1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
বাঁশখালীতে জলকদর খাল দখলের মহোৎসব, স্লুইসগেইটের ফটকে স্থাপনা নির্মাণ - দৈনিক শ্যামল বাংলা
সোমবার, ২৭ মে ২০২৪, ০৭:০৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁওয়ে পুলিশের অভিযানে ৬ জন গ্রেফতার – মাদক উদ্ধার ! ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনের শেষ মুহূর্তে জমে উঠেছে প্রচার যুদ্ধ, চেয়ার দখলে দ্বিমুখী লড়াই ! Situs Slot Gacor Pragmatic Bet 200 Resmi mudah Menang dan Terpercaya ঈদগাঁওতে ৬ দিন পর নির্বাচনী সহিংসতায় কর্মী খুনের মামলা কয়েক শত মাছের ঘের প্লাবিত হয়ে একাকার রাঙ্গাবালীতে ঘূর্ণিঝড় রিমালের তান্ডবে ক্ষয়ক্ষতি ২০ গ্রাম প্লাবিত আইপিএল এ সানরাইজার্স হায়দরাবাদকে ফাইনালে রীতিমতো বিধ্বস্ত করে শিরোপা জিতে নিল কলকাতা নাইট রাইডার্স তারেক রহমানকে দেশে ফিরিয়ে এনে সাজা দেওয়া হবে -প্রধানমন্ত্রী ইনাতগঞ্জ ডিগ্রী কলেজে অধ্যক্ষ ও শিক্ষকের অপসারণের দাবিতে শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি পালন।। ২৪ ঘন্টার আল্টিমেটাম ঠাকুরগাঁওয়ে শিশুর পুরুষাঙ্গে ইট বেঁধে ভিডিও, ৩ কিশোর আটক

বাঁশখালীতে জলকদর খাল দখলের মহোৎসব, স্লুইসগেইটের ফটকে স্থাপনা নির্মাণ

শিব্বির আহমদ রানা, বাঁশখালী, চট্টগ্রামঃ
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর, ২০২২
  • ১০৮ বার
Exif_JPEG_420

চট্টগ্রামের বাঁশখালী উপজেলার চাম্বল ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের সর্ব পশ্চিম সীমান্তবর্তী গন্ডামারা জলকদরখালের সাথে সংযুক্ত ‘ছিবাখাল গোদারপাড় স্লুইসগেইট’ সংলগ্ন স্থানে ফাউন্ডেশন বিশিষ্ট পাকা স্থাপনা নির্মাণ করে ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তোলার অভিযোগ উঠেছে একই ইউনিয়নের স্থানীয় প্রভাবশালী মো. আমির হোসেন কালু’র বিরুদ্ধে। চাম্বল-শীলকূপ সংযোগ গোদারপাড় জলকদর ছিবা খালের স্লুইসগেইটের পাশেই সরকারি জায়গার উপর স্থাপনা নির্মাণ করছেন তিনি।

পশ্চিম চাম্বল খোদারপাড় ছিবাখালের স্লুইসগেইট সংলগ্ন স্থানে প্রধান ফটকে স্থাপনা নির্মিত হলে বর্ষা মৌসুমে বন্যার ফলে পানির স্বাভাবিক চলাচল ব্যাহত হবে। এতে পার্শ্ববর্তী চাম্বল-শীলকুপ ইউনিয়নের সংলগ্ন পশ্চিমাঞ্চলের লোকজন পড়বে চরম দূর্ভোগে। এখানকার নিম্নাঞ্চলের বিভিন্ন এলাকার হাজারো একর জমির চাষাবাদ অনিশ্চিত ও গ্রামাঞ্চল প্লাবিত হওয়ার ঝুঁকিতে রয়েছে। এ নিয়ে এলাকার কৃষক ও জনসাধারণের মাঝে ক্ষোভের সঞ্চার হয়েছে। প্রভাব খাটিয়ে অবৈধভাবে সরকারী জায়গা দখল করে স্থাপনা নির্মাণ কাজ অব্যাহত রাখছে। দিন দিন খাল দখলের মহোৎসব কিছুতেই থামছে না।

বৃহস্পতিবার সকালে (২৯ ডিসেম্বর) সরেজমিনে দেখা যায়, পশ্চিম চাম্বল খোদারপাড় জলকদর খাল দখল করে অবৈধভাবে গড়ে উঠেছে অনেকগুলো দোকানপাট ও পাকা স্থাপনা। দিন দিন গিলে খাচ্ছে জলকদর খালের বুক। এতে বর্ষা মৌসুমে বন্যার সৃষ্টি হলে পানির স্বাভাবিক চলাচল ব্যাহত হয়।প্রতি বর্ষা মৌসুমে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়। উপরাঞ্চলের বন্যা ও বৃষ্টির পানি যে স্থান দিয়ে বঙ্গোপসাগরে নেমে যায় সে স্লুইসগেইটের প্রবেশধারে স্থাপনা নির্মাণ কাজ শুরু করা হয়েছে। যার কারণে কোন রকম এতদঞ্চলের মানুষ ও কৃষি সেক্টর সাময়িক ভাবে ক্ষয়-ক্ষতির স্বীকার হলেও উক্ত স্থান দিয়ে পানি নেমে যাওয়াতে দীর্ঘ মেয়াদী পানি বন্দী থেকে মুক্তি পায়। সম্প্রতি ওই খালের স্লুইসগেইটের প্রবেশধার সংলগ্ন স্থানে সরকারি জায়গা দখল করে ওই এলাকার অর্থলোভী, ভূমিদস্যুরা জনসাধারণ ও কৃষক সমাজের দূর্ভোগের কথা চিন্তা না করে স্থাপনা নির্মাণ করেছে।

অভিযুক্ত মো. আমির হোসেন প্রকাশ কাল কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, ‘এটি পাউবোর জায়গা। সবাই তো দখল করে দোকানপাট নির্মাণ করছে। আমার পূর্বের দোকানের মাটি সরে যাচ্ছে। মাটি রক্ষার্থে পেছনের দিকে একটু বাড়াচ্ছি। সরকার চাইলে ভেঙ্গে দিবে আর কি!

চট্টগ্রাম পানি উন্নয়ন বোর্ডের উপবিভাগীয় প্রকৌশলী প্রকাশন চাকমার সাথে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি জানিয়েছেন, সরকারি জায়গা দখল করে অবৈধভাবে স্থাপনা নির্মাণ করে জনপ্রতিবন্ধকতা সৃষ্টিকারীর ব্যাপারে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। এ বিষয় সংশ্লীষ্ট এলাকার চেয়ারম্যান ও প্রশাসনকে অবহিত করা হবে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম