1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
মাগুরায় নতুন জাতের রঙিন ফুলকপি চাষে ব্যাপক সাফল্য,কৃষকদের মাঝে ব্যাপক সাড়া - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:১৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
শীলকূপে মরহুম আহমদ খলিল মেম্বার স্মৃতি সংসদের উদ্যোগে গণ ইফতার সোনারগাঁয়ে সশস্ত্র হামলায় পণ্ড ইফতার মাহফিল কক্সবাজারে কুবিয়ানদের ইফতার অনুষ্ঠিত ঈদগাঁও উপজেলার ৫ ইউপিতে মনোনয়ন জমা দিয়েছেন ৩৮৪ জন প্রার্থী চৌদ্দগ্রামে সাংবাদিক সংস্থার ইফতার মাহফিল অনুষ্ঠিত বিএনপির প্রাথমিক সদস্য পদ পেলেন খালেদা জিয়ার প্রাক্তন এপিএস এম.এ মতিন খান ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে বাদলা ভাইরাস রোগে মরছে গরু, দুশ্চিন্তায় গ্রামের মানুষ । অবৈধ ভাবে দখলে চট্টগ্রাম বাংলা বাজার এপিসি রেলীঘাট-রাজস্ব হারাছে সরকার ঐতিহাসিক বদর দিবসে জামায়াতের আলোচনা সভা ও ইফতার মাহফিল ভোলায় মহানবী (সা.) কে কটুক্তিকারীর সর্বোচ্চ বিচারের দাবিতে বিক্ষোভ ও স্মারকলিপি প্রদান

মাগুরায় নতুন জাতের রঙিন ফুলকপি চাষে ব্যাপক সাফল্য,কৃষকদের মাঝে ব্যাপক সাড়া

মোঃ সাইফুল্লাহ ;
  • আপডেট টাইম : রবিবার, ২২ জানুয়ারি, ২০২৩
  • ৮৯ বার

মাগুরায় প্রথম বারের মতো নতুন জাতের রঙিন ফুলকপি চাষে ব্যাপক সফল হয়েছেন সুশেন বালা ও দীপা বালা নামের মাগুরার দুই কৃষক। মাগুরার শ্রীপুর উপজেলার নাকোল ইউনিয়নের হাজরাতলা গ্রামে ৪০ শতক জমিতে সোনালি, বেগুনি, লাল, ব্রো কলি, কমলাসহ সাত বাহারি রঙয়ের ফুলকপি চাষ করেছেন তারা।

নতুন জাতের রঙিন এই ফুলকপি দেখতে যেমন সুন্দর, তেমনি খেতেও সুস্বাদু। পুষ্টিগুণে ভরপুর নতুন জাতের রঙিন এই ফুল কপির দামও সাধারণ জাতের ফুলকপির চেয়ে কয়েক গুণ বেশি। এই ফুলকপিগুলো দেখতে প্রতিদিন অসংখ্য মানুষ ভিড় করছেন সুশেন বালা ও দীপা বালার ফুলকপিক্ষেতে।

কৃষক সুশেন বালা জানান, উপজেলা কৃষি অফিসের সহযোগিতায় তিনি ২০ শতক জমিতে রঙিন ফুলকপি চাষ করেন। সাধারণ সাদা জাতের ফুলকপি বাজারে ২০ টাকা কেজি দরে বিক্রি হলেও তিনি এই ফুল কপি তিন গুণ বেশি দামে অর্থাৎ ৬০ টাকা কেজিতে বিক্রি করছেন। নতুন জাত ও দাম বেশি হওয়ায় আগামী মৌসুমে তিনি আরো বেশি জমিতে এই ফুলকপি চাষ করবেন বলে জানান।

কৃষাণী দীপা বালা জানান, শ্রীপুর উপজেলা কৃষি অফিস থেকে দেওয়া বীজ ও সার নিয়ে তিনি হাজরাতলা মাঠে ২০ শতক জমিতে সোনালি ও বেগুনিসহ বিভিন্ন রঙের নতুন জাতের এই ফুলকপি চাষ করেন। সাধারণ জাতের ফুলকপির মত এর ফলনও ভালো হয়েছে।

পাশ্ববর্তী কৃষক মৃনাল কান্তি জানান, সুশেন বালা ও দীপা বালা সাত রঙের কপি চাষ করেছেন। আমরা আশেপাশের কৃষকেরা দেখে উৎসাহিত হয়েছি। পরবর্তীতে আমরা এ কপি চাষ করবো।

উপজেলা কৃষি উপ-সহকারী অলোক কুমার বিশ্বাস জানান, কৃষি অফিসের মাধ্যমে এ মাঠে ৭ রঙের কপি চাষ হয়েছে। পরীক্ষামূলকভাবে আমরা সফল হয়েছি। আগামীতে এ কপি চাষ আরো বাড়বে বলে আশা করছি।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সালমা জাহান নিপা জানান, উপজেলা কৃষি অফিসের মাধ্যমে সুশেন বালা ও দীপা বালাকে আমরা রঙিন ফুলকপির বীজ, জৈব সার ও ফেরোমন ফাঁদ দিয়েছিলাম। উৎপাদন ভালো হওয়ায় উপজেলার অন্যান্য কৃষকদের মাঝে নতুন জাতের রঙিন ফুলকপি চাষের ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে। রঙিন ফুলকপির পুষ্টিগুণ ও বাজার মূল্য অনেক বেশি। খেতেও সুস্বাদু। আগামীতে শ্রীপুর উপজেলাসহ মাগুরা জেলায় নতুন জাতের এ রঙিন ফুলকপির চাষ আরো বৃদ্ধি পাবে বলে কৃষি বিভাগ আশা করছে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম