেঁধে যায়, তখন শিঙের মতো দো-ডালা গাছের সঙ্গে হাতে টানা হয় জমাট বাঁধা চিনির শিরা। একপর্যায়ে বাদামি থেকে সাদা রঙে পরিণত হলে কারিগর বিশেষ কায়দায় হাতের ভাঁজে ভাঁজে টানতে থাকেন। তখন এর ভেতরে ফাঁপা আকৃতির হয়। শিরা টানা শেষ হলে রাখা হয় পরিষ্কার স্থানে। নির্দিষ্ট মাপে কেটে তাতে মেশানো হয় খোসা ছাড়ানো তিল। এভাবেই তৈরি হয় তিলের খাজা। পরে এগুলো প্যাকেটজাত করে চালান দেওয়া হয় দেশের বিভিন্ন স্থানে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম