1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
ঠাকুরগাঁওয়ে হরিপুরে আগাম আমন ধান ঘরে তুলতে আনন্দে মুখ ভরা কৃষকদের । - দৈনিক শ্যামল বাংলা
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৫৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁওয়ে সীমান্ত হত্যা ও বিদেশী আগ্রাসন বন্ধের দাবীতে লাশের মিছিল ! নবীগঞ্জে শাখা বরাক বাঁচাতে পদযাত্রা পরিবেশ রক্ষায় নাগরিক আন্দোলনে এগিয়ে আসুন গাজীপুরে ১৫ ঘন্টায় তিনজনের আত্মহত্যা গাজীপুরে সিটি কর্পোরেশনের ময়লার গাড়ির ধাক্কায় শ্রমিকের মৃত্যু শ্রীপুরের বরমী থেকে একটি বিদেশি পিস্তল,১ রাউন্ড গুলি ও ১০০পিস ইয়াবাসহ গ্রেফতার-১ বাঁশখালীতে বেকারির শ্রমিক হত্যাকান্ডের আসামী মাহাবুব গ্রেপ্তার কুবিতে বিজ্ঞান উৎসব অনুষ্ঠিত। চৌদ্দগ্রামে সাবেক রেলমন্ত্রী মুজিবুল হক এমপিকে মুক্তিযোদ্ধাদের ফুলেল শুভেচ্ছা মাগুরায় সংঘর্ষের ঘটনায় মামলা, আটক-৩ মাগুরায় শহিদ ও মৃত মুক্তিযোদ্ধাদের স্মরণে দোয়া মাহফিল অনুষ্ঠিত

ঠাকুরগাঁওয়ে হরিপুরে আগাম আমন ধান ঘরে তুলতে আনন্দে মুখ ভরা কৃষকদের ।

মোঃ মজিবর রহমান শেখ,,
  • আপডেট টাইম : রবিবার, ৯ অক্টোবর, ২০২২
  • ৮৫ বার

ঠাকুরগাঁও জেলার হরিপুর উপজেলায় আগাম আমন ধান কাটা শুরু হয়েছে। ধান ঘরে তুলতে আনন্দে মুখ ভরা কৃষক-কৃষাণীদের। অনুকূল আবহাওয়া, পোকার আক্রমণ ও রোগবালাই কম থাকায় অন্য বছরের তুলনায় ফলনও এবার বেশি হচ্ছে বলে জানিয়েছে কৃষকরা। হরিপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের হিসাবে মতে, এবার আমন চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১৬ হাজার হেক্টর। কিন্তু লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে চাষ হয়েছে এবার আমন ধান। মোট আমন চাষ হয়েছে ১৬ হাজার ১৩০ হেক্টর জমিতে। চলতি বছরে কৃষকরা উচ্চ ফলনশীল স্বর্ণা, বিরিধান-৩৪, বিনা ১৭, বিরিধান-৫১, বিরিধান-৫২ এবং বিরিধান-৬২-৭২ জাতের ধান বেশি চাষ করেছে। প্রতিটি জাতের ধানের ফলনে লক্ষ্যমাত্রা ছাড়াবে বলে আশাবাদী। কৃষকের উঠানে এই ধান ওঠার পর কাঙ্ক্ষিত দাম পেলে নবান্নের প্রকৃত আনন্দে মেতে উঠবেন এমনটিই আশা করছে হরিপুর উপজেলার কৃষকরা। হরিপুর উপজেলার আমগাও ইউনিয়নের নন্দগাঁও (ডাঙ্গী) গ্রামের কৃষক বুলবুল সাংবাদিককে বলেন, ধানের বাম্পার ফলন হয়েছে। ধানের ভালো দাম পেলে লাভবান হবো বলে আমি আশাবাদী।

কৃষকেরা চলতি মৌসুমে ধানের বাম্পার ফলনে খুব খুশি। তারা জানান, বোরোর চেয়ে রোপা আমনের চাষে খরচ অনেক কম। তাছাড়া এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় রাসায়নিক সার কম লেগেছে। পোকার আক্রমণ ও রোগবালাই কম থাকায় অন্য বছরের তুলনায় ফলনও বেশি হয়েছে।
এ ব্যাপারে হরিপুর উপজেলা কৃষি অফিসার রুবেল হুসেন জানান, আমন ধানের ফলন বাম্পার হয়েছে। অন্য বছরের তুলনায় এবার উৎপাদন বাড়বে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম