1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. nrghor@gmail.com : Nr Gh : Nr Gh
  3. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
ফতেয়াবাদ মারকাযুস সুন্নাহ মাদরাসায় হিফজুল কুরআন সবক প্রদান অনুষ্ঠান - দৈনিক শ্যামল বাংলা
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০২:২৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
৫২ তে পা দিলেন সাংবাদিক জ,ই, বুলবুল সোনারগাঁয়ের সেই জি কে শামীমসহ তার সাত দেহরক্ষীর রায় ঘোষণা আজ মাগুরায় নানা কর্মসূচি মধ্য দিয়ে ‘শেখ রাসেল দিবস’ উপলক্ষে প্রতিযোগিতা ও মীনা দিবস পালিত চন্দ্রগঞ্জে সুধীজনদের সঙ্গে মতবিনিময় করলেন লক্ষ্মীপুর পুলিশ সুপার রাউজানে কিডনি রোগে আক্রান্ত রিফাতের জীবন বাঁচতে সাহায্যের আবেদন সিরাজদিখানে রাস্তার নির্মান কাজের অগ্রগতি হয়ায় দোয়া ট্রেনে উঠতে গিয়ে বাবার সামনে প্রাণ গেলো বিশ্ববিদ্যালয়ছাত্রের হালদা-সর্তার খালের চরে উৎপাদ হচ্ছে কোটি টাকার আঁখ,কলা,পেঁপে সবাই কে কাদিয়ে না ফেরার দেশে চলে গেলেন কেপটাউন কমিউনিটির প্রিয় মুখ সোহেল ভাই। গাজীপুরে নানাকে পিটিয়ে হত্যার অভিযোগে নাতী আটক

ফতেয়াবাদ মারকাযুস সুন্নাহ মাদরাসায় হিফজুল কুরআন সবক প্রদান অনুষ্ঠান

কে এম ইউসুফ ::
  • আপডেট টাইম : শুক্রবার, ১২ আগস্ট, ২০২২
  • ২২ বার

চট্টগ্রামস্থ হাটহাজারী থানার অন্তর্গত ফতেয়াবাদ এলাকায় অবস্থিত দ্বীনি প্রতিষ্ঠান মারকাযুস সুন্নাহ মাদরাসার ৪র্থ ব্যাচের হিফজ সবক প্রদান ও অর্ধ-বার্ষিক পরীক্ষায় ভালো ফলাফল অর্জনকারী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। উক্ত আয়োজনে প্রধান অতিথি ছিলেন- দারুল উলুম হাটহাজারীর উচ্চতর হাদিস বিভাগের প্রধান, অধ্যাপক ড. নূরুল আবছার আল আজহারী এবং বিশেষ অতিথি ছিলেন- দারুল উলূম হাটহাজারীর আরবি ভাষা ও সাহিত্য বিভাগের প্রধান আল্লামা আনোয়ার শাহ আল আজহারী।

মাদার্শা মাদরাসার সহকারী পরিচালক মাওলানা ইয়াসিন এর সভাপতিত্বে মেহমানবৃন্দ দুই ক্যাটাগরিতে ১ম ২য় ৩য় স্থান অধিকারকারী শিক্ষার্থীদের মাঝে পুরুস্কার প্রদান পূর্বক নসিহত পেশ করেন।

আল্লামা হাফেজ আনোয়ার শাহ আল আজহারী নির্বাচিত ১৩ জন ছাত্রদের মহা গ্রন্থ আল-কুরআনের হিফয সবক প্রদান করেন। মেহমানবৃন্দের সংক্ষিপ্ত বক্তব্যের মাঝে মাদরাসা ও লেখাপড়ার মান উন্নয়ন ও কওমি মাদরাসা সম্পর্কে অপপ্রচার এবং জেনারেল শিক্ষিত সিনিয়র মহল কেনো কওমি মাদরাসায় নিজ সন্তানদের পাঠকরাতে ঝুঁকছেন’ এসব বিষয়ে বিষদ আলোচনা করেন বক্তারা। প্রধান অতিথির বক্তব্যে আল্লামা ড. নূরুল আবছার আল আজহারী বলেন- কুরআন হিফজের আগে ছাত্র অভিভাবককে অবশ্যই কুরআনের গুরুত্ব তাৎপর্য মহত্ত্ব সম্পর্কে সচেতন হতে হবে। তিনি কুরআনের একটি আয়াতের উদ্ধৃতি দিয়ে বলেন যারা কুরআনের আয়াতকে বিশুদ্ধ করে পড়ে কালামুল্লাহর ভাষ্যানুসারে তারাই এই কুরআনের উপর তথা তার বিধিনিষেধের উপর সম্পূর্ণ আস্থা বিশ্বাস রাখে। তিনি কুরআনের বিশুদ্ধতার গুরুত্ব বুঝাতে গিয়ে বলেন- কুরআন অশুদ্ধ হওয়ার কারণে নামায হচ্ছে না, উচ্চারণ ভুলের কারণে অর্থের পরিবর্তন হয়, এই উপলব্ধিও অনেকের নেই।

তিনি অভিভাবকদের উদ্দেশ্যে সন্তানকে কুরআন শেখানোর ফজিলত, কুরআন পড়ুয়া শিক্ষার্থীদের দুনিয়া-আখেরাতে কল্যাণ বিষয়ে আলোচনা করেন।

সবক আরম্ভকারি ছাত্রদের দিকনির্দেশনামূলক উপদেশ এবং পিতামাতা ও শিক্ষকদের প্রতি আনুগত্যশীল হওয়ার জন্য তাগিদ দেন। সভাপতির বক্তব্যে মাওলানা ইয়াসিন বলেন- কুরআনের তিলাওয়াতের মাধ্যমে দেশ জাতির অভাব অনটনসহ যাবতীয় মুসিবত থেকে উত্তরণ হওয়া সম্ভব। তিনি ঘরে ঘরে বিশেষ ছাত্রদের মাসিক ছুটিতে বাড়িতে তিলাওয়াতের ব্যবস্থা করতে অভিভাবকদের প্রতি অনুরোধ জানান।

মাদরাসা শিক্ষক-ছাত্রদের উত্তরোত্তর উজ্জ্বল ভবিষ্যত কামনা এবং মাদরাসার স্থায়িত্বের আশা ব্যক্ত করে মুনাজাত পরিচালনা করেন। আয়োজনটি সঞ্চালনা করেন- মারকাযুস সুন্নাহ মাদরাসার পরিচালনা পর্ষদের সদস্য হাফেজ মাওলানা মহিউদ্দিন ও হাফেজ মাওলানা শেখ খালেদ।

সম্পূর্ণ প্রাইভেট সিস্টেমে পরিচালিত এই প্রতিষ্ঠানটির যাত্রা শুরু হয় পঞ্চাশজন শিক্ষার্থী নিয়ে ২০২০ সালে। নূরানী তৃতীয় ও স্কুলের চতুর্থ-পঞ্চম শ্রেণীর ছাত্রদের সমন্বয়ে গঠিত হয় মাদরাসার একাডেমিক কাঠামো। পাঠদান করা হয় জেনারেল সাবজেক্টগুলো। ছাত্রদের আনন্দঘন মনোযোগ ও শিক্ষকদের আন্তরিক প্রচেষ্টা এবং মাদরাসা কতৃপক্ষের দায়বদ্ধ পরিচালনার মাধ্যমে মাদরাসাটি সুনামের সাথে দ্বিতীয় বছর পার করছে বলে জানালেন কর্তৃপক্ষ।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2022 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম